ক্যাটেগরিঃ গণমাধ্যম

একটা বিষয় খেয়াল করলাম; আমাদের দেশীয় টিভি চ্যানেলগুলো আসলে “ঈদের অনুষ্ঠান” চালাচ্ছে না ! চালাচ্ছে “ঈদের বিজ্ঞাপন অনুষ্ঠান” ! আর এই বিজ্ঞাপন অনুষ্ঠানের মাঝে মধ্যে কিছু নাটক-ফাটকের ট্রেইলার দেখাচ্ছে। এই আর কি! শুনছি এটা চলবে নাকি ৭ দিনব্যাপী? তাই যদি হয়? তাহলে  দর্শকের খবরই আছে, মাইরি কইছি!

আরও একটা বিষয় খেয়াল করলাম; আমাদের টিভি চ্যানেল গুলোর সবারই প্রচারের ধরণ প্রায় একই রকম। এই যেমন- সবাই খবর প্রচার করছে, স্ক্রিনের নীচের  স্ক্রলে ব্রেকিং নিউজ বা টপ নিউজ দেখাছে, সবাই প্রায় একই সময়ে টক শো দেখাচ্ছে, সিন্ডিকেট করে ঘড়ি ধরে ৫ মিনিট নাটক আর ১৫ মিনিট বিজ্ঞাপন দেখাচ্ছে একই সময়ে; যাতে করে দর্শক চ্যানেল চেঞ্জ করেও শান্তি না পায়!

অর্থাৎ যে চ্যানেল গুলোর হোম এন্টারটেইনমেন্টের ‘রোল’ প্লে করার কথা ছিল,  তারা তা না করে খবর থেকে টকশো, এমনকি খেলার লাইভ টেলিকাস্টও করছে বা স্কোর দেখাচ্ছে। আবার যাদের খবরের জন্য লাইসেন্স দেওয়া হয়েছে, তারাও খবরের পাশাপাশি অন্যকিছুও দেখাচ্ছে। দেখে মনে হচ্ছে সবাই হাইব্রিড হয়ে গেছে। নিজ নিজ বৈশিষ্ট্য বলে এদের আলাদা কিছু নেই, শুধুমাত্র লোগো ছাড়া।

আর এটা কে না জানে মানুষ হাইব্রিড পছন্দ করে না। তার মধ্যে আবার বাঙালী? যাদের স্বভাবই হল- দেশের আসলটা ছেড়ে বিদেশের নকলটার পিছনে দৌড়ানো। সেখানে এই হাইব্রিড দিয়ে কি তাদের আটকিয়ে রাখা যাবে বা এরা কি বৈশ্বিক প্রতিযোগিতায় নিজ দেশের দর্শক ধরে রাখতে পারবে? আবার এরমধ্যে যদি ভয়াবহ বিজ্ঞাপন প্রচারই মূলনীতি হয়?

আমার ধারনা- না!

আপনার?

৩০/০৭/২০১৪, বিকাল: ৩.২৩

এই বিষয়ে আরো লেখা (ভারতীয় চ্যানেল প্রসঙ্গে) লিংকে-