ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

খবরে পড়লাম, অবশেষে চীনও তার যুদ্ধ বিমান সিরিয়ায় মোতায়েন করেছে- প্রেসিডেন্ট আসাদের পক্ষে যুদ্ধ করার জন্য! বিশ্বশক্তির আর কে কে বাদ থাকলো সেটা নিয়ে না ভেবে কারা কারা এই যুদ্ধে যোগদান করেছে তা দেখে নেওয়া যাক-

১) এই যুদ্ধের শুরুটা যদিও আরব বসন্তের মাধ্যমে হয়েছিল কিন্তু কার্যত তাতে আর বসন্ত নেই। এর নতুন রূপায়ন হয়েছে যার নাম ‘আরব যুদ্ধ’। যুদ্ধের প্রথমেই সিরিয়ার সেনাবাহিনী ‘শিয়া’ আর ‘সুন্নি’তে দুই ভাগ হয়ে যায়; রত হয় এরা একে অপরের সাথে যুদ্ধে। সুন্নিরা পাশে পায় সৌদি আরব, তুরস্ক, কাতার, আরব আমিরাত, জর্ডানসহ আরও কয়েকটি আরব দেশকে। অপরদিকে শিয়া পক্ষ- যার নেতৃতে আছে সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ, তাকে সহায়তা করছে ইরান এবং পাশে পেয়েছে রাশিয়াকে।

 

a7nsiqzx

 

২) প্রথম থেকেই সিরিয়ার প্রেসিডেন্টের বিরোধিতা করছে বা যুদ্ধের উস্কানী দিয়েছে আমেরিকা, ফ্রান্স, ইংল্যান্ডসহ ইউরোপীয় দেশগুলো। পারলে এরা সেই ২০১৩ সালেই সিরিয়াতে বোম্বিং করে কিন্তু রাশিয়ার শক্ত অবস্থানের কারণে তা তারা তখন করতে পারেনি। যতদূর মনে পড়ে রাশিয়া তার নিজ দায়িত্বে- আসাদ সরকারের কাছে থাকা সব বিষাক্ত গ্যাস ও জীবানু অস্ত্র ধ্বংস করে সে যাত্রা তাকে রক্ষা করেছিল।

৩) ইতিমধ্যে সিরিয়াতে যারা বোম্বিং করে, সৈন্য, অস্ত্র দিয়ে যুদ্ধে অংশগ্রহণ করেছে তারা হলো-

সুন্নি পক্ষে আছে- আমেরিকা, ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানি, বেলজিয়ামসহ ইউরোপীয় দেশ। সাথে আছে তুরস্ক, সৌদি আরব, কাতার সহ আরব রাস্ট্রগুলো।

অপরদিকে শিয়া পক্ষে আছেঃ রাশিয়া, ইরান ও চীন।

এছাড়াও গোষ্ঠী হিসেবে এই যুদ্ধে আছে- ন্যাটো, কুর্দি গোষ্ঠী, আইএস, আল নুসরা, হেজবুল্লাহসহ আরও অনেক জানা অজানা গ্রুপ। শোনা যাচ্ছে আফগানিস্তান থেকেও শিয়া সংখ্যালঘুরা ইরানের সহযোগিতায় এই যুদ্ধে ‘যোদ্ধা’ হিসেবে যোগ দিচ্ছে।

সবমিলিয়ে দেখা যাচ্ছে পাঁচ বিশ্বশক্তির ৫ দেশই এই যুদ্ধে জড়িয়ে গেছে সাথে আছে মধ্যপ্রাচ্য আর ইউরোপের সব দেশ।

আমার কেন যেন মনে হচ্ছে- আরব বসন্তে শুরু হলেও সিরিয়ার যুদ্ধটা দ্বিতীয় ধাপে এসে আরব যুদ্ধে রূপান্তরিত হলেও এখন তা বিশ্বযুদ্ধে পরিবর্তিত হয়েছে!

আর সেটা যদি না হয়, তাহলে বিশ্বযুদ্ধ কাহাকে বলে?

ভয় হয়, সেটা আমাদের পর্যন্ত না আসলেই ভাল >>>

পূর্বের লেখাঃ

১) আর একটা মহামন্দা ও তৃতীয় বিশ্বযুদ্ধ কি আসন্ন?
২) মধ্যপ্রাচ্যের যুদ্ধ-৭
৩) মধ্যপ্রাচ্যের যুদ্ধ-৬
৪) সারেং তাল মেলে না!

২৮/০৮/২০১৬