ক্যাটেগরিঃ রাজনীতি

বন্ধু বলিল, আচ্ছা! বাংলাদেশে বসে; ভিনদেশী প্রধানমন্ত্রীর সাথে মিটিঙে “No Democracy in Bangladesh” বলতে পারাটা কি ‘গণতন্ত্র’ না?

বললাম, না! কিছুটা পার্থক্য আছে!

সে বলিল, সেটা কেমন?

বললাম, দ্যাখো, এদেশে তুমি যখন আবহানীর সাপোর্ট করবে; তখন আবহানী’র জয় মানেই গণতন্ত্র! আবার আমি যখন মোহামেডানের সাপোর্ট করবো; তখন আমার আছে- মোহামেডানের জয় মানেই গণতন্ত্র! আবার ধরো- আম্পায়ার আলীম দারের ফাজলামিতে বাংলাদেশ বিশ্বকাপে ভারতের কাছে হারলেও; ভারতকে সমানে ‘রেন্ডিয়া’ বলে গালি দেওয়া আর পাকিস্তানী আলীম দারকে এক্কেবারে ভুলে যাওয়াটাই হচ্ছে গণতন্ত্র! আবার ধরো- মিরপুর স্টেডিয়ামে ভারত বনাম শ্রীলংকা’র ম্যাচে ‘শচীন ছক্কা মারায়’ খুশিতে হাততালি দিতে দেখে- আমাকে ‘ভারতের দালাল’ বলে গালি দেওয়াটা গণতন্ত্র! আবার একই স্টেডিয়ামে বসে পাকিস্তান বনাম শ্রীলংকা’র ম্যাচে, “Afridi, Marry our sisters” লিখে তোমার প্ল্যাকার্ড দেখানোটাও হচ্ছে গণতন্ত্র!

প্যাঁচ লেগে গেল বন্ধু! আরও ক্লিয়ার করো?

বললাম, এদেশে আর গণতন্ত্র ক্লিয়ার হবে না; চলো উত্তর কোরিয়ায় যাই! ধরো! উত্তর কোরিয়াতে তুমি কারো সামনে না; নিজের মনে মনে জাস্ট একটুখানি ‘গণতন্ত্র’ শব্দটা উচ্চারণ করেছো! ব্যাস! সাথে সাথে তোমাকে ক্ষেপণাস্ত্রের সাথে পিঠমোড়া করে বেঁধে মহাশূন্যে পাঠিয়ে দেওয়া হলো! এতে করে যেটা হবে, তা হলো- তুমি মহাশূন্যে ঘুরতে ঘুরতে ভাল গণতন্ত্র দেখতে পাবে! শুনেছি উপর থেকে নাকি সবকিছু ভাল দেখা যায়? মোদ্দাকথা, নেতা কিমের কাছে এটাই গণতন্ত্র! আবার ধরো, মালয়েশিয়ার মাহাথিরের কাছে তুমি গণতন্ত্র দেখতে চাইলে, লগে লগে তোমাকে তিনি ‘সমকামীর’ ট্যাগ দিয়ে চৌদ্দ শিকের আড়ালে নিয়ে গেলেন! এটাই তার গণতন্ত্রের স্টাইল! বুঝলে? আবার ধরো! আমেরিকায় বসে- ফটোশপে সিরিয়ার একটা ‘ডেড বডি’র সাথে ওবামার মাথা লাগিয়ে ‘রোহিঙ্গা’ বলে ফেসবুকে স্ট্যাটাস দেওয়াটাকে তুমি তোমার ‘গণতান্ত্রিক অধিকার’ বলে দাবী করলে! কিন্তু এর মর্মটা টের পেলে তখন; যখন দেখলে এফবিআই এসে তোমার ধান থেকে চাল বের করছে! আবার, সৌদিতে তুমি খালি গণতন্ত্রের ‘গ’ টা চিন্তা করেছিলে; পরেরদিনই দেখা গেল তোমার ‘পৈতৃক মাথাটা’ নাই! গণতন্ত্রের নামে উৎসর্গ হয়ে গেল; ভবিষ্যতের ‘গণতান্ত্রিক লাভ’ হিসেবে থেকে গেল! অপরদিকে চীন-রাশিয়ার গণতন্ত্রের নমুনা যদি দেখতে চাও; তাহলে আমার কাছে না শুনে স্বশরীরে চলে যাও! মজা টের পাবে! কত ধানে কত চাল নগদে গুনতে পারবে! যাইবা?

নারে বন্ধু! আরও প্যাঁচ লেগে গেল! আজ যাইগা?

বললাম, আচ্ছা যাও! তোমার যেতে চাওয়াটাও একটা ‘গণতন্ত্র’! আমি যে তোমাকে যেতে দিচ্ছি, সেটাও গণতন্ত্র! মনে রাখবে, আমি কিম হলে, তুমি এতক্ষণে মহাকাশ থেকে গণতন্ত্র দেখতে পেতে; বন্ধু >>>

০৮/০৬/২০১৫