ক্যাটেগরিঃ নাগরিক সমস্যা

 

বাড়ি ভাড়া নিয়ে একটা বিহিত হওয়া দরকার। ভাড়াটিয়াদের উপর বাড়ি মালিকদের অত্যাচার দিন দিন বেড়েই চলছে। বাংলাদেশে এই সম্পর্কিত যথেষ্ট পরিমাণে আইন–কানুন থাকা সত্ত্বেও আজ পর্যন্ত এর কোন প্রয়োগ আমার দৃষ্টি গোচর হয়নি। সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান যাদের এই আইন প্রয়োগ করার কথা, তারাও এই বিষয়ে কোন নজর দিচ্ছে না।

আমি যতদূর জানি আইন প্রয়োগকারী সংস্থায় কর্মরত ব্যক্তিবর্গও এর ভুক্তভোগী কিন্তু তারপরেও এর কোন প্রতিকার হচ্ছে না, কারণটা কি?

আর আমাদের রাজনৈতিক দলগুলো, যাদের কেউ কেউ বর্তমানে ক্ষমতায়, আবার কেউ কেউ অতীতে ক্ষমতায় ছিল, তারা নাকি সবাই মানুষের জন্য কাজ করেন! কিন্তু তাদেরও তো এই বিষয়ে একটাও কথা বলতে শুনিনি কখনো? যদি তারা সত্য সত্য ভোটের রাজনীতি করত, তাহলে তো এই বিষয়টি তাদের দৃষ্টিগোচর হত! কোন দল বা রাজনৈতিক ব্যক্তি এটা নিয়ে খুবই অল্পতেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করতে পারত কিন্তু আমি বুঝতে পারছি না, তারা সেটা না করে এই সুবর্ণ সুযোগটা হাতছাড়া করছে কেন?

এটা তো সত্যি! ঢাকা শহরে ভোটের সংখ্যায় ভাড়াটিয়ারা, বাড়ি-মালিকদের চেয়ে অনেক গুন বেশী। তারপরেও বাড়ি মালিকদের ভাড়া বৃদ্ধির এই অপ্রতিরোধ্য মনোবৃত্তিকে নিয়ন্ত্রণ করার জন্য কেউ এগিয়ে আসছে না কেন?

আমি সরকারের প্রতি দাবি জানাচ্ছি আচিরেই এর একটা বিহিত করুন এবং যারা কর্মসুত্রে ও অপারগ হয়ে ঢাকায় অবস্থান করার পাশাপাশি ভাড়া বাসায় বসবাস করছে, তাদের বাড়িমালিকদের অত্যাচার থেকে রক্ষা করুন!