ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

বিডিনিউজ ব্লগে এর আগে লেখা হয়নি, তাই কী ধরনের লেখা সাবমিট করা উচিত হবে আমি আসলে ঠিক জানি না। কিন্তু একটা ব্যাপার হুট করেই চোখে পড়ে যাওয়ায় আজ কলম হাতে তুলে না নিয়ে আর পারলাম না। না লিখলে হয়তো আমার নিজের বিবেক আমাকেই প্রশ্ন করতে থাকবে।

ব্যাপারটা বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল ভিত্তিক। তাও সম্পূর্ণ পত্রিকা নিয়ে আমার মাথাব্যাথা নেই। এই পত্রিকার একটা নির্দিষ্ট বিভাগ নিয়ে কাজ করা যাক। শুরুতেই বলে রাখা ভালো বাংলাদেশে এখন মাসে যতগুলো ওয়েবসাইট তৈরী হয় এগুলোর বেশীর ভাগই অনলাইন নিউজপেপার। ক’বছর আগেও যেমন আমি বা আমরা অনলাইন ভিত্তিক নিউজ পোর্টাল বলতে শুধুমাত্র বিডিনিউজকেই চিনতাম বা জানতাম । এখন আমি বলব ‘ব্যাঙের ছাতার মত’ কোথা থেকে কে বা কারা কোনদিক দিয়ে নিউজ পোর্টাল খুলে বসছেন তা ওনারাই জানেন।

বিডিনিউজে একটা খবর প্রকাশ হবার ঘন্টাখানেকের মধ্য সেই একি খবর, একি ভাষার প্রয়োগ করা খবর কোন অলৌকিক উপায়ে পাচার হয়ে যায়। বদলে যায় শুধু নিউজপোর্টালের এড্রেস। যাক! সে নিয়ে মাথা ঘামানো আমার কাজ নয়। কিন্তু কপিরাইট বলে কিছু একটা আছে, আর DMCA বলেও কিছু একটা আছে তা কবে-কিভাবে জানি আমরা ভুলে গেছি!

এবার প্রসঙ্গে ফেরা যাক। যেহেতু বিডিনিউজ এ আমরা, এখানেই একবার ঢুঁ মেরে আসা যাক। খবরের বিভাগ “টেক” । নিচের ছবিটা টেক পাতার একটা স্ক্রিনশট, আমি এই পোস্ট লেখার সময় নেয়া।

 

jkdja

 

এখানে অনেকগুলো বেশ ইম্পর্টেন্ট খবর দেখা যাবে। ফেইসবুক, গুগল বা এমাজনকে নিয়ে। হ্যা, আমরা সবাই এগুলোকে চিনি। ফেইসবুক সবচেয়ে বড় সোশ্যাল নেটওয়ার্ক, গুগল সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন বা এমাজন সব থেকে বড় ই-কমার্স ওয়েবসাইট। তাদের কোন খবর অবশ্যই অনেক গুরত্বপূর্ণ এটা অস্বীকার করার উপায় নেই। কিন্তু একটা ব্যাপার কি কোনদিন লক্ষ্য করেছেন? এখানে আমাদের দেশিয় কোন খবর নেই!

দেশিয় খবর বলতে ‘টেক’ বিভাগের দেশিয় খবর। অর্থাৎ বাংলাদেশের কোন ওয়েবসাইটে কী হলো, কোন ওয়েবসাইটের ফাউন্ডার কবে কী করলেন, ইভেন কবে মারা গেলেন এরকম কোন খবর আপনাদের কারো চোখে পড়েছিল ? আমার চোখে কিন্তু পড়েনি। একটা আন্তর্জাতিক ওয়েবসাইটের খবর জোগাড় করা, তা লেখা বা সেটাকে পারফেক্ট ভাবে পাঠকের কাছে উপস্থাপন করা কিন্তু আসলেই কঠিন একটা কাজ। আর তা নিপূণ ভাবেই আলোচ্য বিভাগের সাংবাদিক করছেন, বিভাগীয় সম্পাদক লেখার মান যাচাইবাছাই করছেন, আর এত ঝামেলার পরই খবরটা আমরা সামনে পাই। আমার মনে হয় দেশিয় এ ধরনের কোন খবর প্রকাশ করাটাও তাদের জন্য সমান খাটুনির কাজ হবে। তবু কি করা উচিত না?

আমাদের দেশে তেমন কোন বড় ওয়েবসাইট নেই এটা একটা কারন হতে পারে। তবু আমাদের ছেলেরা কি চেষ্টা করছে না ? “বেশতো “ বলে সম্পূর্ণ বাংলাদেশে তৈরী হওয়া একটা সোশ্যাল নেটওয়ার্ক আমাদের আছে ক’জন জানি আমরা! দেশে এখন Topfreesongs.com নামে মিউজিকের সার্চ ইজিন তৈরী বা ডেভেলপ হচ্ছে যা চোখ বন্ধ করেই বলে দেয়া যায় বিশ্বমানের। তবু এগুলোর কোন চেষ্টা বা অর্জনই যেন খবর হবার যোগ্যতা রাখে না।

আচ্ছা আরেকটা প্রশ্ন, বড় কিছু নেই কেনো আমাদের অনলাইনে ? একটা ওয়েবসাইটের নিউজ যদি কোন অনলাইন পোর্টালে পাবলিশ হয়, আমার মনে হয়না সেটা মোটামুটি অবস্থানে পৌঁছাতে খুব বেশিদিন সময় লাগবে। এতে করে কী হবে? আমার মতে,

১। প্রকাশিত হওয়া খবরে দেশি ভিন্ন স্বাদ নতুন ধারার জন্ম দেবে পাঠকের মনে।
২। নিউজ হতে পেরে আগ্রহ অনেক বেড়ে যাবে, সাথে দায়িত্ববোধ। সমৃদ্ধ হবে বাংলাদেশের অনলাইন স্পেস।
৩। আজীবনের জন্য কৃতজ্ঞ থাকবে নিউজ পোর্টালে নিউজ হতে পারা ওয়েবসাইটের পেছনের মানুষগুলো।
৪। একটু হলেও ভিন্নতা আসবে অনলাইন সাংবাদিকতায়।

ক্ষতিকারক দিকঃ
আমার এই মুহূর্তে মনে হচ্ছে না এর কোন ক্ষতিকারক দিক থাকতে পারে। অভিজ্ঞ সম্পাদক স্যার ভালো জানেন। লেখাটা আদৌ কারো চোখে পড়বে কিনা ব্লগ মডারেটর স্যারের ইচ্ছের উপর নির্ভর করবে। যদি উনি মনে করেন, তাহলে আপনাদের কার কী মতামত জানাবার জন্য নিচের কমেন্ট অপশনটা থাকলো। কষ্ট করে আমার লেখাটা দেখার জন্য অনেক ধন্যবাদ।