ক্যাটেগরিঃ ভ্রমণ

 

জীবনে অনেক পোড়া খাবার খেয়েছি। কলই পোড়া, ভুট্টা পোড়া, বেল পোড়া, কামরাঙা পোড়া থেকে শুরু মাংস পোড়া পর্যন্ত। এবার মালয়েশিয়ায় এসে দেখলাম ডাব পোড়া!

মার্কেট ভিজিটে যাচ্ছিলাম আমার এক কলিগের সাথে, সেই গাড়ী ড্রাইভ করছিল। হটাৎ করেই রাস্তার পাশে দেখি ড্রামে করে ডাব পুড়ছে! দেখেই খটকা লাগলো, সালাম ভাইকে বললাম, ওরা কি ডাবের খোলাগুলোকে এভাবে পুড়িয়ে ফেলে? শুনে সালাম ভাল বললেন, না দাদা, ওরা ডাব পুড়িয়ে খায়! বললাম, কন কী? গাড়ি থামান!

বাকিটা ছবিতে দেখুন, তবে আগেই বলে রাখি, অভিজ্ঞতা কিন্তু মারাত্মক!

ড্রামে করে ডাব পোড়ানো হচ্ছে-

Dab -1

ডাবের উপর চাপাতির সঠিক ব্যবহার-

Dab-2

আহারে একবার পোড়ানো হয়েছে, আবার কোপানোও হয়েছে-

Dab-3

আলগা খুলিতে জল আর নারিকেলের নহর-

Dab-4

মডেল সালাম ভায়ের উদরপূর্তি-

Dab-5

সবশেষে, বিশ্বাস করবেন কিনা জানি না! হজুগে পাইপে টান মেরে আমার মনে হয়েছিল জীবনে এই ভুল আর করবো না! জল এত গরম হতে পারে? জিহ্বা থেকে শুরু করে একেবারে গলার নালী হয়ে পাকস্থলী পর্যন্ত টের পেয়েছে! তারপর থেকে জিহবা-তালু সব পোড়া; চামড়া উঠে গেছে! পাশেই যে এক বাটি বরফ রাখা ছিল সেটা আমি খেয়াল করি নাই! পরে দুই বাটি বরফ ঢেলেও তা ঠাণ্ডা করতে পারি নাই!

আমাদের প্রবাদে আছে, ঘোলের মজা তলেতে! একটুপর দোকানি ছেলেটা একটা জারে করে লাল সিরাপের মত একটা সস নিয়ে এসে বললো- এটা মিশিয়ে নেন! আমি ভাষা বুঝি নাই তাই সালাম ভাইকে বললাম, কি বলে? উত্তরে সে জানালো, এটা ওই সিরাপ মিশিয়ে খেতে হয়! আমি বললাম, না! কি থেকে কি দিয়ে ওটা বানিয়েছে! আপনি নেন!

সালাম ভাইয়ের ডাবের জলে ছেলেটা সিরাপ মিশিয়ে দিতে দিতে ওর ভাষায় জিজ্ঞাসা করলো, আপনারা কোথায় যান? সালাম ভাই বললেন, কাজে! ছেলেটা আবার বললো, আপনাদের বউ থাকে কই? সালাম ভাই বললেন, তারা দেশে থাকে, বাংলাদেশে!

তৎক্ষণাৎ ছেলেটি হেসে বললো, তাহলে এটা খাওয়া ঠিক হবে না, শরীর গরম হয়ে যাবে বলেই রহস্যের হাসি হাসলো সে!

গাড়িতে বসতেই দেখি সালাম ভাই দরদর করে ঘামছে!  হেসে বললাম, কাজ শুরু গেছে নাকি?

এই পদের নামঃ কেলাপা/ক্লাপা।

০৬/১১/২০১৫