রাওয়ানদুজের পাহাড়

রাওয়ানদুজ জেলাটি কুর্দিস্তানের রাজধানী এরবিল থেকে ১০৭ কিলোমিটার উত্তর পূর্ব দিকে অবস্থিত। এই অঞ্চলের বিখ্যাত কবি রাওয়ানের নামেই এর নাম। এটি কারান্দ এবং কাল রাশ পাহাড়ের উপত্যকায় সমুদ্রতল থেকে ৫০০ মিটারেরও বেশি উচ্চতায় অবস্থিত। কোরেক মাউন্টেন যাবার পথে রাওয়ানদুজের বৃষ্টিস্নাত পাহাড় আর আকাশের এই সুন্দর দৃশ্য দেখবার মতো।

slide

ক্যাটাগরীঃ ফটো

সন্ত্রস্ত এক জাতির নাম ইয়াজিদি

ইরাকের কুর্দিস্তানে আছি আজ প্রায় ছয় বছর হতে চললো।  এখানকার ইতিহাস, সমাজ, সভ্যতা, রাজনীতি ইত্যাদি নিয়ে অল্প বিস্তর ধারণা আগে থেকেই ছিল।  নতুন করে কিছু কিছু জ্ঞান যুক্ত হয়েছে চাক্ষুষ দেখার কারণে। মিডিয়ার কল্যাণে ইরাক, কুর্দিস্তান, কুর্দ ইত্যাদি বিষয়ে বাংলাদেশের সবাই কিছু না কিছু অবগত। আমার মনে হয় এই কুর্দিস্তানের একটি সংখ্যালঘু জাতি `ইয়াজিদি’ সম্পর্কে… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

বিষাক্ত শহর হালাবজা

হালাবজা শহীদদের স্মৃতিসৌধ নতুন জায়গা, নতুন মানুষ, নতুন পরিবেশের সাথে পরিচিত হওয়ার লোভ আমার চিরদিনের। কিন্তু এবারের যাত্রায় সেই আনন্দ নেই, উচ্ছ্বাস নেই। একটি বিষাক্ত নগরীতে যাচ্ছি, যেখানে আজ থেকে তিরিশ বছর আগে দম বন্ধ হয়ে মৃত্যু ঘটেছিল মানবতার। ইরান সীমান্ত থেকে মাত্র এগারো কিলোমিটার দূরেই  ইরাকের কুর্দিস্তানের ছোট্ট নগর হালাবজা। কুর্দিস্তানের রাজধানী এরবিল থেকে এর… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ ১০

এরবিলের জেলি নদী

ইরাকের কুর্দিস্তানের রাজধানী এরবিল থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে সুলাইমানিয়া যাবার পথে চোখে পড়বে জেলি নদী।  স্মাকোলি উপত্যকার পাশ দিয়ে বয়ে চলায় স্মাকোলি নদীও বলেন অনেকে। বৃষ্টি হলেই এই নদীর পানি রাস্তায় উঠে আসে। আর সেই পানির উপর দিয়ে দুই পাশে ঢেউ তুলে এগিয়ে চলে গাড়ি। নদী, পাহাড় আর আকাশের মিলনে এই চমৎকার দৃশ্য ধারণ… Read more »

slide

ক্যাটাগরীঃ ফটো

ইতিহাসের শহর জাখো

পূর্ব পরিকল্পনা ছাড়াই অফিসের এক জরুরি কাজে জাখো যেতে হলো। অফিসের গাড়িতে দুই সহকর্মীকে সাথে নিয়ে সকাল সকাল রওনা হলাম জাখোর উদ্দেশ্যে। এরবিল থেকে জাখোর দূরত্ব প্রায় ২০০ কিলোমিটার। ঘন্টা তিনেকের রাস্তা। ইরাকি কুর্দিস্তানের অন্তর্ভূক্ত দুহক প্রদেশের দ্বিতীয় বৃহত্তম শহর জাখো, দুহক শহরের পঞ্চাশ কিলোমিটার উত্তর পশ্চিমে অবস্থিত। কুর্দিস্তান তুরস্কের সীমান্ত ইব্রাহিম খলিলের ঠিক আট… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ

ইতিহাস, ঐতিহ্য আর পাহাড়ের শহর ‘আক্রে’

কুর্দিস্তানে এখন বসন্ত। শীত যাবো যাবো করেও কেন যেন যাচ্ছে না। বিকেলের দিকে চমৎকার হাওয়া গায়ে সুড়সুড়ি দিয়ে যায়। রাতে এখনো চাদর টেনে শুতে হয়।  চারিদিকে ফুলের সমারোহ। আমার বাগানের গোলাপগুলো বেশ পুষ্ট হয়েছে। কদিন পরেই গরম শুরু হবে। এখানকার গরম দুর্বিসহ। তাপমাত্রা বায়ান্ন ডিগ্রি পর্যন্ত উঠে। গরম আসার আগেই সহকর্মীরা একটা পিকনিকের ব্যবস্থা করে… Read more »

এরবিল সিটাডেল

এরবিলের পুরনো অংশে `এরবিল সিটাডেল’ বা `এরবিল দুর্গ’ অবস্থিত। স্থানীয় ভাষায় `ক্কালা হাওলিয়ার’। এরবিল এর আদি এবং স্থানীয় নাম হাওলিয়ার আর ক্কালা হচ্ছে দুর্গ, আমরা যাকে কেল্লা বলে থাকি। পুরনো নিদর্শন গুলো থেকে বোঝা যায় যে এই দুর্গের বয়স কমপক্ষে ৮,০০০ বছর। বিংশ শতাব্দীর প্রথম ভাগে সিটাডেলের অভ্যন্তরে তিনটি মসজিদ, দুটি মাদ্রাসা, এবং একটি হামাম… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ

সূয্যি গেল পাটে

সাভারের জামসিং গ্রামে সূর্যাস্ত। ০৯ মার্চ, ২০১৮ তারিখে তোলা।    

slide

মেঘ পাহাড়ের দেশ

ইরবিল থেকে সুলাইমানিয়া যেতে রাস্তার দু-পাশে চোখে পড়বে ছোট বড় নানা পাহাড়। প্রকৃতি যেন উদার মনে এই পাহাড়গুলোকে সাজিয়ে দিয়েছে। আর মানুষ তাতে গড়ে তুলেছে আবাস, যোগ করেছে কৃত্রিম সৌন্দর্য। সেই রকম একটি পাহাড় ‘কাযনাজান’। সাপ্তাহিক ছুটির দিনে সহকর্মীরা জড়ো হয়েছিলাম এই সুন্দর পাহাড়টিতে। পাহাড় আর মেঘ যেখানে এক হয়ে গেছে।   কাযনাজান পাহাড়: প্রকৃতির… Read more »

ঘুরে এলাম চীন থেকে

চীন দেশ নিয়ে বই-পুস্তকে যেটুকু পড়েছিলাম এর বাইরে কোনো ধারণা আমার ছিল না। চাক্ষুষ দেখার সাধ মনে মনেই ছিল। সেই ছোটবেলা থেকে দেখে আসছি এই দেশের ছোট-খাটো নাক বোঁচা মানুষগুলো কিভাবে আস্তে আস্তে প্রযুক্তিতে উন্নতি করে পুরো বিশ্বে নিজেদের আধিপত্য বিস্তার করছে। স্কুলে যখন পড়ি তখন থেকেই দেখতাম সেফটিপিন থেকে শুরু করে ব্যাটারি, জ্যামিতি বক্স,… Read more »