চলছে প্রতিমা শিল্পীদের শেষ বেলার প্রস্তুতি

আর কিছুদিন পরেই অনুষ্ঠিত হবে সনাতন ধর্মালম্বী বিদ্যার্থীদের প্রাণের দেবী শ্রীশ্রী সরস্বতী দেবীর পূজো। সারাদেশব্যাপী প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানেই শিক্ষার্থীরা মিলে বিদ্যাদেবীর ছোট-বড় বর্ণাঢ্য আয়োজনে পূজো করে থাকেন। এ উপলক্ষ্যে নিয়ে প্রতিমা শিল্পীদের চলছে শেষ বেলার প্রস্তুতি। আর কিছুদিন পরেই হয়তো পড়ছে রং তুলির আঁচড়। ছবিটি শ্রীশ্রী মন্ মহাপ্রভুর মন্দির, নিচাবাজার, নাটোর থেকে তোলা। © সুমিত বণিক… Read more »

slide

জালালের জালালি কইতর!

সিলেট শহরের শাহ্ জালাল মাজারে গেলে যে জিনিসটি সকল মানুষের দৃষ্টি কাড়ে সেটি হলো জালালি কবুতর। এ নিয়ে রয়েছে সামাজিক গল্প, কবিতা ও গান। এ নিয়ে একটি গান বেশ জনপ্রিয়, সেটি হলো ‘ঝাঁকে উড়ে আকাশ জুড়ে, দেখতে কি সুন্দর, জালালের জালালি কইতর’। ছবিটি সিলেট শহরের শাহ জালাল মাজার থেকে তোলা।   সুমিত বণিক উন্নয়নকর্মী।

slide

অষ্টকালীন লীলা কীর্তন

কটিয়াদী সদর উপজেলার পূর্বপাড়াস্থ ত্রিরত্ন মন্দির হতে মুঠোফোনে ধারণ করা। © সুমিত বণিক

শুভ জন্মদিনের আপন ভাবনা

বর্ণাঢ্য কোন জীবনের অধিকারী নই। নিতান্তই জীবনের তাগিদে ছুটে চলা এক মানুষ। জন্মটা হয়েছিলো ১৯৮৬ খ্রিস্টাব্দের ২রা ডিসেম্বর কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার এক বণিক পরিবারে। মধ্যবিত্ত পরিবারের বড় ছেলে হিসেবে বড় হওয়া। জন্মদিনের আনন্দ বলতে ঘটা করে জন্মদিন পালনের কোন স্মৃতিই মনে পড়ে না। তবে বোধ হওয়ার পর থেকে বড় কাকু রামকৃষ্ণ বণিকের উদ্যোগে ঘরোয়া পরিবেশে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

দীপ দান মহোৎসব

সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় মাস দামোদর মাস উপলক্ষ্যে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের সন্তুষ্টি বিধানে দীপ দান মহোৎসব ২০১৭। আয়োজনে মিঠামইন, কিশোরগঞ্জের ইসকন শুভাকাঙ্ক্ষী ভক্তবৃন্দ। স্থান : হরি সেবা, আশ্রম, মিঠামইন।

ক্যাটাগরীঃ ভিডিও

পুঠিয়া রাজবাড়ি

এটি পুঠিয়া রাজবাড়ির সম্মুখের ছবি। পুঠিয়া রাজশাহী জেলার অন্তর্গত একটি উপজেলা। এটি বর্তমানে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অধীন। রাজা-জমিদাররা নেই তবুও জমিদারদের রেখে যাওয়া স্মৃতিচিহ্নগুলো দেখলে দেশের প্রাচীন ঐতিহাসিক ইতিহাস জানার পাশাপাশি প্রাচীনকালের অবকাঠামোর নান্দনিক নকশা এবং সুরম্য প্রাসাদ দেখে তাদের রুচি সম্পর্কেও একটা ধারণা পাওয়া যায়। পুঠিয়া রাজবাড়ি যেতে হলে পুঠিয়া উপজেলার বাসস্ট্যাণ্ড থেকে মাত্র ৫ টাকা… Read more »

slide

ক্যাটাগরীঃ ফটো

ঘৃত প্রদীপ অনুষ্ঠান

শ্রীশ্রী লোকনাথ ব্রহ্মচারী বাবার কৃপা লাভের আশায় কটিয়াদীতে ঘৃতপ্রদীপ দান উৎসব’১৭ অনুষ্ঠিত। আয়োজনে : মা সংঘ, কটিয়াদী পূর্বপাড়া (বণিক পাড়া), কটিয়াদী, কিশোরগঞ্জ। © সুমিত বণিক

গান যখন জীবনের প্রাণ!

চোখের আলো নিভে গেছে, তাই বলে জীবন তো থেমে থাকে না! জীবিকার টানে, গানই এখন জীবনের একমাত্র অবলম্বন ভিডিওটি রাজশাহী শহরের পদ্মা নদীর পাড় থেকে মুঠোফোনে ধারণ করা। সুমিত বণিক, উন্নয়নকর্মী।  

নাটোরের রাজবাড়ী

নাটোরের রাজবাড়ী নাটোর জেলার এক ঐতিহাসিক দর্শনীয় স্থান। জেলা সদর থেকে অটো রিক্সা করেই ঘুরে আসা যায় সুবিশাল এই রাজবাড়ী। ভেতরে প্রবেশের জন্য টিকিট কাটতে হয়। এটিকে রাণী ভবানী রাজবাড়ীও বলা হয়। সুমিত বণিক, উন্নয়নকর্মী।

slide

সাগরে গাঙচিলের আনাগোনা

সাগরে গাঙচিলের আনাগোনা বেশ পুলকিত করে সেন্টমার্টিনগামী পর্য্টকদের। টেকনাফ জেটি থেকে জাহাজ রওনা হওয়ার পর বঙ্গোপসাগরে প্রবেশের পর থেকেই গাঙচিলগুলো জাহাজের সাথে সাথে উড়তে থাকে। পর্য্টকরাও আনন্দে মেতে থাকছেন পুরো সময় জুড়ে। অনেকেই মুখরোচক খাবার তুলে দিচ্ছেন গাঙচিলের মুখে। ছবিটি কেয়ারি সিন্দাবাদ জাহাজ থেকে সেন্টমার্টিন ভ্রমণের সময় তোলা। সুমিত বণিক, উন্নয়নকর্মী।    

slide