ক্যাটেগরিঃ রাজনীতি

 

পণ করেছিলাম, দেশের জ্বালাও, পোড়াও, পেট্রোল বোমা, অবরোধ, হরতাল নিয়ে আর লিখবো না। রাজনীতি থেকে ৭ হাত দূরে থাকবো। উটের মত বালিতে নাক ডুবিয়ে মরুঝড় থেকে বেঁচে থাকবো। কিন্তু পারলাম না। আজ কুমিল্লায় যাত্রী বোঝায় চলন্ত বাসে পেট্রোল বোমা মেরে ৭ জন নিরীহ মানুষকে জীবন্ত পুড়িয়ে মারার খবরটা দেখে থাকতে পাড়লাম না। পণ ভাঙলাম। সকালেই খবরটা দেখে মনটা ভীষণ খারাপ হয়ে গেছিল।

গত কয়েকদিন ধরেই আমার বাইরে চলাচলে- বাস, সিএনজি ব্যবহারে ভয় ভয় লাগছিল; বাসা থেকে বেড়িয়ে আবার সুস্থ অবস্থায় বাসায় ফিরবো কিনা সেটা নিয়ে নিজেই অনিশ্চয়তার মধ্যে থাকছি। কিন্তু আমাদের মত দিন এনে দিন খাওয়া সামান্য চাকুরীজীবী মানুষদের কর্মস্থলে যেতেই হয়; না হলে সুস্থ অবস্থায়ও বেঁচে থাকা নিয়ে অনিশ্চয়তা দেখা দিবে; চাকুরি থাকবে না।

তাই আমি বলতে চাই; আমরা ‘গণতন্ত্রের’ নামে এই ‘গণপোড়াতন্ত্র’ চাই না! আমরা শান্তি চাই! তা যে কোনো মূল্যে; আলোচনায়, বৈঠকে বা নির্বাচনে অথবা আইনের সর্বোচ্চ প্রয়োগে। উই ডোন্ট মাইন্ড!

আমরা শক্তিশালি শাসক চাই! যিনি আমাদের নিরাপত্তা দিতে পারবে। দিবে মুক্তির গ্যারান্টি; পেট্রোল বোমার আগুনে জীবন্ত পুড়ে যাওয়ার হাত থেকে। আরও চাই আমাদের সন্তানরা নিয়মিত স্কুলে যাক, নিরাপদে পরীক্ষা দিক! মানুষের মত মানুষ হোক!

রাষ্ট্রের কাছে আমরা এর যেয়ে বেশি কিছু চাই না!

 

০৩/০২/২০১৫ রাত: ৮.৫৭