ক্যাটেগরিঃ ব্লগ

 

আমার প্রিয় কলিগ ও বন্ধু রাজ’ভাই আমাকে বলেছিল, সুকান্ত’দা আপনার “বিশ্বজিৎ, আমরা তোমাকে নিশ্চিত ভুলে যাব!” লেখাটি প্রিন্ট করে প্রধানমন্ত্রীর বাসভবনে পৌঁছে দিয়ে আসবো, যাতে তিনি সেটা পড়ে দেশে কি ঘটছে এবং আমরা কি ভাবছি তা জানতে পারেন!

আমি তাকে জিজ্ঞেস বললাম কিসে যাবেন? রাজ’ভাই বলল, কেন পায়ে হেঁটে যাব! আমি বললাম, আপনি গণভবনে ঢুকতে পারবেন?

রাজ’ভাই বলল, আমার পরিচয় দিলে, উনি নিশ্চয়ই আমাকে চিনবেন! আমি বললাম, ওই রকম পরিচয় তো আমিও দিতে পারি, তবে উনি না চিনলেও, আমাদের বঙ্গবন্ধু বেঁচে থাকলে, আমাকে ঠিকই চিনতেন! আমার কাকা’রা বঙ্গবন্ধু’র পায়ের কাছে হাসি মুখে ও গর্বিত ভঙ্গীতে বসে আছেন, ছোটবেলা থেকে আমাদের ঘরে টাঙ্গানো এইরকম ছবি দেখেই তো আমরা বড় হয়েছি!

কাজের চাপে কথা ওখানেই শেষ হয়ে গিয়েছিল… কিন্তু তারপর থেকেই আমার মাথায় কিছু প্রশ্ন ঘুরছে … তাই এই ব্লগের মাধ্যমে প্রশ্নগুলো আপনাকে করেই ফেলি, পড়ে উত্তর দিয়েন …

রাজ ভাই! পায়ে হেঁটে কোথায় যাবেন? বিশ্বজিৎ কিন্তু পায়ে হেটেই কাজে যাচ্ছিলো! চাপাতির কোপ আর রডের বাড়ির কথা ভুলে গেলেন?

আমজনতার প্রথমে বেডরুমে নিরাপত্তা ছিল না, এখন রাস্তার নিরাপত্তাও গেল! আর বাকি আছে কি?

আর, আমার মাঝে মাঝে আমাদের মাননীয় প্রধানমন্ত্রীকে একটা প্রশ্ন করতে ইচ্ছা করে কিন্তু করতে পারিনা ….

কিন্তু আমার সমস্যা হল যতক্ষণ পর্যন্ত না মাথায় ঘুরপাক করতে থাকা কথাটা বা প্রশ্নটা কাউকে বলতে পারছি বা করতে পারছি না, ততক্ষণ পর্যন্ত তা আমার মাথার মধ্যে শুধুই ঘুরতে থাকবে …

তাই চুপি চুপি আপনার কাছে প্রশ্নটা করেই ফেলি,”নিজ ঘরে আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা আছে তো?” তার ঘরের মধ্যে বা আশেপাশে খন্দকার মোশতাক’রা নাই তো?

মাননীয় প্রধানমন্ত্রী ও জাতির জনক বঙ্গবন্ধু কন্যাকে আমার কেন যেন অচেনা লাগে!

শুভ কামনা!