ক্যাটেগরিঃ খেলাধূলা

 
ramiz raja

 

 

ক্রিকেটে ব্ল্যাক আইকন অনেকেই আছেন। এ পাল্লায় দক্ষিণ আফ্রিকার  হ্যান্সি ক্রোনিয়ে, ভারতের আজাহার উদ্দিন, অজয় জাদেজা, পাকিস্তানের সালমান বাট, মোহাম্মদ আমির, বাংলাদেশের মোহাম্মদ আশরাফুল সহ অনেকের নাম ক্রিকেট বিশ্ব জানে। অথচ ক্রিকেটের রাজা বলতে এক সময় পাকিস্তান ক্রিকেটের রাজা রমিজ রাজাকে চিনত। অবসর গ্রহণের পর থেকে তিনি পেশা হিসেবে ধারাভাষ্যকার হিসেবে নিজেকে বেছে নেন। কিন্তু সম্প্রতি মনে হচ্ছে ক্রিকেট সম্পর্কে তার স্মৃতিশক্তি লোপ পেয়েছে। অথবা তিনিও ক্রিকেট দুর্নীতির সাথে জড়িত ছিলেন। তা নাহলে এত বছর পর তিনি কি করে বলেন ভারত ও দক্ষিণ আফ্রিকা নাকি ইচ্ছা করে বাংলাদেশের সাথে হেরেছে। যাতে করে পাকিস্তান চাম্পিয়ানস ট্রপি থেকে বাদ পরে।

তিনি কি আবার পাকিস্তান দলের খেলোয়াড় হিসেবে এসে বাংলাদেশের সাথে খেলতে চান? যে ব্যক্তিত্বকে মানুষ শ্রদ্ধা করত তিনি কি করে এই মন্তব্য করতে পারলেন। তবে তিনি যদি আই সি সি ‘র কাছে তদন্ত দাবী করেন, তবে আমি বলবো পাকিস্তানের নামটাও যেন বলেন। কারণ পাকিস্তান তো হোয়াইট ওয়াস হয়েছিল।

আমি দাবী জানাচ্ছি আই সি সি’র কাছে রজিম রাজার মতো ক্রিকেট না বোঝা একজন অজ্ঞাত মানুষকে যেন ধারাভাষ্যকার থেকে বহিস্কার করা হয়। অন্যের ভালো মেনে নিতে না পারেন, ভালো কথা। চুপ থাকেন। নিজের অবস্থান যাচাই করুন। শ্রীলঙ্কার কাছে হার থেকে জয়ের পথে দলকে আনুন। ক্রিকেটের নিরাপত্তা দান করুন। নিজের দেশে ক্রিকেটের আয়োজন করুন। না পারলে গলার জোর দিয়ে কথা বলা বন্ধ করুন।

আমরা বাঙালি। অত্যাচার সহ্য করি সত্য। কিন্তু একবার জেগে উঠলে কেউ রুখতে পারে না। নিশ্চয়ই মনে থাকবে। সাল ১৯৭১।