ক্যাটেগরিঃ স্যাটায়ার

ভাইয়েরা আমার-

আপনারা জানেন? প্রতিবার পহেলা বৈশাখ আসলেই বাঙ্গালীর পান্তা খেতে ইচ্ছা করে! আর সেই পান্তার সাথে তাদের চাই- ইলিশ মাছ! কিন্তু সমস্যা হলো- দেশে মানুষ বেশী মাগার বাজারে মাছের সাপ্লাই কম। তাই দামও বেশী। ছোটটারই দাম হাজার টাকা পার কইরা!

ভাইয়েরা আমার-

আপনাদের এই চাওয়াতে আমি উৎসাহ দেই! সম্মান করি! আপনারা জানেন আমি নিজেও ইহা গোগ্রাসে খাই! রাস্তা থেকে কিনে খাই! ডিপ ফ্রিজ থেকে তুইলা খাই! তাই আমি চাই আগামী বছর থেকে আপনারা ঢাকাবাসী বেশী বেশী করে ইলিশ মাছ খাবেন! ভোরে খাবেন; দুপুরে খাবেন; রাতেও খাবেন। পহেলা বৈশাখে আপনারা একবেলা না? তিন বেলা ইলিশ দিয়ে পান্তা খাবেন; খিচুড়ি খাবেন এবং পোলাও খাবেন! আমি আপনাদের গ্যারান্টি দিচ্ছি, আপনারা খাবেনই!

ভাইয়েরা আমার-

আমি কইয়া রাখতেছি! আপনারা আমার উপর ভরসা রাখেন! আমি আপনাদের বাজার-ঘাট-নৌকা ইলিশে ইলিশে সয়লাব কইরা দিমু। যেদিকে তাকাবেন সেইদিকে ইলিশ দেখবেন। যারা ধনী আছেন; যারা ফ্ল্যাট বাড়িতে থাকেন? আমি জানি আপনারা সারাবছরের ইলিশ একবারে কিনে ডিপ ফ্রিজ বোঝাই কইরা রাখেন! আমি আপনাদের নিশ্চয়তা দিচ্ছি- আপনাদের আর কষ্ট করে ফ্রিজের বিস্বাদ ইলিশ খেতে হবে না; বাজার থেকে এক্কেবারে তাজা নড়াচড়া করা ইলিশ দিয়ে ভাত খাবেন আপনারা!

ভাইয়েরা আমার-

আপনারা ভাবছেন- আমি এত ইলিশ কোনখান থেকে সাপ্লাই দিমু? আমি দেখেছি- বছরের এই সময়টাতে বড় বড় ইলিশগুলো তাদের বাচ্চাকাচ্চা রেখে হানিমুনে যায়! সমুদ্র-মহাসমুদ্র ঘুরে বেড়ায়! আর এটা করতে যেয়ে তাদের বেশীর ভাগই আর ফিরে আসতে পারে না! তিমি, হাঙরের খাবার হয়ে যায়! তাই আমি আগামী পাঁচ সালের জন্য একটা ‘পঞ্চবার্ষিকী’ প্ল্যান করেছি; যাতে করে বাবা-মা ইলিশগুলো আমাদের নদী-নালাতেই তাদের হানিমুন পর্বটা শেষ করতে পারে। আর ডিম পারাটা কমপ্লিট কইরাই বুড়িগঙ্গা’র সদরঘাট দিয়ে ঝাঁকে ঝাঁকে উইঠা আসে! তারপর আপনারা খালি ধরবেন আর খাবেন! খাবেন আর ধরবেন! একটা দুইটা না; ঝাঁকে ঝাঁকে ইলিশ খাবেন!

ভাইয়েরা আমার-

তাই আমি কইছিলাম কি, আপনাদের সারাবছর ধরে ও পহেলা বৈশাখে বিনামূল্যে ইলিশ মাছ খাওয়ার জন্য আমাকে ‘ইলিশ মাছ’ মার্কায় ভোট দেন! আমি আগামী পাঁচ বছর ধইরা আপনাদের ইলিশীয় সেবা দিমু!

আর আজকের এই মুক্ত ময়দানে আমি আপনাদের সবাইকে শুভ নববর্ষ জানাই! শুভ হোক ১৪২২ সাল! সমৃদ্ধি বয়ে আনুক আপনাদের জীবনে; এই ঢাকা শহরে! আর আপনারা বেশী বেশী করে ইলিশ মাছ দিয়ে পান্তা খান! আমোদ করেন!

ভাইয়েরা আমার-

আমি আছি আপনাদের সাথে; থাকবো!

শুভ নববর্ষ >>>

৩০ শে চৈত্র, ১৪২১ সাল। (১৩/০৪/২০১৫)