ক্যাটেগরিঃ আর্ত মানবতা

10906143_1757104177848047_4269456270425222578_n(1)

মনুষ্য হয়ে আর মনুষ্যত্বের পরিচয় দিন। আমি একজন অসহায় মানুষ, আল্লাহকে ভয় করি!! আর করি শীতকে!!! হে অট্টালিকার মানুষগুলো, আপনাদের নিবেদন করি। আমাকে আপনার আলমারি ও টাঙ্কে থেকে বস্তাভরা পড়ে থাকা একটা কাপড় ধার দিবেন? আপনার প্রাচুর্যে হাত দেব না। বলব না টাকা দেন এক্কানা গরম কাপড় কিনি!

হ্যাঁ, আমরা এই দুঃস্থ শিশু, বস্ত্রহীন মানুষ,অসহায় বৃদ্ধ, আপনার বিবেকের আস্তানায় গিয়ে নাস্তানাবুদ করব না। শীত পেরুলেই দিয়ে দেব। দয়া করে এক্কান কাপড় দেন।

হ্যাঁ, তাদের মুখ থেকে এই শব্দগুলো আসলে কোথাও যেন জম্মজম্মান্তের আঘাত লাগে। নিশ্চুপ নির্বোধের মতো তাকিয়ে থাকি।কী করার আছে টানাপোড়েনের এই সংসারে? নিশ্চুপ নির্বোধের মতো তাকিয়ে থাকি আর বলে থাকি, হায়রে! মানুষগুলো কত অসহায়। আর তার পাশে উঁচুনিচু দালানকোঠার মানুষগুলো! আমার কিছু করার ক্ষমতা থাকে না দেনা-পাওনা ছাড়া। চলতে পারিনা লেটেস্ট মার্সিডিজ দ্বারা।ঘুমাতে যাইনা এসি ছাড়া। শীতে আসলে তো কোনো কথাই নেই কারণ শীত আমাদের জন্য খুবই আনন্দদায়ক। বিদেশী দামি কম্বল তো আছেই।

কিন্তু একবার কি ভেবেছি এই দুঃস্থ শিশু,বস্ত্রহীন মানুষ,অসহায় বৃদ্ধ, কর্মঅক্ষম মানুষগুলো কিভাবে রাত্রিগুলো কাটাচ্ছে? আমাদের মত দামি গরম পোশাক তো দূরে থাক, তাদের সামান্য কাপড়টুকু থাকলে ও শীতের কাপড় নেই বললে চলে।

সন্তানের বয়সী,ভাইয়ের বয়সী, ছোট ছোট বাচ্চারা এই তীব্র শীত এ কত কষ্টে আছে। অনেকে এই শীত সহ্য করতে না পেরে আমাদের চোখের সামনে মারাও যাচ্ছে । আসুন আমরা যে যা পারি তাই দিয়েই এদের পাশে এসে দাঁড়াই। এরা আমাদেরই। এরা আমাদের দিকেই চেয়ে থাকে।

শীতার্ত ব্যাক্তির পাশে দাঁড়ানো আমাদের কতগুলো নীতিগত দায়িত্ব পড়ে তা কথার ফুলঝুড়ি দিয়ে শেষ করা যাবেনা। শুধু একটাই বলার :

২০১৫ -কে স্বাগত জানিয়ে অন্তত প্রত্যেক ব্যক্তি একটা করে শীতের কাপড় সাহায্য করে নতুন বছরের প্রথম দিকে প্রথম ভালো কাজ করেছি নতুন বছরের প্রথম ভালো কাজ হিসেবে চিহ্নিত করি।

*সবাইকে নতুন বছরের শুভেচ্ছা*