ক্যাটেগরিঃ ব্লগালোচনা

আইরিন আপার সাথে ইনবক্সে কথা হচ্ছিল, ব্লগের রিডিং নিয়ে। আমার প্রশ্ন ছিল, বিডি নিউজের মূলপেজে শেয়ার দেওয়ার পরেও পোষ্টগুলোতে রিডিং এত কম হচ্ছে কেন?

আমার আরও একটা বিষয় জানার ছিল, ব্লগের পোষ্টগুলোকে কি কোন বিকল্প উপায়ে ওপেন করানো হয়, যার কারণে মূল পেজে ভিজিটকেন্দ্রিক লোড কম থাকে?

আমার মনে এসব প্রশ্ন উদ্রেক হওয়া কারণ ছিল দুটো-

১) আমরা দেখেছি আমাদের এই ব্লগ একবার ডাউন হয়ে বন্ধ হয়ে গেছিল।

২) আমরা যারা এই ব্লগে নিয়মিত আছি তারা জানি, আমাদের কিছু কিছু পোষ্ট অসম্ভব বেশী রিডিং পেয়েছিল, যার মধ্যে কালবৈশাখীর একটা পোষ্ট এক লাখের উপরে রিডিং পেয়েছিল মাত্র দুইদিনে, আমার একটা পোষ্টের রিডিং হয়েছিল প্রায় পঞ্চাশ হাজার। এছাড়াও মনোনেশ দা’রও বিশ হাজার রিডিং পাওয়া কিছু পোষ্ট আছে।

আমার ধারণা ছিল, বিডি নিউজের মূল ও ফেসবুকের ফ্যান পেজ থেকে আসা রিডিংগুলো পোষ্টে কাউন্ট করা হয় না কোন বিকল্প উপায়ে সেগুলোকে রিডারদের কাছে ওপেন করানোর কারণে। মানে আমি বলতে চাচ্ছি, ব্লগ যেন “অতিরিক্ত ভিজিটের কারণে হ্যাং হয়ে না যায়” তার বিকল্প কোন উপায় আছে, আর সেই বিকল্প উপায় বেছে নেওয়াতে তা থেকে প্রাপ্ত রিডিংগুলো মূলপোষ্টে কাউন্ট হয় না।

আইরিন আপা ভাল শিক্ষক, তিনি আমার ভুল ভাঙ্গিয়ে দিলেন। পাশিপাশি এবিষয়ে আরও জানার জন্য আমাকে কিছু লিংক আর ভিডিও দিলেন।

যদিও আমি কনফিডেন্ট ছিলাম এগুলো পড়ে আমি শিখতে পারবো এবং ভবিষ্যতে এনিয়ে একটা পোষ্ট লিখবো। কিন্তু আমার শিক্ষকের সন্দেহ ছিল আমি সেই লেখায় বিষয়টাকে ‘ভিস্যুলাইসড’ করতে পারবো কিনা?

সেই লিংকের আর্টিকেলগুলো একটু পড়েই বুঝলাম তার ধারনা সত্য। আমার সারাজীবন ‘বানিজ্য পড়া’ মাথার কর্ম না এই বিষয়টা বোঝার? আবার যেহেতু টিচারকে কথা দিয়েছি এই বিষয়ে ব্লগ লিখবো, সেহেতু হারও মানতে পারছি না। তাই দুইকূল রক্ষা করতে ‘বিকল্প উপায়ে’ এই পোষ্টের অবতারণা।

‘আমাকে শিক্ষা দেওয়া শেষে’ আমার শিক্ষক পুনঃরায় আইরিন আপার রূপ ধারণ করে খবর দিলেন-

টেনশন নিবেন না এবার থেকে ব্লগকে ক্লাউডে রাখা হচ্ছে!

শুনেই বললাম, কন কি! বিমান থেকে দেখা যাবে?

উনি বললেন, দেখা যাবে না মানে, চাইলে আপনি হাত দিয়ে ধরতেও পাড়বেন, পাতা উল্টাবেন আর পড়বেন!

বললাম কন কি? কিন্তু ভয় করে যদি হাতে পাখার বাড়ি লাগে? যে জোরে বিমানের পাখাগুলো ঘোরে?

উনি বললেন, সেটা অবশ্য চিন্তার বিষয়! তবে একটা কাজ করা যায়, যখন পড়তে চাইবেন তার আগে পাইলটকে বলবেন পাখাগুলো খুলে ফেলে দিতে!

বললাম, নাইস আইডিয়া! তয় আর একটা প্রশ্ন, বৃষ্টির সাথে মিশে ব্লগগুলো আবার ভূমিষ্ঠ হবে না তো?

— এই প্রশ্নের উত্তরে আইরিন আপা নিশ্চুপ ছিলেন >>>

২৩/০৭/২০১৬