ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

“বদলে যাও বদলে দাও মিছিল” ব্লগের মতামত জরিপ “রাজধানীর যানজট থেকে (ঠেকে হবে না) মুক্তি পেতে রেল নেটওয়ার্ক বৃদ্ধি করা প্রধান সমাধান মনে করেন?” প্রশ্নটিতে আমার মত দিতে যেয়ে কিছুটা দ্বিধাগ্রস্ত হয়ে গেছি! এর কারণটা বলছি।

“রেল নেটওয়ার্ক’” বলতে আমরা সাধারণত: বর্তমানে বাংলাদেশে প্রচলিত রেল ব্যবস্থাকেই বুঝি যা ভূমির উপর পেতে দেওয়া লাইনের উপর দিয়ে চলাচল করে।

মতামত জরিপে যদি এই রেল ব্যবস্থাকেই বোঝানো হয়, তাহলে আমার মত হবে “না”।

কারণ ঢাকা শহরে এই ব্যবস্থা ইতিমধ্যে আছে এবং শহরের যানজটের প্রধান কারণগুলোর মধ্যে এটি একটি। আমাদের ঢাকা শহরটা এমনিতে অপরিকল্পিত ভাবে গড়ে উঠেছে যার কারণে রেল ক্রসিং গুলোতে সারাদিন ধরে যানজট লেগেই থাকে, এরপরেও যদি এই শহরে ভূমির উপর আরও রেলপথ তৈরি করা হয় তাহলে যানজট বাড়বে।

আর প্রশ্নটিতে যদি “রেল নেটওয়ার্ক” বলতে আধুনিক “মেট্রোরেল ব্যবস্থা”কে বোঝানো হয়, যা শহরের মধ্যে নতুন কোন ক্রসিং তৈরি না করে একই সাথে মাটির নিচ, ভূমির উপর এবং উড়াল সেতুর উপর দিয়ে বা সুবিধা মত শুধুমাত্র মাটির নিচ দিয়ে অথবা উড়াল সেতুর উপর দিয়ে চলবে। এক্ষেত্রে আমরা মত হবে “হ্যাঁ”।

কারণ এতে যানজট অনেক কমার পাশাপাশি একই সাথে অনেক মানুষ কমসময়ে এবং সময়মত চলাচল করতে পারবে। যা অন্যান্য যানবাহনের উপর থেকে চাপ কমাবে এবং রাস্তায় মানুষ কম থাকবে।

তাই উক্ত ব্লগের অ্যাডমিনের প্রতি আমার অনুরোধ, প্রশ্নটা আরও বিস্তৃত বা স্পষ্ট হলে সবার বুঝতে সুবিধা হওয়ার পাশাপাশি নির্ভুল মত দিতে সহজ হবে।