ক্যাটেগরিঃ ভ্রমণ

 

লন্ঠন এর রঙে চোখ
ছবি ক্যাপশন: কাপড়ের তৈরী ঝাড় লন্ঠন চীনে খুব জনপ্রিয় । বেইজিং এর অপেক্ষাকৃত শান্ত রাস্তায় দোকানে দোকানে উৎসবের আগে পরে শোভা পায় নানা রঙের হাতে বানানো লন্ঠন ।

DSC_0455

ছবি ক্যাপশন: প্রাচীন গঠনশৈলী নিয়ে ঠায় দাড়িয়ে ফরবিডেন সিটি। ছবিটা তোলার সময় রঙটাই চোখে লেগেছিল বেশি । কেমন করে কত ইতিহাস বুকে করে ফরবিডেন সিটির অলংকার হয়ে দাড়িয়ে আছে

বেইজিং এর মুসলিম তাফানচি , বা আলু মুরগীর ঝোল

ছবি ক্যাপশন: বেইজিং এর মুসলিম তাফানচি , বা আলু মুরগীর ঝোল

 

DSC_0002

ছবি ক্যাপশন: বেইজিং এর সেই  রিকশাওয়ালা। বেইজিংএর মূল রাস্তায় এখন আর চলেন‍া রিকশা । কিন্তু পুরোনো জায়গা বা পর্যটকদের ঘোরার জায়গাগুলোতে এখনও পায়ে ঠেলা বা বুকে ঠেলা রিকশা দেখা যায়।

DSC_0011

ছবি ক্যাপশন: রিকশাওয়ালার তাসের আসর। বেইজিংএর মূল রাস্তায় এখন আর চলেন‍া রিকশা । কিন্তু পুরোনো জায়গা বা পর্যটকদের ঘোরার জায়গাগুলোতে এখনও পায়ে ঠেলা বা বুকে ঠেলা রিকশা দেখা যায় । কাজ না থাকলে তারা তাস খেলে পার করেন সময় । তবে ‍সাবধান তাস এর নামে জুয়া চীনা সংস্ক‍ৃতির ‍অন্যতম ।

DSC_0679

ছবি ক্যাপশন: রঙ আর ইতিহাস । চীন‍াদের ঘর সাজানোর বাতিক থাক বা না থাক , ৫ বছরে এটুকু দেখেছি যে , খাবার বাসনপত্র বা চায়ের পাত্র তারা মনের মত কেনেন এবং ব্যবহার করেন । সৌখিনতার মূলসূত্র রঙ আর মাটি ।

DSC_0512

ছবি ক্যাপশন: দ্য ফরবিডেন সিটি।  সেই বিথ্যাত ফরবিডেন সিটির একাংশ । পর্যটক আকর্ষন করলেও  ভয় ধরিয়ে দেবার মত কিছ‍ু অব্যবস্থাপনাও রয়েছে । ঢুকতে বেরুতে ঘড়ির কাটা অনুসরণ করুন ।

DSC_0311

ছবি ক্যাপশন: মিষ্টিমুখে ফলাহার। বেইজিংএর মিষ্টি নামে পরিচিত । সারা চীনে বিখ্যাত এই জিনিসটি ফল সিদ্ধ করে শুকিয়ে চিনির সিরকায় ডুবিয়ে নানা মশলায় উপাদেয় করা হয় । অফিস থেকে ফেরার পথে , কিংবা একা পথের ধারে, খুব জুতসই সঙ্গী ।

বেইজিং এর রাস্তায়

ছবি ক্যাপশন: কপার তারের কারসাজি। বেইজিং এর রাস্তায় সহ, চীনের নানা জায়গায় কপার তার দিয়ে তৈরী এসব ছোট ছোট খেলনা নজর কাড়ে । বিক্রেতাদের সামনেই তৈরী করা হয় বলে আকর্ষনে লোক জমে যায় দেখতে ।