ক্যাটেগরিঃ দিনলিপি

ঢাকার হলি আর্টিজান রেস্টুরেন্টে ঘটে যাওয়া নির্মম হত্যাকাণ্ডের পর আমি আমার জাপানি বন্ধু শিন সাসাকিকে একটা দুঃখের বার্তা দিলাম তার ফেসবুকের ম্যাসেঞ্জারে। একটু পরই তার কাছ থেকে প্রতিউত্তর পেলাম। তার প্রথম উত্তরে আমি অবাক হলেও ভড়কে যাইনি কারণ আমি জাপানিদের ভদ্রতা সম্পর্কে কিছুটা জানি। আসুন দেখে নেওয়া যাক সে আমার পাঠানো দুটো শোকবার্তার বিপরীতে কী লিখেছিল?

Capture-1

 

Capture-2

সাত সাতজন নিরপরাধ জাপানি নাগরিক আমাদের হাতে নির্মমভাবে গনহত্যার শিকার হলেও তারা আমার উপর রাগ তো করেইনি উল্টো আমার আর আমার পরিবার নিয়ে সে শঙ্কা প্রকাশ করেছে।

আমরা যারা কাজ করে খাই তাদের হয়েছে, মরণ! পেশার স্বার্থে আমরা এক একটা বায়ার তথা একটা দেশে আমাদের পণ্যের বাজার তৈরী করার চেষ্টা করছি আর এক একটা নির্মম ঘটনায় আমরা সেই ডেভেলপ করা বাজারগুলো হারাচ্ছি। আমাদের ম্যানেজমেন্ট লক্ষ লক্ষ টাকা খরচ করে এই বায়ারদের বাংলাদেশে নিয়ে আসে, আবার আমাদেরই কিছু খারাপ মানুষ তাদের তাড়িয়ে দেয়।

এই শিন সাসাকীদের সাথে আমি এক সাথে ঘুরেছি। তাদের অনেক চেষ্টা করে আমাদের ডিএমডি স্যার এই দেশে এনেছিলেন। তখনও সময়টা খারাপ ছিল। সেই সময় প্রথম জাপানী নাগরিক খুন হয় বাংলাদেশীদের হাতে। তারপরেও তারা এসেছিলেন।

এরপর, তারা আর কী আসবে?

০৭/০৭/২০১৬

ট্যাগঃ:

মন্তব্য ৫ পঠিত