ইতিহাসের নিষ্ঠুর রসিকতা- জিয়াউর রহমান

সৌভাগ্যের বরপূত্র তিনি। শুধু তার মরমান্তিক মৃত্যুটিকে বাদ দিলে ইতিহাস তাকে দুহাত মেলে দিয়েছেন সৌভাগ্য। ইতিহাসে তিনি এমন একজন, যিনি গাছতলায় শুয়ে আছেন অজ্ঞাতকূলশীল পথচারি- হাতি এসে গলায় মালা জড়ালো- তিনি ঘুম ভেঙ্গে দেখেন তিনি রাজা! এমন কি জনগণের একটা বড় অংশ তাকে আজো অসময়ের তাত্রা ও নিষ্কুলুষ চরিত্র বলে জানে। ইতিহাস এইখানেও তাকে তার… Read more »

ইতিহাসের নিষ্ঠুর রসিকতা-বঙ্গবন্ধু শেখ মুজিব

১৯৭৩ সালের অক্টোবরে আরব-ইজরাইল যুদ্ধে বঙ্গবন্ধু আরবদের সমর্থনে মিশরকে এক বিমান ভর্ত্তি চা উপহার পাঠান। সদ্য স্বাধীন বাংলাদেশের না আছে অর্থ না আছে অস্ত্র। মুজিব তাই শুভেচ্ছা হিসেবে চা পাঠানোই মনস্থির করলেন। মিশরও অতান্ত সানন্দে এই উপহার গ্রহণ করলো। মিশর এইখানে থেমে গেলেই হতো। কিন্তু ইতিহাসের তখন অন্য ইচ্ছা। মিশরের প্রেসিডেন্ট আনোয়ার সাদাত বাংলাদেশের উপহার… Read more »

মাহি বি চৌধুরীর নয়া সংগঠন: একটি প্রশ্ন

অতি সম্প্রতি মাহি বি চৌধুরি অনলাইন ভিত্তিক কি একটা সংগঠন করেছেন, নাম শুনছি `ব্লু ব্যান্ড কল’ এই ধরণের কিছু। কাগজে পড়েছি, এই সংগঠন ঢাকায় জনসভা করতে চাইলে পুলিশি বাঁধার কারণে তা সম্ভব হয়নি। কাগজে, ব্লগে মাহির এই নতুন দল বা সংগঠন নিয়ে দেখি বেশ বিতর্ক পক্ষে-বিপক্ষে। আমার এই লেখাটা মোটেই সেই বিতর্কে যোগ দিবে না।… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

মুসলমানদের আরবী নাম রাখা প্রসঙ্গে

নামে কী-ই বা আসে যায়! গোলাপকে যে নামেই ডাকা হোক সে সৌরভ ছড়াবেই। তবু মানুষ তার সন্তান বা অতি নিকটজনের জন্য একটি সুন্দর ও অর্থবহ নামই রাখার চেষ্টা করেন। বেশীর ভাগ ক্ষেত্রে অবশ্য ধর্মীয় প্রভাব এখানে কাজ করে থাকে। ধর্মীয় ব্যক্তিত্ব, ধর্মগ্রন্থের কোন বিশেষিত শব্দকে এক্ষেত্রে প্রাধান্য দেয়া হয়ে থাকে। এটা প্রায় সব ধর্মের মানুষদের… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

ধর্ম ভিত্তিক রাষ্ট্রের আশ্বাস: অলীক না বাস্তব?

`হিন্দু রাষ্ট্র’ `খ্রিস্টান রাষ্ট্র’ বা `ইসলামী রাষ্ট্র’ বলে কোন কিছুর অস্তিত্ব বর্তমান বিশ্বে সত্যি আছে কি? অতিতের কথা বাদ দিলাম, ভবিষ্যতেও হবে কি? সাধারনত একটি রাষ্ট্রের সংখ্যাগরিষ্ঠ জনগনের যে ধর্ম তার নাম অনুসারে রাষ্ট্রটির পরিচয় দেয়া আমাদের স্বভাব। আদৌ সে ধর্ম দ্বারা দেশটি পরিচালিত না হলেও। যেমন ইউরোপের সমস্ত রাষ্ট্রই আমাদের কাছে `খ্রিস্টান রাষ্ট্র’। অথচ… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

