ক্যাটেগরিঃ রাজনীতি

 

উচিত কথায় বন্ধু বেজার কথাটা আমরা সবাই জানি। মাননীয় প্রধানমন্ত্রী সব জেনেশুনেই, ঝুঁকি নিয়ে সত্য কথা বলায় তা আমেরিকার বিপক্ষে গেছে। আমরা ক্ষমতা কেন্দ্রের অন্তত: কিছু সত্য জানতে পেরেছি। এটা তার নিজের ব্যক্তি জীবনের জন্যও ঝুঁকিপূর্ণ তা সে নিজেও জানে এবং আমি বিশ্বাস করি- তা তিনি মানেনও। বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ড তার প্রমাণ। এছাড়াও আছে মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক ঘটনাবলী ও বিশ্ব ইতিহাস।

কিন্তু আমার প্রশ্ন আমাদের বাঙ্গালীর আচরণ নিয়ে, যে বাঙ্গালী ফিলিস্তিনে ইসরাইলের নির্মম আচরণে সহযোগিতা ও সমর্থন করার জন্য আমেরিকার মুন্ডুপাত করছে। পণ্য বর্জন করার জন্য হাউকাউ করছে, করছে মিশিল মিটিং। মধ্যপ্রাচ্যের দেশগুলো তথা ইরাক, সিরিয়া, লিবিয়াকে প্রায় ধ্বংস করে দেওয়ার জন্য দোষারোপ করছে; তারাই দেখি আমেরিকার জন্য দরদে নিজদেশের প্রধানমন্ত্রীর নিন্দামন্দ করছে; করছে গালমন্দও। কেউ কেউ আবার এক ধাপ এগিয়ে যেয়ে অবৈধ বাঙ্গালী অভিবাসীদের আমেরিকায় আশ্রয় পাওয়ায় সমস্যা হবে বলে চিন্তিতও।

কিন্তু তারা একবারও ভাবছে না, এই আমেরিকা যদি ১৯৭১ সালে সফল হতো; তাহলে আজও আমাদের পরাধীন থেকে পাকিস্তানীদের নির্মম আচরণ সহ্য করতে হত। কথায় কথায় লাত্থিগুতা খেয়ে খেয়ে তৃতীয় শ্রেণীর নাগরিক হয়ে বেচে থাকতে হতো এই ভূমিতে। চাই তো মুখের ভাষাটাও পাল্টে যেত; যেটা তারা পারেনি ১৯৫২ সালে। আর মা-বোনদের সম্ভ্রমের কথা না হয় বাদই দিলাম!

বাঙ্গালীর আচরণে হতাশ হওয়ার যথেষ্ট কারণ আছে দেখছি !!!

০৬/১২/২০১৪