ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে বড় হওয়া দুই বাংলাদেশী বিশ্বের ৫০জন প্রভাবশালীর তালিকাভুক্ত হয়েছেন। এদের একজন হলেন সুমাইয়া কাজী(২৭) ও অপরজন সালমান খান। ওয়েবসাইট জগতে সবচেয়ে প্রভাবশালী ৫০জন উদ্যোক্তার একটি তালিকা প্রকাশ করেছিল সংবাদ সংস্থা রয়টার্সও কাউট। সে তালিকার ১৬ নম্বরে স্থান পেয়েছেন সুমাইয়া কাজী। অপরদিকে বিনামূল্যে অনলাইনে অংক শেখানোর পদ্ধতি আবিষ্কার করে বাংলাদেশী সালমান খান বিশ্বব্যাপী সাড়া জাগানোর পর ৫০জন ব্যক্তির তালিকাভুক্ত হয়েছেন। সালমান খানের ক্রমিক নম্বরও ১৬।

বাংলাদেশেও আই টি উদ্যোক্তাদের নিয়ে কাজ করছে তথ্য প্রযুক্তিতে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান প্রাণন লি: ও এই প্রতিষ্ঠানের সি ই ও নাহিদুল ইসলাম রুমেল। বাংলাদেশ অপেক্ষা করছে আরো অনেক সুমাইয়া কাজী এবং সালমান খানের মতো প্রভাবশালী আই টি উদ্যোক্তা।

সুমাইয়া কাজী তার মা-বাবা-ভাই-বোনদের সাথে ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিসকো বে এলাকায় থাকেন। ২০০৫ সালে তিনি প্রতিষ্ঠা করেন ‘কালচারাল কানেক্ট ডট কম’ তথা টিসিসিসি। প্রকাশ করেন সাপ্তাহিক ৫টি ই-ম্যাগাজিন। এগুলো হচ্ছে দ্য দেশী কানেক্ট, দ্য মিডলইস্ট কানেক্ট, দ্য এশিয়া কানেক্ট, দ্য ল্যাটিন কানেক্ট ও দ্য আফ্রিকান কানেক্ট।

এদিকে বিশ্বকে পরিবর্তন করে দিতে সম ৫০ প্রতিভাবান ব্যক্তির একটি তালিকা প্রকাশ করেছে লন্ডনভিত্তিক ‘উইয়ার্ড’ ম্যাগাজিন। অন্য বছর এ ম্যাগাজিন বিশ্বের সেরা ১৫ উদ্ভাবকের তালিকা প্রকাশ করলেও এবার সে সংখ্যা বাড়িয়ে ৫০ করেছে। সেখানে রয়েছেন বিলগেটসের স্ত্রী মেলিন্ডা গেটস, আমাজন ডটকমের জেয় বেজোস এবং জুকারবার্গসহ বিখ্যাতরা। সেই বিশ্ববিখ্যাত ব্যক্তিদের তালিকায় বরিশালের প্রবাসীর সন্তান সালমান খানও রয়েছেন। সালমান খানের জন্ম যুক্তরাষ্ট্রের লুজিয়ানায়। বিশ্বের যে কোন প্রান্ত থেকে যে কেউ অংক, বিজ্ঞান, ইতিহাস ও অর্থনীতি বিষয়ে শিক্ষা নিতে পারে। তার এই টিউটোরিংয়ের কনসেপ্ট বিশ্বব্যাপী ভার্চুয়্যাল ক্লাসরুমের ধারণাকে সফল হিসেবে প্রমাণ করেছে এবং সে কারণেই তাকে এই সম্মান দেয়া হয়েছে।