ক্যাটেগরিঃ রাজনীতি

নিউজটা গতকালই পড়েছিলাম অনলাইনে। আজ আবারো পড়লাম পত্রিকায়। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী, মহান জাতীয় সংসদে বলেছেন, তিনি নারায়ণগঞ্জের ওসমান পরিবারকে দেখে রাখবেন, তাদের রক্ষা করবেন। কারণ আওয়ামীলীগের জন্মলগ্ন থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত; আওয়ামী রাজনীতি তথা দেশের জন্য তাদের ব্যাপক অবদান আছে। খবরটা পড়ে আমার প্রথম যে অনুভূতি হল তা বলছি-

সবারই দেখছি পারিবারিক ‘রেপুটেশন’ নামক একটা করে ‘ব্যাংক ব্যাল্যান্স’ আছে! শুধু আমাদেরই কিছু নাই ! শুধু শুধু আমার দাদা, বাবাসহ সিনিয়র আত্মীয়-স্বজন  সারাজীবন বঙ্গবন্ধু বলে বলে জীবন কাটিয়ে দিলেন! দল বেঁধে জয়বাংলা বলে ৭০ এর নির্বাচনে ভোট দিয়েছিলেন। কেউ কেউ আবার মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করলেন, আবার অনেকেই পাক বাহিনী ও রাজাকারদের হাতে নির্মমভাবে নিহত হলেন, বাড়িঘর হারিয়ে উদ্বাস্তু হয়ে কাটালেন প্রায় সবাই। দিদিমা’দের অনেকেই সারাজীবন নির্মম বৈধব্য কাটাচ্ছেন এখনো। অনেক সন্তান কোনদিনই তাদের বাবাকে দেখেনি, এমনকি বাড়িঘর পুড়ে ফেলার কারণে তাদের কোন ছবিও দেখেনি !!!

এদের কোনই অবদান নেই দেশের প্রতি? এরা তো রাষ্ট্রের কাছে কিছুই চায়নি? চেয়েছে শুধু একটু নিরাপত্তা আর বেঁচে থাকার অধিকার! আর চেয়েছিল একটা সুখী-সমৃদ্ধ স্বাধীন বাংলাদেশ !!!

আমি মনে করি, আজকের এই নিউজটা পড়ে অনেকেরই আমার মত একই অনুভূতি হচ্ছে!

০৪/০৬/২০১৪, সকাল ৯.২০