ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

বাঙালির খারাপ দিক গুলোর মধ্যে সবচেয়ে খারাপটা হলো- তারা যে পাতে খাবে; সেই পাতই ফুটো করবে! অর্থাৎ তারা উপকারীর ক্ষতি সবচেয়ে বেশী করে। অথচ প্রতিউত্তরে তাদের উপকারীর উপকার করা উচিত ছিল; অন্তত উপকারটা স্বীকার করা উচিত ছিল! কিন্তু তারা তা কোনদিনই পারতপক্ষে করে না। অবশ্য ঠেলায় পরলে করে!

আমি জীবনে বহু মানুষকে নিমন্ত্রণে নিজ হাতে খাবার পরিবেশন করেছি, নিজে বহু মানুষের নিমন্ত্রণ খেয়েছি। দেখেছি- বাঙ্গালী যখন ফ্রি খায় তখন সে যে খাবার খাবে তা থেকে কোন না কোন একটা খুঁত বের করবেই; এক পর্যায়ে তা জননিন্দায় পরিণত করবে। এবং সবশেষে নিমন্ত্রণকারীর দুর্নাম রটানো হবে।

নিমন্ত্রণ খেয়েই কেউ হয়ত বলবে- খাবারে লবণ বেশী দিয়েছে; পাশ থেকে আর একজন যোগ করবে, আরে বুঝলেন না মশাই; আমরা যাতে বেশী খেতে না পারি তার জন্যই এই কর্ম? অন্যজন বলবে, আরে ভাই ঝালও বেশী দিয়েছে। পাশ থেকে আর এক বেহুদা হাত চাটতে চাটতে টিপ্পনী কাটবে, ভাই আমি যে ঝাল কম খাই- এটা ব্যাটা নিমন্ত্রণকারী জানলো কিভাবে?

অথচ এই বাঙালিই যখন রেস্টুরেন্ট দশ টাকার খাবার একশো টাকা দিয়ে কিনে খাবে তখন কেউই খাবার নিয়ে কোন কমপ্লেইন করবে না; বরঞ্চ খেতে খেতেই ফেবুতে ট্যাটাস দিবে-আজ ভুত বাড়ীতে! কড়াই গোস্তটা অসম! স্টারের কাচ্চিটা যা খেলাম মাইরি!

কেউ কি ফেসবুকে একটা স্ট্যাটাসও দেখেছেন- যাতে কেউ একজন বলেছে, মন্ত্রীর বিয়েতে যা খেলাম মাইরি- আগামী একমাস মনে থাকবে। অথচ আমরা দেখলাম রেলমন্ত্রীর বউভাত কমপক্ষে দশ হাজার মানুষ খেয়েছে; দুর্দান্ত সব খাবার। একটাও ভাল স্ট্যাটাস দেখলাম না রেলমন্ত্রীর জন্য। বেচারার পুড়ো টাকাটাই দুর্নামে গেল!

এই যে আমরা ব্লগে ফ্রিতে লিখছি- আচ্ছা কেউ কি আমরা একবারও ভেবেছি যে, এই ব্লগ চালাতে কত টাকা লাগে? কয়জন দক্ষ মানুষকে এর জন্য নিয়োজিত রাখতে হয়? তাদের বেতন-ভাতা-কনভেন্স কে দেয়? আইটি সার্ভিসটা কত টাকার বিনিময়ে নিতে হচ্ছে? ডেভেলপারের পেমেন্ট কত?

না আমরা এসব নিয়ে ভাবি না! ভাবি- আমাদেরকে বিনা পয়সায় সার্ভিস প্রোভাইডারটা কি কি অসুবিধা করছে তা নিয়ে! আমার পোস্ট আটকে দিচ্ছে, কমেন্ট মডারেট করছে তা নিয়ে! কর্পোরেট দুনিয়ার কথাটাও ভুলে যাই যেখানে লাভ-লোকসান-টিআরপি ছাড়া আর কোন কিছুরই মূল্য নেই!

আবার কেউ কেউ ব্লগের উপর রাগ করে চলেও যায় অথচ দেখা যাবে যে, সে এই বিনে পয়সার সার্ভিসের বদৌলতেই হয়েছে আজ সেলিব্রেটি!

ঐ যে উপরে বললাম, বাঙালির ফ্রি পাইলে, চরম বেজার হয়; তার উপরে- যে তাকে ফ্রি খাওয়ায়!

সবশেষে বলতেই হয়, বাঙালির ‘ফ্রি’ এলার্জি থেকে সাবধান!

ধন্যবাদ সবাইকে! হ্যাপি ব্লগিং !!!

অফটপিকঃ আসেন ভাই, উপকারীর উপকার করতে ব্লগের বিজ্ঞাপন গুলোতে দিনে একবার করে ক্লিক করি! সম্পূর্ণ বিনামূল্যে !!!

২৬/১১/২০১৪ রাতঃ ১২.০৪