ক্যাটেগরিঃ প্রশাসনিক

আমরা বাঙালিরা হুজুগে বড়ই ওস্তাদ! বর্তমানে যেভাবে একটার পর পর একটা বড় জেলা নিয়ে বিভাগ বানাতে চাচ্ছে এরা, তাতে করে আগামীতে আমাদের প্রাক্তন বিভাগগুলো নিয়ে প্রদেশ বানানোর দাবী উঠলেও আমি অবাক হবো না! অবাক হবো না উপজেলাকে জেলা বানানোর দাবী উঠলেও! চাই তো আরও আরও ক্ষুদ্রকে বড় আকার দিতে!

কিন্তু এসব করে কি লাভ? এই বিভাগগুলো কি আমাদের প্রশাসন ব্যবস্থায় বিকেন্দ্রীকরণ আনবে? ঢাকা থেকে কোন সরকারি অফিসের হেড অফিস কি ঢাকার বাইরে চলে যাবে? মানুষ কি ঢাকামুখী হওয়া বাদ দিবে? আর্থিক প্রতিষ্ঠানের হেড অফিসগুলো কি স্বেচ্ছায় আমাদের বাণিজ্যিক রাজধানী খ্যাত চট্টগ্রামে যাবে? আমার জানামতে আজ পর্যন্ত একটা আর্থিক প্রতিষ্ঠানেরও হেড অফিস চট্টগ্রামে স্থাপন করা যায়নি? তাহলে এত ঢাকঢোল পিটিয়ে চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী ঘোষণা করে লাভ কি হলো?

কেউ কি বলতে পারবেন আমাদের নাটোরের উত্তরা গণভবনে শেষবার কবে মন্ত্রীসভার বৈঠক হয়েছিল? জানি পাড়বেন না; আমিও বলতে পারবো না কারণ অন্তত গত ছয় বছরে এই বিষয়ে কোন খবর আমি পত্র-পত্রিকায় দেখি নাই। তাহলে ওই নামকরণের দরকার কি ছিল?

একটার পর একটা বিভাগ বানানো হলেও এর মূল উদ্দেশ্যের কোনটারই বাস্তবায়ন হবে না কিছু কিছু নতুন ভবন আর একটা নব্য লুটেরা শ্রেণী তৈরি করা ছাড়া! ঢাকা থেকে একটা প্রতিষ্ঠানও একচুল নড়বে না! যদি কোন সরকারী অফিসারকে নতুন বিভাগে পোস্টিং দেওয়া হয়, তাহলে দেখা যাবে সে সেখানে কাজে জয়েন করলেও ফ্যামিলি রাখছে এই ঢাকা শহরে; আর উনি সপ্তাহে দুই দিন অফিস করে পাঁচ দিনের হাজিরা দেখাচ্ছে। এমনও দেখা যাবে কোন কোন সরকারি কর্মচারি মাসে একদিন উপস্থিত থেকে হাজিরা খাতায় সারা মাসের ‘হাজিরা সাইন’ দিচ্ছে! এটাই আমাদের বাস্তবতা।

তাহলে এসব করে কী লাভ?

০১/০২/২০১৫ সকাল: ১০.১১