ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

মুক্তাগাছায় অবরোধকারীদের পুড়িয়ে দেওয়া মুরগির বাচ্চাবাহী ভ্যানের ছবি!

আজ খবরে দেখলাম- মুক্তাগাছায় পোল্ট্রি মুরগীর ১০ হাজারের বেশী ছোট ছোট বাচ্চা ট্রাকভ্যানসহ জীবন্ত জ্বালিয়ে দেওয়া হয়েছে। প্রথমে রাস্তায় গাছ ফেলে ভ্যানটাকে আটকানো হয়েছে তারপর আগুন দেওয়া হয়েছে গাড়িটাতে। অর্থাৎ এতে মুরগির বাচ্চা আছে এটা দেখেই আগুন দেওয়া হয়েছে। এটা নিশ্চিতভাবেই করেছে হরতাল আহ্বানকারীরা। মুরগির বাচ্চাগুলোর অপরাধ তাদের বহনকারী ভ্যানটা বিএনপি জোটের ডাকা অবরোধ ও হরতালের আহ্বানকে প্রত্যাখ্যান করে চলছিল। এই টানা অবরোধের মধ্যে কয়েকদিন আগে চাঁপাইনবাবগঞ্জেও একইভাবে গরুবাহী ট্রাকে পেট্রোল বোমা মেরে আগুন ধরিয়ে দেওয়া হয়েছিল।

গতবছর একই দল নির্বাচন থামানোর নামে সীতাকুণ্ডতে গরু বোঝাই একটা ট্রাক পেট্রোল বোমা মেরে জ্বালিয়ে দিয়েছিল যাতে জীবন্ত পুড়ে মারা গিয়েছিল অনেক গরু।

আমি বলতে চাই এইভাবে আন্দোলনের নামে নিরীহ প্রাণী হত্যা করা অপরাধ, চরম অপরাধ। দেশীয় ও আন্তর্জাতিক আইনে এটা জঘন্য অপরাধ। আমি অবাক হচ্ছি এটা দেখে যে, সুন্দরবনে একটা ডলফিন মারা গেলে আমাদের দেশীয় সুশীলরা হাওকাও করে দেশটা মাথায় তোলে। অথচ আন্দোলনের নামে এইভাবে নিরীহ ও অবলা প্রাণী হত্যা করা হচ্ছে; এনিয়ে তারা একদম চুপ। আজ ১০ হাজার নিরীহ মুরগীর বাচ্চা পুড়িয়ে মারা হলো- এতে কি এরা কোন কথা বলবে না? নাকি এতে তাদের বিদেশী প্রভুদের কাছ থেক কোন ইন্সট্রাকশন আসেনি, আসেনি ডলার প্রাপ্তির নিশ্চয়তা? আমি বলছি না ক্রুড তেলে সুন্দরবনের ডলফিন মারা যাওয়াটা অন্যায় হয়নি! ওটাও অন্যায় ছিল; যদিও সেটা কারো ইচ্ছায় হয়নি; হয়েছিল তেলবাহী ট্যাংকার ডুবে যাওয়াতে। সেটা তদন্ত করতে জাতিসংঘের প্রতিনিধি দলও এসেছিল। পশুপ্রেমী, পাখিপ্রেমী, গাছপ্রেমী সুশীলেরা কই?

এছাড়াও পেট্রোল দিয়ে রাতে-দিনে বাসে-ট্রাকে নির্মমভাবে মানুষ হত্যা তো আছেই! আর গাছ? সেটা বা নাই বললাম ওরা কাটলে সব চলে!

আমার মনে হয়, বাংলাদেশে বিএনপি’রা মানুষ, মুরগীর বাচ্চা, গরু সহ অবলা প্রাণীদের জীবন্ত পুড়িয়ে মারলে তাদের সাত খুন মাপ, বৈধ কাজ, গণতন্ত্রের কাজ? বোধ হয় জাতিসংঘের লিখিত-অলিখিত কোন আইনেও এটা বৈধ? না হলে তারা সুন্দরবনের নদীতে তেল দেখে চিল্লাচিল্লি করে অথচ এতে নিঃশ্চুপ? বিশ্বাস করি, এতে এদের প্রশ্রয় আছে।

আর আমি আমাদের সুশীলদের নিয়ে কি বলবো? কি ভাষা ব্যবহার করবো তাদের ‘স্বচ্ছ চেহারা’ ব্লগে তুলে ধরতে? তবে আমি শিওর, আমাদের দেশের সুশীলরা আসলেই ‘সুশীল’!
25_Kamal-Hossain_discussion_090215_0001
অফটপিকঃ সুশীলদের ‘জঘন্য ভাষায়’ গালি দেওয়ার জন্য আমি দুঃখিত! অবশ্য আমাদের স্যার বলেছেন, যারা সুশীল সমাজের সমালোচনা করে তারা অসুস্থ! যেহেতু আমাদের স্যার গালি দিতে না করেনি! তাই দিলাম! শুধু শুধু অসুস্থ হয়ে লাভ কি? এমনিতেই রুটি রুজির যা অবস্থা!

১০/০২/২০১৫ দুপুর: ১২.৩৭

### খবরের লিঙ্কগুলো খুঁজে পাচ্ছি না! কেউ কি সাহায্য করবেন! লিঙ্ক ও ছবিসুত্রঃ ব্লগার মনোনেশ দাশ

slide