ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

Shampu

আজ সকালে বারিধারা ডিওএইচ এস এর অনন্যা শপিং কমপ্লেক্স এর থেকে ‘পিক অ্যান্ড পে’ থেকে ০১৬০০০০৩৪৮২৮ নং রিসিপ্ট এ একটি শ্যাম্পু কিনলাম। মোড়কে লেখা খুচরা মূল্য ৩২০ টাকা। কিন্তু দাম নিল ৩২৬ টাকা। ৬ টাকা হলো ভ্যাট। সেলসম্যানকে বললাম। সে পাঠাল ম্যানেজার এর নিকট।  ম্যানেজারকে জানালাম। বুঝলাম তিনি এই বিষয়ে অজ্ঞ।

প্রথমে বলল, ইমপোর্ট করা জিনিষে ২% ভ্যাট রাখা হয়। আমি দেখালাম এটা বাংলাদেশে প্রস্তুত। মেম্বারশিপ কার্ড দেখে বলল, আপনি “–%” ফেরত পাচ্ছেন, তাহলে তো আপনার ভ্যাট লাগছে না। আমি বললাম, আমি  এটা ব্যবহার করছি না। তখন সে বলল, সুপার শপে ২%   ভ্যাট দিতে হয়। আমি বললাম, এটা তো ‘ট্রেড ভ্যাট’ নিয়মে ব্যবসায়ি হিসেবে আপনি দেবেন। আমার কাছ থেকে কেন নেবেন? শেষ পর্যন্ত বলল,  এটা আমাদের নিয়ম।

 

Shampu.png2
৩২০ টাকার প্রোডাক্টে ১৫% ভ্যাট দিলাম, আর ক্রয়ের সময় ২% ভ্যাট  দিলাম। ১৫% গেল সরকার এর খাতায় আর ২% গেল মালিক এর পকেটে। তাই সুপারশপের ওপর ভ্যাটের হার কমিয়ে ২ শতাংশ করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের এসআরও নং-১৮-আইন/২০১৪/৬৯৫-মূসক, তারিখ: ২৭ জানুয়ারি, ২০১৪ এর মাধ্যমে সুপার শপের ওপর ব্যবসায়ি পর্যায়ের ভ্যাট ৪ শতাংশ থেকে ২ শতাংশে হ্রাস করা হয়েছে [লিংক/সূত্র]। জানুয়ারি ২৭ তারিখ থেকে তা কার্যকর হয়েছে। ‘সুপার শপ’ বলতে কী বোঝায় তা ওই এসআরও-তে বর্ণিত আছে। সুপারশপ হতে হলে যে বৈশিষ্ট্যগুলো থাকতে হবে তা হলো:
(১) আয়তন ১২ হাজার বর্গফুটের বেশি হবে না;
(২) যেখানে আধুনিক, বিজ্ঞানসম্মত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বাস্থ্যসম্মত, জীবানুমুক্ত, ও প্রিজারভেটিভ বিহীন মাছ-মাংস, চাল-ডাল, শাক-সবজি, ফল-মূলসহ দৈনন্দিন ব্যবহার্য গৃহস্থালি ও মনোহারি পণ্য বিক্রি করা হয়; এবং
(৩) যেখানে Electronic Cash Register (ECR) বা Point of Sales (POS)  ব্যবহার করা হয়।

এরূপ সুপার শপের মধ্যে পড়বে আগোরা, প্রিন্স বাজার, স্বপ্ন, মিনা বাজার, নন্দন ইত্যাদি। উল্লেখ্য, অনেক সময় দেখা যায় যে, এসব সুপারশপে সর্বোচ্চ খুচরা মূল্যের (এমআরপি) ওপর ভ্যাট হিসাব করা হয়, যা আইনসম্মত নয়। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুসারে, সর্বোচ্চ খুচরা মূল্যের চেয়ে বেশি মূল্য ভোক্তার নিকট থেকে নেয়া যাবে না। তাই, ভ্যাট সর্বোচ্চ খুচরা মূল্যের মধ্যে অন্তর্ভুক্ত থাকতে হবে।