ক্যাটেগরিঃ পাঠাগার

 

টুকটাক অনেকদিন ধরেই লিখছি; কিন্তু একটা বই লেখার সক্ষমতা এখনও অর্জন করতে পারিনি! কিন্তু ‘স্মৃতি ভদ্র’ নামের আমার ছোট বোনটি সেটা করে দেখিয়েছে। আমি তাকে স্বাগত জানাই! তার বইয়ের নাম- ‘অলোকপুরীর ডাক’। এটা তার প্রথম বই। প্রকাশিত হচ্ছে জাগৃত প্রকাশনী থেকে। বইমেলার প্রথমদিনই তার বইটা মেলার ১০৬, ১০৭ ও ১০৮ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে!

বইয়ের বিস্তারিত তথ্য দিচ্ছি-

বইয়ের নাম: অলোকপুরীর ডাক
ধরণ: গল্প সংকলন
প্রকাশনী : জাগৃতি
প্রচ্ছদ: ফারিয়া টিনা
মূল্য: ২০০/=
স্টল: ১০৬,১০৭,১০৮
পেন্সিল- জাগৃতি সাহিত্য প্রতিভা অন্বেষণ বিজয়ী

ফ্ল্যাপের কথাঃ

জীবনের নঁকশী কাঁথায় থাকে হরেক রকম গল্প, হরেক রঙের বুনন। সেই হরেক রঙকে নিজের লেখায় বর্ণে বর্ণে ধারণ করতে লেখকের প্রচেষ্টা ছিল অবিরত। মানব সম্পর্কের নিঁখুত আঁকিয়ে হতে লেখকের চেষ্টা ছিল প্রাণান্তকর। আর এরসাথে প্রকৃতির সৌন্দর্যের আভা ঠিকঠাক অক্ষরে আনতে বদ্ধপরিকর। তাই এই বইয়ের গল্পগুলির অক্ষরে অক্ষরে লেখকের অনুভূতি, অভিজ্ঞতা, চিরায়ত মানব সম্পর্কের রূপের সাথে প্রকৃতির রূপের বিভিন্নতা এসেছে একসাথে। গল্পগুচ্ছের কোনো গল্পের বিষয় হয়ে উঠেছে মুক্তিযুদ্ধ আবার কখনো একাকী বীরাঙ্গনার জীবন। কোনো গল্পে জীবনে একান্ত নিজের চাওয়ার প্রাধান্যে ধূসর রঙের ছলছাপ আবার অটিজমকে জয় করতে এক যোদ্ধা মায়ের গল্প। আবার কোনোটা নিমফুলের শুভ্রতা আর শুভ্রাংশুর রূপালী মায়া জীবনে জড়াতে আকুল এক মেয়ের গল্প। আর প্রতিটা গল্পের চরিত্রগুলোর মধ্যে আটপৌরে জীবন ছাপিয়ে অন্য এক আলোকিত ভুবনের প্রতি এগিয়ে যাবার অনড় সংকল্প। সেই অলোকপুরীর ডাক, যা চরিত্রগুলোকে যুগিয়ে গেছে জীবন জয়ের মন্ত্র, শিখিয়ে গেছে মুহূর্তই জীবন আর জীবন মুহূর্তের এক অসম্পাদিত রূপ“।

পাদটীকাঃ আমি বইটা এখন পড়িনি। আর পড়বো কিভাবে, আমি তো সেটা এখনো কিনিনি। তবে সময় পেলেই কেনার আশা রাখি। বইয়ের যাবতীয় তথ্য আমি লেখিকার কাছ থেকে পেয়েছি।

০১/০২/২০১৮