সুবীর
Published : 28 Feb 2012, 05:04 PM
Updated : 28 Feb 2012, 05:04 PM

হলুদ ইংরেজীতে Turmeric উদ্ভিদতত্ত্বে Curcuma domestica নামে পরিচিত। ইহা Zingiberaceae পরিবারের উদ্ভিদ। মসলা হিসেবে হলুদ সবচেয়ে বেশি প্রচলিত এর ব্যবহার বিশ্বের প্রায় সব দেশেই। হলুদ শুধু মসলা নয় এর ব্যবহার প্রসাধনী ও ঔষধ শিল্পেও। হলুদে কারকিউমিন নামক একটি রঞ্জকের উপস্থিতির কারণে হলুদ বর্ণ হয়ে থাকে। কাপড় রং করার রঞ্জক হিসেবে তাই হলুদ ব্যবহার করা হয়। আমাদের দেশে বিবাহ অনুষ্ঠানের পূর্বে বর-কনেকে হলুদ দেওয়া একটি সামাজিক রেওয়াজ।

উপযোগী জমি ও মাটি
বাংলাদেশে খরিপ মৌসুমে হলুদেরচাষ হয়ে থাকে। শীতকালে গাছের পাতা মারা যায় এবং রাইজোম সুপ্তিপ্রাপ্ত হয়। ছায়াযুক্ত গাছের নিচে, লতানো গাছের নিচে জন্মাতে কোন অসুবিধা হয় না তাই যে সমস্ত ছায়া জায়গা সাধারণত ব্যবহৃত হয়না সেখানে হলুদের চাষের সুযোগ করে নেওয়া যায়।

জাত ও অন্যান্য তথ্য:
সিন্দুরী
স্থানীয় জাতের তুলনায় ফলন দ্বিগুণ। গাছর উচ্চতা ৬০- ৭০ সেমি । বপনের পর থেকে প্রায় ২৭০ দিনের মধ্যে ফসল সংগ্রহ করা যায় । হলুদের ছড়ার আকার মাঝারি । শাঁস আকর্ণীয় গাঢ় হলুদ । হেক্টরপ্রতি ফলন ২০-২৫ টন ।
প্রতি ১-০ কেজি শুকজনো হলুদ্ তৈরিতে ৪০ কেজি কাঁচা হলুদ প্রয়োজন হয় ( ১:৪) । এ জাত লিফ ব্লাইট কোগ প্রতিরোধ হ্মমতাসম্পন্ন।
ডিমলা
স্থাণীয় জাতের তুলনায় ডিমলার ফলন প্রায় তিনগুণ। গাছ উচ্চতায় প্রায় ১০৫ – ১২০ সেমি । বপনের পর প্রায় ৩০০ দিননের মধ্যে ফসল সংগ্রহ করা যায় ।
হলুদের ছড়া চওড়া । হেক্টরপ্রতি ফলন ২৮-৩২ টন। প্রতি ৮ কেজি শুকনো হলুদ পেতে ৪০ কেজি কাঁচা হলুদের প্রয়োজন হয় (১:৫)। এ জাত লিফ ব্লাইট রোগ প্রতিরোধ হ্মমতাসম্পন্ন।
মাটি
দোআশ ও বেলে দোআম মাটি উপযুক্ত। মাটির প্রকারভেদে ৩-৪টি চাষ ও মই দিয়ে জমি তৈরি করতে হবে।
রোপণ পদ্ধতি
সরিতে বপণ । সারি থেকে সারির দূরত্ব ৫০ সে.মি এবং েগাছের দূরত্ব ২৫ সে.মি। বপনের সময় চৈত্র মাস ( মধ্য মার্ থেকে মধ্য এপ্রিল)।
বীজের হার
২.৫ টন/হেক্টর।
সারের পরিমাণ
সারের নাম সারেরপরিমাণ/হেক্টরে
ইউরিয়া ২০০-২৪০ কেজি
টিএসপি ১৭০-১৯০ কেজি
এমওপি ১৬০-১৮০ কেজি
জিপসাম ১০৫-১২০ কেজি
জিংক সালফেট ২-৩ কেজি
গোবর ৪-৬ টন।
সার প্রয়োগ পদ্ধতি
জমি তৈরির সময় অর্ধৈক ইউরিয়া, সমুদয় গোবর, টিএসপি, এমওপি, জিপসাম ও জিংক সালফেট সার প্রয়োগ করতে হবে। বাকি ইউরিয়া কন্দ লাগানোর ৮০ এবং ১১০ দিন পর প্রয়োগ করতে হবে।
অন্তর্বর্তীকালিন পরিচর্যা
নিড়ানি দিয়ে আগাছা পরিষ্কার রাখতে হবে।
ফলন
২০-২৫ টন/হেক্টর
জীবনকাল
২৭০-৩০০।
(তথ্য সুত্র: কৃষি প্রযুক্তি হাত বই)