ক্যাটেগরিঃ রাজনীতি

 

বাংলাদেশ ও শ্রীলংকা’র মধ্যে একটা মুক্ত বাণিজ্য চুক্তি (FTA) হতে যাচ্ছে; শুনে ভাল লাগলো। আমরা এটা অনেকদিন থেকেই শুনছি এবং এর উপর বাংলাদেশ ও শ্রীলংকাতে কিছু কিছু কাজও করেছি এই ট্রেডে যুক্ত একটা প্রতিষ্ঠানের কর্মরত সাপর্টিং কর্মজীবী হিসেবে। আমরা চাই এটা দ্রুততম সময়ের মধ্যে বাস্তবায়ন করা হোক।

বর্তমানে বাংলাদেশ থেকে শ্রীলংকায় কিছু কিছু কাগজ ও কাগজ জাতীয় পণ্য (HS Code: 4803.00.00 & 4818.00.00) রফতানি হচ্ছে SAFTA -এর সুযোগ নিয়ে এবং এটা আরও বাড়বে যদি এই পণ্যসামগ্রীগুলোর পুড়োটাই এই চুক্তিতে নিয়ে আসা যায়; যার HS Code হলো 48.00 (Chapter- 48)।

বর্তমানে বাংলাদেশ কাগজজাতীয় পণ্য উৎপাদনে সারপ্লাস প্রোডাকশন ক্যাপাসিটি নিয়ে ভুগছে এবং শ্রীলংকাতে বড় কোন পেপার মেকার নেই। এছাড়াও শ্রীলংকা, তাদের চাহিদার পুড়োটাই বিদেশ থেকে আমদানি করে থাকে। তাই এইখাতে আমাদের ভবিষ্যৎ উজ্জ্বল যদি আমরা কাগজ পণ্যে ডিউটি ফ্রি এক্সেস পাই; যা এখন ভারত পাচ্ছে।

আমাদের সবচেয়ে বড় সুযোগ হলো- তাদের পার ক্যাপিটা কাগজের ব্যবহার আমাদের চেয়ে অনেক বেশী তাই এই খাতে আমাদের ভাল সুযোগ আছে। আমরা অপ্রচলিত পণ্যের একটা বড় বাজার পাবো সেখানে; যা দেশের শিল্প সহায়ক হবে।

আশাকরি, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশ (আইসিসিবি) এই ব্যাপারে পদক্ষেপ নিবে।

ধন্যবাদ!

১৯/০২/২০১৫