যে ধর্মের অনুসারিকে এখন পৃথিবী চায়

ধার্মান্ধ ও ধর্মভীরু- এ শব্দ দুটিতে আদতে কোন পার্থক্য আছে কি? ধার্মান্ধ মানে হচ্ছে যিনি বা যে ব্যক্তি ধর্মের ব্যাপারে অন্ধ। অর্থ্যাৎ, কোন প্রকার যুক্তির ধার যিনি ধারেন না। ধর্মে যা যা বলা আছে সব ব্যাপারে তিনি একমত। এখানে যুক্তি বা চিন্তার কোন স্বাধীনতা তার নেই। তাহলে ধর্মভীরু শব্দটার অর্থ কি হবে? ধর্মভীরু শব্দটার মানে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ২৮

বেঁচে থাকুক মানুষ, বেঁচে থাকুক মানুষের স্বপ্ন

২০১২ সালের ২১ ডিসেম্বর পৃথিবী ধ্বংস হতে চলেছে। এটি এখন অনেকেই জেনে গেছেন। মায়া সভ্যতার সূর্য-ক্যালেন্ডার অনুযায়ী এ বছরের ডিসেম্বর ২১ তারিখ পৃথিবীতে শুরু হয়ে যাবে ধ্বংসযজ্ঞ। মহাজগতীক কোন দুর্ঘটনায় প্রাণ হারাতে পারে মানুষসহ পৃথিবীর সমস্ত প্রাণী। বিজ্ঞানীদের মতে এইরকম এক মহাজাগতীক আঘাতেই পৃথিবী থেকে সম্পূর্ণ বিলুপ্ত হয়ে গেছে অতিকায় ডায়নোসারসহ আরো এক হাজার প্রজাতির… Read more »

বাপকে চিনি, ছেলেকে না

বাপকে চিনি, দেখলেই চেনা যায়। সেই পাকিস্তান আন্দোলন থেকে চেনা যায়। পোষাকে-আষাকে, চলনে-বলনে, কাজে-কর্মে- তাদের বাপকে চিনতে কষ্ট হয়নি কোনদিন। ধর্মের লেবাসে, নেকড়ের স্বভাবে, গোটা বাংলা চষে বেরিয়েছে পুরো পাকিস্তান আমল। ২৫ মার্চ, ১৯৭১- নেকড়ের দল ছিঁড়ে-খুড়ে খেয়েছে বাঙালির হাড়মজ্জা। নয় মাস কসাইখানা খুলেছে ছাপান্ন হাজার বর্গমাইলের যত্রতত্র। জানোয়ারদের মুখোপাত্র দৈনিক সংগ্রামের তখনকার সংখ্যাগুলিতে পাকিস্তান… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

আমি কি বাঙালি? মুসলমান? হিন্দু? আমি কে?

এ পৃথিবীতে আমার পরিচয় কি? আজকের পৃথিবীতে একজন মানুষের সত্যিকারের পরিচয় কি হতে পারে? এই পরিচয় সংঙ্কট আর অস্বীকৃতি পৃথিবীটাকে বারবার করেছে রক্তাত্ব। সভ্যতাকে করেছে প্রশ্নবিদ্ধ। হিটলার রক্তের বিশুদ্ধতার প্রশ্ন তুলে গ্যাসচ্যাম্বার বসিয়েছিলেন মানবতার বুকের হৃদপিন্ডের উপর। বাঙালি মুসলমান বাঙালি হিন্দুর চেয়ে নিজেকে পৃথক মনে করেছিল ১৯৪৭ সালে। পাকিস্তান সৃষ্টির পর পশ্চিম পাকিস্তানিরা বলল, বাঙালি… Read more »

আসুন তাদের বয়কট করি

বুড়ো শকুন ভং ধরেছে। পুরোনো প্রেসিক্রপশন দেখিয়ে অসুস্থ সেজে সাধারন হাজতির মত হাজত বাস এড়াতে চাচ্ছে। খেলা কিন্তু শেষ মনে করলে মস্ত বড় ভুল হয়ে যাবে। জাতির জীবনে এখন খুবই কঠিন সময় যাচ্ছে। মনে রাখতে হবে এইবার না হলে আর কিন্তু হবে না। গোলাম আযমরা এই চল্লিশ বছরে শক্তি কিন্তু কম জোগায়নি। সবচেয়ে বড় শক্তি… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ ১৪