ক্যাটেগরিঃ চিন্তা-দর্শন

 

“সব মানুষ মরণশীল”।

এই যুক্তিতে কি মানুষ শ্রেনীর মধ্যে মরনশীলতা ব্যপারে কোনো ব্যতিক্রম আছে? যেমন ক্ষমতাবান মানুষ হলে মরবে না (মার্কিন প্রেসিডেন্ট) ইত্যাদি। না এখানে কোনো ব্যতিক্রম নাই। কোনো অবস্থায় কোনো মানুষ যখন অমর হবে না তখন এই লজিক ব্যবহার করা যাবে। যদি কোনো অবস্থায় অমর হয় তাহলে তখন এই লজিক ব্যবহার করার যাবে না।যেমন “সব মানুষ মরণশীল, রহিম মানুষ, রহিম মরণশীল নয়” এই লজিক টা কোনো অবস্থায় লজিকাল হবে না। কারণ রহিম যদি মানুষ হয় আর মরণশীল না হয় তাহলে “সব মানুষ মরণশীল” কথাটা টিক হবে না। তখন হতে হবে কোনো মানুষ মরণশীল, কোনো মানুষ মরণশীল নয়।

“সব পানি অক্সিজেন ও হাইড্রোজেন থেকে তৈরী”।
আগের লজিক এর মত এখানে কি কোনো বেতিক্রম হবে? সাগরের পানি, বৃষ্টির পানি, নদীর পানি কোনো পানির কেতরে কি বেতিক্রম হবে? যদি বেতিক্রম হয়ে যাবে তখন কি এই লজিক টা সঠিক হবে?

আমরা বলতে পারব না “সব বেলুন লাল”। কারণ বেলুন অন্য রঙের ও হতে পারে।

তেমনি “সবকিছুর স্রষ্টা আছে”।

এই লজিক দ্বারা সব অস্তিত্বশীলদের স্রষ্টার কথা বলা হয়েছে। ঈশ্বর যদি অস্তিত্বশীল হন তাহলে ইশ্বরেরও স্রষ্টা থাকবে। যদি সব অস্তিত্বশীলদের ক্ষেত্রে স্রষ্টা না থাকে তাহলে এই লজিকটা আমরা স্রষ্টা পাওয়ার ক্ষেত্রে ব্যবহার করতে পারব না। তখন লজিক হবে “কিছু কিছু অস্তিত্বশীলের স্রষ্টা আছে, আবার কিছু কিছু অস্তিত্বশীলের স্রষ্টা নেই”। তাহলে যখনি এই লজিক তা বেবহার করব তখনি স্রষ্টারও স্রষ্টার দরকার হবে।