ক্যাটেগরিঃ স্বাস্থ্য

 

বাংলাদেশ সরকার মোবাইল ফোনের মাধ্যমে নাগরিকগণের জন্য সরকারি স্বাস্থ্য কেন্দ্রে কর্মরত চিকিৎসকের কাছ থেকে বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ নেয়ার সেবা চালু করেছেন । সেজন্য বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা হাসপাতালে (মোট ৪৮২টি হাসপাতাল) একটি করে মোবাইল ফোন দেয়া হয়েছে।  বাংলাদেশের যে কোন নাগরিক এই সেবা গ্রহণ করতে পারবেন। সরকারি নির্দেশনা অনুযায়ী এসব মোবাইল ফোনের নম্বর স্থানীয় পর্যায়ে প্রচারের সুব্যবস্থা করার নির্দেশনাও রয়েছে। এখানে ক্লিক করে নিকটস্থ স্থানীয় পর্যায়ের কাঙ্খিত সেবাকেন্দ্রের নম্বরগুলো এই লিংকে গিয়ে  পাবেন  http://app.dghs.gov.bd/inst_info/mobile_search.php  । ২৪ঘন্টা ব্যাপী কোন না কোন চিকিৎসক এই মোবাইল ফোনের কল রিসিভ করার নির্দেশনা রয়েছে। স্থানীয় জনগণ এসব মোবাইল ফোনে ফোন করে হাসপাতালে না এসেই বিনামূল্যে চিকিৎসা পরামর্শ নিতে পারবেন।

এই অনন্য সেবা চালুর ফলে গ্রাম বা প্রত্যন্ত এলাকায় বসবাসরত ধনী-গরীব সকলই বিনামূল্যে সরকারী চিকিৎসকদের নিকট থেকে চিকিৎসা পরামর্শ গ্রহণের সুযোগ পাবেন । নিঝুম রাতে, জরুরী প্রয়োজনে বা পথের দুরত্বের কারণে চিকিৎসা পরামর্শ পেতে আর দেরী করার প্রয়োজন হবে না। হাতুড়ে চিকিৎসকের দ্বারস্থ হয়ে ভুল বা অপচিকিৎসার ঝুঁকি নেবারও প্রয়োজন হবে না। তাছাড়া এই সেবা চালুর অন্যতম উদ্দেশ্য হলো, যে চিকিৎসা বাড়িতে বসেই সম্ভব তার জন্য হাসপাতালে আসার প্রয়োজন নেই। যে চিকিৎসা গ্রামের কমিউনিটি ক্লিনিকেই সম্ভব তার জন্য উপজেলা বা জেলা হাসপাতালে যাওয়ার প্রয়োজন নেই। আবার যে রোগটি জটিল এবং আশু চিকিৎসা প্রয়োজন তার জন্য অযথা এখানে সেখানে ঘোরাঘুরিতে সময় নষ্ট না করে বড় হাসপাতালে যাওয়ার পরামর্শটিও পাওয়া সম্ভব হবে একটি মাত্র ফোন কল করেই। ব্যস্ত মানুষেরাও রোগের শুরুতেই পরামর্শ নিতে পারেন চিকিৎসকের। এর ফলে রোগ জটিল হওয়ার সম্ভাবনাও অনেক কমে আসবে।

Mobile H

দেশের সরকারি হাসপাতালগুলোর বহির্বিভাগে বহু রোগী আসে। সীমিত জনবল এবং ঔষধপত্র দিয়ে সব সময় মানসম্পন্ন সেবা প্রদানের কাজটি অত্যন্ত কঠিন হয়ে পড়ে।  সংশ্লিষ্ট সকলের প্রত্যাশা মোবাইল ফোন স্বাস্থ্য সেবার বিষয়টি ব্যাপক প্রচার হলে অনেক রোগী ঘরে বসেই চিকিৎসকের পরামর্শ নিতে পারবেন। ফলে হাসপাতালগুলোর উপর চাপ কমবে। তখন সীমিত জনবল ও সম্পদ দিয়েই আগত রোগীদের ভালো চিকিৎসা দেয়া সম্ভব হবে। রোগীদের সন্তুষ্টিও বৃদ্ধি পাবে। মোবাইল ফোনে স্বাস্থ্য সেবা কমিউনিটি ক্লিনিকেও সম্প্রসারণ করা সম্ভব হবে। সেবা সংক্রান্ত বিষয়ে বিস্তারিত জানতে এবং সরকারের স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনাটি পড়তে নিম্নোক্ত লিংকে প্রবেশ করুন।  http://www.dghs.gov.bd/images/docs/eHealth/27_4_2009_mobilephone%20(1).pdf

 

সুমিত বণিক

উন্নয়নকর্মী ও ফ্রিল্যান্স সাংবাদিক

sumitbanikktd.guc@gmail.com