ক্যাটেগরিঃ স্যাটায়ার

ক্রিং ক্রিং ক্রিং…
হ্যাঁলো; হ্যাঁলো, কে?
আরে ব্যাটা তুঁই কে?
আগে ক তুঁই কেডা?
আমি ওমাবা, আম্রেকা ……
ও স্যার? স্যালুট স্যার! সরি স্যার! মাপ করেন স্যার! এনালগ ফোন তো স্যার; তাই ভুল হইছে স্যার! স্যার …
আচ্ছা মাপ করলাম! এখন ক কি করতেছিস?
স্যার! বসে বসে টিভি দেখছিলাম আর কয়টা বাস, মানুষ পুড়লো তা গুনতেছিলাম স্যার! বাংলার মানুষের সাহস আছে স্যার! বিএনপি’র লোকরা এই যে পেট্রোল বোমা দিয়ে যাত্রী বোঝাই বাস, ট্রাক পুড়াচ্ছে; তারপরেও মানুষকে ঘর ছেড়ে বের হওয়া থেকে আটকাতে পাড়ছে না স্যার! কি যে হবে স্যার?
কি হবে মানে? বসে বসে ঘাস কাটো; আর আঙ্গুল চোষো! আরে ব্যাটা এম্বাডেসর? ওইদিকে যে আমাদের রিয়াজ রহমান গুলি খাইয়া ফাইভ স্টার হোটেলে থুক্কু ইউনাইটেড হাসপাতালে শুইয়া আছে; ওনার গাড়ীটাও পুড়িয়ে দিয়েছে! আহা! সেটা জানোস?
জানি স্যার!
জানিস যখন- কি ব্যবস্থা নিছোস এর?
মানে স্যার; এনার ব্যাপারটা নিয়ে একটা ভ্যাবচ্যাকার মধ্যে আছি স্যার! নিজেদের ডাকা অবরোধ ভঙ্গ করে নিজেই গাড়ী নিয়ে ম্যাডামের বাসায় গেছিলো আর ……; তাছাড়া গত কয়দিনে দুইটা বড় মিছা কথা কইয়া ওরা ধরা খাইছে; তাই একটু; স্যার …
এত কথা তোকে কে চিন্তা করতে কইছে? এখনি এর নিন্দা জানাইয়া বাংলাদেশ সরকারকে হুমকি দে। ওদের জানিয়ে দে যে, এই ঘটনায় আমি গভীরভাবে মর্মাহত আর চরম ক্ষুদ্ধ! মানুষের মানবাধিকার আর জননিরাপত্তা নিয়ে সরকার ছিনিমিনি খেলতে পারে না। আর এই বিষয়টা আমাদের ইউএফও ইউনিয়নকেও ক আমার ভাষায় কথা কইতে; একটু এদিক ওদিক হলে কিন্তু …
আচ্ছা স্যার! ঠিক আছে আছে! গতরাতে এখানে চলন্ত যাত্রী বোঝাই বাসে পেট্রোল বোমা মেরে ৫ জনকে জীবন্ত পুড়িয়ে মেরে ফেলা হয়েছে স্যার! মায়ের কোলে শিশু জীবন্ত পুড়ে মারা গেছে স্যার! মানবাধিকারের চরম লঙ্ঘন। আমাদের আম্রেকা হইলে স্যার; এতক্ষণে আপনাকে ন্যাশনাল আর্মি কল করতে হইত স্যার! এই বিষয়টাও জুড়ে দেই স্যার এর সাথে?
চোয়ানীরপুত তোকে যা কইছি তাই কর? বেশী বুঝিস না কইলাম!
আচ্ছা স্যার! এখনি করছি স্যার!

অফটপিকঃ
অতঃপর আমরা জানলাম- বিএনপি’র চেয়ারপার্সনের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা জনাব রিয়াজ রহমান; গুলিতে আহত হওয়ায় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন গভীরভাবে মর্মাহত ও ক্ষুদ্ধ।

পাশাপাশি যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের এই ঘোষণা আসার পর থেকে বাংলাদেশে বাসে-গাড়িতে পেট্রোল বোমা মারার হার বেড়ে গেছে!

নাগরিক মতঃ
আমি এক সামান্য কিবোর্ডার হিসেবে- যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের এই অগণতান্ত্রিক আচরণের নিন্দা জানাইলাম!

হ্যাঁলো স্যার! আপনি কি শুনলেন; আমার নিন্দা?

১৫/০১/২০১৫