ক্যাটেগরিঃ শিল্প-সংস্কৃতি

এক সময় বাংলা নববর্ষ আমরা যেভাবে পালন করতে দেখেছি বা কিছুটা করেছিও; এখন আর তা নেই! তবুও আমি বলবো বাঙালী ঘাত প্রতিঘাতের মাধ্যমেই আগায়। সব বাঁধা পেরিয়েই এগিয়ে যাবে আগামীর পথে।

বাংলা নববর্ষকে জাস্টিফাই করার জন্য বারবার ‘সম্রাট আকবরকে এটার একমাত্র প্রচলনকারী’ হিসেবে যে রেফারেন্স টানা হচ্ছে; তাকে আমি সঠিক বলে মনে করি না! এই নতুন একটা ট্রেন্ড চালু হয়েছে দেশে। আমি মনে করি- এতে করে বাংলা সাল ও নববর্ষকে একটা ‘সার্বজনীন উৎসব’ থেকে কর্নারে নিয়ে যাওয়া হচ্ছে। সম্রাট আকবরও বোধ হয় এটা চাননি? চাইলে তিনি এর নামই পরিবর্তন করে দিতে পারতেন। সেই ক্ষমতা তার ছিল।

এই ভারতবর্ষে তথা বাংলা মুল্লুকে অনেক অনেক আগে থেকেই এই সাল প্রচলিত ছিল সম্রাট আকবর এটাকে আধুনিক করেছেন বা আপডেট এনেছেন তার রাজকার্য সম্পাদনের সুবিধার্থে। যেমন এনেছেন আমাদের তৎকালীন প্রেসিডেন্ট এরশাদ পহেলা বৈশাখের তারিখটা ১৪ই এপ্রিল ফিক্সড করে দিয়েছেন। দিয়েছেন ফিক্সড করে কোন মাস কত দিনের হবে তাও। তার আগে কিন্তু এই বাংলা সাল শত শত বছর ধরে পঞ্জিকা ধরেই চলেছে এবং কোনদিন কোথাও কোন সমস্যা হয়নি। এখনো বাংলাদেশে বাংলা নববর্ষ দুইভাবে পালিত হয়; ‘এরশাদীয় নিয়মে’ ও ‘পঞ্জিকা নিয়মে’। পশ্চিম বাংলায় চলে পঞ্জিকা নিয়মে। এখন থেকে একশত বছর পর কেউ যদি বলে এই বাংলা সাল প্রেসিডেন্ট এরশাদ চালু করেছিলেন! তাহলে কি বিষয়টা ঠিক হবে? যদিও তখনো অনেক মানুষ পাওয়া যাবে এটার পক্ষে কথা বলতে।

একটা উদাহরণ দেই-

আমরা সবাই জানি উইন্ডোজ তৈরি করেছেন, বিল গেটস ও তার বন্ধুরা সেই ছোটবেলায় যখন তারা স্কুলের ছাত্র ছিলেন। তারপর বছরের পর বছর ধরে এর অনেকগুলো ভার্সন বিল গেটস ও তার বন্ধুরা মিলে এনেছেন। উইন্ডোজ ৯৬ থেকে এসেছে ৯৮, এসেছে ২০০০; তারপর এসেছে এক্সপি। তারপরের ভার্সনগুলো আমরা সবাই কমবেশি জানি; যা এসেছে একমাত্র বিল গেটসের হাত ধরেই; যখন তার সাথে ছোটবেলার সেই বন্ধুরা ছিলেন না।

এখন উইন্ডোজের এই কারেন্ট ভার্সন আনার জন্য কি বিল গেটসকেই ‘উইন্ডোজ বানানোর’ জন্য একক কৃতিত্ব দেওয়া হবে? বা দিলেও কি সেটা ঠিক হবে? স্টিব বালমারদের কি কোন অবদানই নেই এতে? আমার তো মনে হয়, এই কথা বিল গেটসকে কেউ যদি তেল দেওয়ার জন্য বলে; সাথে সাথেই তিনি লজ্জায় চেয়ার থেকে পড়ে যাবেন! যেমন আমাদের কথাবার্তা শুনে সম্রাট পড়তেন সিংহাসন থেকে।

আবার ধরুন-
মাইক্রোসফটের বর্তমান প্রধান সত্য নাদেলা, কিছুদিন পর এই উইন্ডোজেরই আর একটা ভার্সন নিয়ে এলো; তাহলে কি বলা হবে উইন্ডোজ বানিয়েছেন সত্য নাদেলা? দশ বা পঞ্চাশ বছর পর কেউ যদি এটা বলে তাহলেও কি তা সত্যি হবে? আমি বলি হবে না! কিন্তু তারপরেও সেই সময়ে অনেক মানুষই পাওয়া যাবে যারা এটা বিশ্বাস করবে; বিল গেটসকে ভুলে যাবে! যেমন আমরা ভুলে গেছি তার বন্ধুদের।

আর একটা তথ্য দেই-

আমরা যখন বাংলা নববর্ষ উদযাপন করি, ঠিক তার পাশাপাশি দিনে শ্রীলংকা, থাইল্যান্ড, মায়ানমারসহ এশিয়ার অনেক দেশেই নববর্ষ পালিত হয়। এখন কি বলা হবে তারাও সম্রাট আকবরের চালু করা এই সালকে ফলো করেছে? যদিও সেই দেশগুলো কোনদিনই সম্রাটের আওতাধীন ছিল না! ছিল না মোঘল শাসনেও।

আমার কথা হচ্ছে- আমরা আম জনতা অন্যকে খুশি করতে অনেক সময় অনেক কথাই বলি কিন্তু সেগুলোতে সঠিক তথ্য বলা হচ্ছে কিনা তা ভেবে দেখা দরকার। আমাদের মনে রাখতে হবে অবুঝকে বোঝানো যায় কিন্তু যে জেনে না জানার ভান করে; তাকে বোঝানো যায় না!

শুধু শুধু সত্যে ভেজাল দেওয়া কেন? সত্য চলুক সত্যের মতই; বীরদর্পে >>>

১৭/০৪/২০১৫