ক্যাটেগরিঃ ভ্রমণ

যুগের সাথে সাথে মানুষের কর্মপরিবেশ যেমন পাল্টাচ্ছে, তেমনি পাল্টাচ্ছে তাদের চাহিদা, রুচিবোধ ও পারিপার্শ্বিক পরিবেশ।

একদিকে আমরা যেমন প্রাকৃতিক পরিবেশ পাল্টিয়ে ফেলছি, তেমনি আবার তারমধ্য থেকেই তৈরী করছি কৃত্তিম সৌন্দর্য্য।

কর্মব্যস্ত জীবন কাঁটাতে যেয়ে একদিকে যেমন আমরা প্রিয়জনের সান্নিধ্য হারাচ্ছি অপরদিকে পাচ্ছি নতুন কিছু দেখার স্বাদ!

জীবনের এই গল্পটার কিছু অংশ আসুন দেখে নেওয়া যাক এক এক করে-

আকাশে দিনের প্রথম সূর্যোদয়:

আমরা সাধারণত আবহাওয়ার একটা বলয়ের মধ্য থেকে সূর্যোদয় দেখে থাকি ও তা উপভোগ করি। আসলেই কি সূর্যোদয় দেখতে এত সুন্দর ও উপভোগ্য- যা আমরা ভোরের আকাশে দেখে থাকি? আসুন দেখে নেওয়া যাক, বিমানযাত্রীরা সূর্যোদয়কে আসলে কেমন দেখে?

মেঘের উপর থেকে মেঘ দেখাঃ

আমরা সেই ছোটবেলা থেকে শিখে এসেছি আকাশে মেঘ থাকে এবং তা থেকেই বৃষ্টি হয়। আসলে আকাশে মেঘ কিভাবে থাকে- তা কি আমরা নীচ থেকে দেখে পুড়োটা বুঝতে পারি? আকাশে ভাসমান মেঘের দেশকেই কি বলে মেঘালয়? আসুন ঘুরে আসি মেঘালয়-

আকাশ পানে ছুটে চলাঃ

ছোটবেলায় আকাশ ধরার জন্য যমুনা নদীর চরগুলোতে দলবেঁধে দৌড়াতাম কিন্তু কোন দিনই তা ধরতে পারিনি। মনে হয় আমার মত আর সবাই তাই করেছে; আকাশ ছুঁতে চেয়েছে কিন্তু তা পারেনি! তারপরেরও কি মানুষের আকাশ ছোঁয়ার স্বপ্ন কমেছে? মানুষ কি এখনো আকাশপানে ছুটছে না? আমি মনে করি, মানুষের আকাশ ছোঁয়ার এই নেশা একটুও কমেনি, বরঞ্চ বেড়েছে বহুগুণ। এবার আসুন গাড়িতে করে আকাশ ধরতে যাই; দেখি না কি হয়?

মেঘের ভিতরে থেকে মেঘ দেখাঃ

জন্মের পর থেকেই আমরা ভুমি থেকে আকাশ পানে চেয়ে থেকে থেকে মেঘ দেখেছি। সৌভাগ্যবান কিছু মানুষ যার মধ্যে আমিও একজন, যারা আকাশ থেকেও মেঘ দেখেছে। আচ্ছা, আমাদের মধ্যে কেউ কি মেঘের ভিতরে থেকে ‘চলন্ত মেঘ’ দেখেছি; গায়ে মেখেছি তার অনুভূতি? আসুন, এবার দেখে নেওয়া যাক মেঘের ভিতরে থেকে ‘মেঘ’কে দেখতে কেমন লাগে তার জলজ্যান্ত ছবি?

পাতাল দর্শনঃ

এতক্ষণ আকাশ আর ভুমি দেখা হলো। আসুন এবার দেখে নেওয়া যাক পাতালটাকেও? পাতাল দেখতে চাইলে আমাদের টানেলে ঢুকতে হবে। যেহেতু চলতি পথেই টানেলটাকে পেয়ে গেলাম সেহেতু মুফতে পাওয়া সুযোগটাকে কাজে লাগিয়ে টানেলে ঢুঁকে পাতালটাকেও দেখে নেই। আর যেহেতু মানুষ টানেলটা নিজেরাই বানিয়েছে- তাই এটা দেখতে, চলতে, ফিরতে একেবারে খারাপ হবে না। এতে করে সত্যিকারের পাতালটাকে দেখতে না পাওয়া গেলেও কিছুটা তো দেখা হবে?

মোটোঃ টানেলের শেষ প্রান্তে আলো মিলবেই!

১৭/০১/২০১৬, রাতঃ ৩.৩৬