ক্যাটেগরিঃ নাগরিক সমস্যা

যানজট নিরসনের একটি সহজ সমাধানের প্রস্তাব নিয়ে আমি দীর্ঘ দিন যাবৎ বিভিন্ন ম্যাগাজিন,পত্রিকা ও ব্লগে লেখালেখি করে যাচ্ছি এবং সেই সাথে সরকারের যোগাযোগ মন্ত্রনালয়সহ অন্যান্য বিভাগসমূহে নিরলসভাবে দৌড়ঝাপ করছি, উদ্দেশ্য-যানজট নিরসনে আমার প্রস্তাবটির ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষন করা ।‍‍ যানজট নিরসনের আমার আইডিয়াটির কার‍্যকরী ভূমিকার ব্যাপারে বিন্দুমাত্র সংশয় ছিলনা আমার । কিন্ত আমার প্রস্তাব অনুসারে যানজট আসলেই নিরসন হবে কি না, তা পরীক্ষা করে দেখার জন্য কোনরকম পরীক্ষামূলক কার‍্যক্রম পরিচালনা করা হয় নাই বিধায়, এতোদিন যাবৎ জোর গলায় দাবী করতে পারছিলাম না আমার প্রস্তাবের সফলতার ব্যাপারে । কিন্ত ‘হাতিরঝিল প্রকল্প’ আমার প্রস্তাবের উপর পরীক্ষামূলক কার‍্যক্রম পরিচালনার প্রয়োজনীয়তাটুকু পূরন করে দিয়েছে ।

এখন আমি আমার যানজট নিরসনের প্রস্তাবের সফলতার ব্যাপারে শতভাগ নিশ্চিত । হাতিরঝিল প্রকল্প ও আমার প্রস্তাবটির তুলনামূলক বিশ্লেষন করলে সহজেই তা সকলের কাছে পরিস্কার হয়ে যাবে । হাতিরঝিল প্রকল্পে যানজট মুক্তভাবে গাড়ি চলাচলের জন্য প্রকল্পের মূল পরিকল্পনাকারী যে কনসেপ্ট নিয়ে কাজ করেছেন, তা হলো:- যে কোন উপায়ে রাস্তায় গাড়ির বাধাহীন চলাচল নিশ্চিত করা । আর রাস্তায় গাড়ির বাধাহীন চলাচল নিশ্চিত করার জন্য প্রাথমিক কাজ হিসাবে তারা হাতিরঝিলপ্রকল্প এলাকার রাস্তায় কোন ক্রসিংপয়েন্ট রাখে নাই অর্থ্যাৎ ট্রাফিক সিগনাল পদ্ধতিতে গাড়ি নিয়ন্ত্রনের কোন সুযোগই রাখা হয় নাই । আর ট্রাফিক সিগনাল পদ্ধতি উঠাইয়া রাস্তায় গাড়ির বাধাহীন চলাচল নিশ্চিত করার জন্য তারা দুইটি পদ্ধতির সমন্বয় ঘটাইয়াছেন । এই দুইটি পদ্ধতি হলো ওয়ানওয়ে পদ্ধতি ও ওভারপাস পদ্ধতি । এই দুইটি পদ্ধতি বাস্তবায়নের জন্য প্রকল্পকর্তৃপক্ষ সেই উপযোগী করেই প্রয়োজনীয় রাস্তা নির্মান ও ডিভাইডার স্থাপন করেছেন । ফলে প্রকল্প এলাকায় বর্তমানে সম্পূর্ন যানজটমুক্ত ভাবেই প্রায় ৫০ থেকে ৬০ কি,মি গতিবেগে গাড়িগুলি চলাচল করতে পারছে । হাতিরঝিল প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান সম্পূর্ন নূতন রাস্তা নির্মান করে ওয়ানওয়ে ও ওভারপাস পদ্ধতি বাস্তবায়ন করে রাস্তায় গাড়ির বাধাহীন চলাচল নিশ্চিতের মাধ্যমে প্রকল্প এলাকাটিতে যানজটমুক্ত ভাবে গাড়ি চলাচলের সুযোগ সৃষ্টি করতে সক্ষম হয়েছেন । কিন্ত আমি ঢাকা মহানগরীর বর্তমানে‍ যে সকল রাস্তা আছে, সেই সকল রাস্তায়ই ওয়ানওয়ে ও ওভারপাস পদ্ধতি বাস্তবায়নের মাধ্যমে যানজট নিরসনের কৌশল বের করেছি, যা আমি আমার ব্লগ লেখার মাধ্যমে দীর্ঘদিন‍ যাবৎ সকলকে জানানোর চেষ্টা করে যাচ্ছি ।

পরিশেষে, যানজট নিরসনের আমার প্রস্তাবটি দ্রুত বাস্তবায়ন করে ঢাকাকে যানজটমুক্ত করার জন্য সরকারের কাছে আমি জোর দাবী জানাচ্ছি । সকল পাঠকদেরকে আমার ব্লগে লেখা যানজট নিরসনের প্রস্তাবটি ভালভাবে পড়ে হাতিরঝিল প্রকল্পের সাথে যদি মিলে যায় বলে আপনাদের কাছে মনে হয়, তবে অবশ্যই জোরালো সমর্থন জানিয়ে যানজট নিরসনে আমার প্রচেষ্টাকে এগিয়ে নিয়ে যাবেন বলে আমি দৃঢ়ভাবে আশা করি ।