ক্যাটেগরিঃ ব্লগালোচনা

ধরেন, ব্লগে আমি এক লাইনের একটা পোস্ট দিলাম! যেমন-

ব্লগের পোস্ট ‘এডিট অপশন’ লক করে দেওয়ার জন্য আমি ক্যাচাল বাঁধাবো।

এই পোস্ট দেওয়ার পর আমাদের প্রিয় ব্লগাররা কে কী মন্তব্য করবেন আসুন তা একনজরে দেখে নেওয়া যাকঃ

প্রথমেই আসবে নিতাই বাবু, তিনি বলবেন, সম্মানিত সুকান্ত দা আমি এই সমস্যা নিয়ে আগেই আপনাদের জানিয়েছিলাম, জানিয়েছিলাম আমাদের ব্লগের সম্পাদক মহোদয়দেরও কিন্তু তারা এর কোন বিহিত করেনি। তাই আমাদের এই সিদ্ধান্ত মেনে নিতেই হবে! দেখি গুরু, মহাগুরুরা কি বলেন?

এবার মোনেন অপু এসে বলবেন, সুকান্ত, ক্যাচাল বাঁধাবেন, বাঁধান! কোন সমস্যা নেই, তবে এটা মনে রাখবেন যে, আঁখেরে এই অপশন বন্ধ করে দেওয়ার জন্য আমরা ব্লগারাই উপকৃত হবো। উপকৃত হবে ব্লগ ও নাগরিক সমাজ। সমাজের কুচক্রী মহল যারা আমাদের সব সময় বিতর্কের মধ্যে ফেলতে চাচ্ছে তার এতে করে নিরুসাহিত হবেন!

জুলফিকার জুবায়ের বলবেন, ক্যাচাল, সে তো ভাল! ক্যাচালেই জাতির মঙ্গল! তবে ক্যাচাল দুই ধরণের হয়- একটা ভাল, অন্যটা খারাপ। এখন আমাদের দেখতে হবে আপনি কোনদিকে যেতে চাচ্ছেন। তবে জেনে রাখবেন সুকান্ত দা, আপনি যেদিকেই যাবেন, আমিও আপনার সাথেই যাচ্ছি।

কাজী শহীদ শওকত বলবেন, লালন বলেছিল, ওরে তোরা কেন করিস ক্যাচাল এই ভবে? দুইদিন আগে পরে যাবি তো সেই মরে! আমি বলবো, বিষয়টা খেয়াল রাখবেন সুকান্ত দা!

ফারদিন ফেরদৌস বলবেন, কবিগুরু বলে গেছেন, এই পৃথিবীটা জড়া আর ক্যাচালে আষাঢ়ের পূর্ণগর্ভা গঙ্গার মত টইটুম্বুর হয়ে আছে! এথেকে পরিত্রাণের উপায় একটিই, আর সেটা হলো কৃষিকাজে এর সর্বোত্তম ব্যবহার করা! এতে করে উপকৃত হাবে জাতি ও সমাজ। সুকান্ত দা, ব্লগের সমস্যা নিয়ে আপনে যেদিকেই জান না কেন জুবায়ের ভাইয়ের মত করে আমিও আপনার সাথে ঝুলে থাকবো। আপনার বোন মানে আমাদের সাবরিনা আপু আমার সিনিয়র কলিগ- বিষয়টা আমার খেয়াল আছে!

মনোনেশ দাশ বলবেন, বিষয়টা যেহেতু আমার মুক্তাগাছার মন্ডার সাথে রিলেটেড না, তাই আমি কোন মন্তব্য করা থেকে বিরত থাকলাম।

মোঃ আব্দুর রাজ্জাক বলবেন, এটা পুলিশী কোন বিষয় না! তাই এতে কোন মন্তব্য করাটা সমচীন হবে না!

এলডোরাডো বলবেন, আমি দূর থেকে সব দেখতেছি। আপাতত আফ্রিকার জঙ্গলে এক মিশনে আছি! সামান্য সুযোগ পেয়েই ব্লগে ঢুকলাম। সাবধানে থাইকেন?

উৎপল চক্রবর্তী বলবেন, এই ছোট সমস্যা নিয়ে এত ঝামেলা করার কি আছে? এদিকে যে কুমিল্লার রসমালাই-এর জি আই হাইজ্যাক হয়ে যাচ্ছে সেদিকে কারো কোন খবর নাই যতোসব? আপনাদের আগামী প্রজন্ম যে আসল রসমালাই-এর স্বাদ দূরের কথা, দোকানই খুঁজে পাবে না, সেটা জানেন?

আইরিন সুলতানা বলবেন, এটা ঠিক না সুকান্ত দা! একটা সেটেল্ড ইস্যুকে আপনি বিতর্কিত করছেন। আপনি জানেন, এই এডিট অপশন ব্যবহার করে যেকেউ যেকোন সময় দেশ বিরোধী, মুক্তিযুদ্ধ বিরোধী লেখা পোস্ট করে দিতে পারে। যার ফলে দেশে যেকোন সময়ে একটা সমস্যা তৈরী হয়ে যেতে পারে। আমি মনে করি, বিডি নিউজ সবকিছু বুঝে শুনেই এই ব্যবস্থাটা নিয়েছে। এটা মনে রাখবেন, এই ব্লগ একটা দেশের প্রথম শ্রেণীর একটা অনলাইন পত্রিকার অংশ, তাই এখানে যা প্রকাশ হবে তা পুনরায় এডিট করাটা অন্যায়। আপনি পত্রিকায় লিখলে সেটা এডিট করতে পারতেন? যতোসব! হ্যাপী ব্লগিং!

বাংগাল বলবেন, দেখছেন সুকান্ত দা, মাত্র একটা প্রশ্ন করছেন আর কী স্যটারিংটাই না খেলেন? এই কারণেই তো আমি সব বাদ দিয়ে আমেরিকায় হাওয়া খাচ্ছি!

আইরিন সুলতানা ফিরে এসে বলবেন, বাংগাল ভাই, আমি যখন এই পোষ্টে কমেন্টটা করি তখনি জানতাম, আপনি উপরের কমেন্টটা করবেন আর সুকান্তদাকে উস্কাবেন! আমি আগেও দেখেছি আপনাকে এটা করতে! কেন?

বাংগাল ফিরে এসে বলবেন, আইরিন আপা, আমি ওনাকে উস্কালাম কখন? উনি আমার কথা শোনার লোক? শুধু শুধু আমার পিছনে লাগেন কেন? সরি!

অবশেষে ব্লগপোষক এসে বলবেন, সম্মানিত ব্লগার সুকান্ত কুমার সাহা। আপনার পোস্টটা ব্লগটিমের নজরে পড়েছে। দেশ ও জাতির কথা চিন্তা করে আমরা এডিট অপশনটা বন্ধ করে করে রেখেছি। এটা আপনাদের লেখার মান বাড়াতে সাহায্য করবে বলে আমরা মনে করি! তাই দেরী না করে লেখার মান ও বানান ভুল না করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে!

সম্মানিত ব্লগার সুকান্ত কুমার সাহা, আপনার এই পোস্টে ক্যাচাল বানানটা ভুল হয়েছে। ক্যাচালে চন্দ্রবিন্দু দেন! হ্যাপি ব্লগিং!

এবার পোস্ট দাতা সুকান্ত কুমার সাহা বলবেন, ক্যাচাল লিখতে আমার ল্যাপটটের অভ্র অপশনে চন্দ্রবিন্দুটা আসতেছে না! আর সেই জন্যই তো আপনাদের লগে ক্যাচাল করতেছি! @ব্লগপোষক।

০৫/১২/২০১৬