ক্যাটেগরিঃ পাঠাগার

রাষ্ট্রায়াত্ত খাতের বাণিজ্যিক আর্থিক প্রতিষ্ঠান অগ্রণী ব্যাংকে কর্মরতদের জন্য এবারের বইমেলা অন্যরকম দ্যোতনা নিয়ে এসেছে।  এবারের বইমেলায় অগ্রণী ব্যাংকে কর্মরত অন্তত ২১ জন লেখকের ২৩টি বই প্রকাশ হতে যাচ্ছে।

গত বছর বইমেলায় অগ্রণী ব্যাংকে কর্মরত অন্তত ১১ জন লেখকের ১৩টি বই প্রকাশ পায়। আমার জানা মতে,  এধরনের একটি  প্রতিষ্ঠান থেকে এত সংখ্যক লেখকের আত্মপ্রকাশের নজির নেই। নেই এমন একটি প্রতিষ্ঠানে কর্মরতদের একযোগে এতসংখ্যক বই প্রকাশের উদাহরণও।

অগ্রণী ব্যাংকে কর্মরত লেখক-শিল্পী-সংস্কৃতিসেবীদের সমন্বয়ে গঠিত ‘অগ্রণী সাহিত্য-সাংস্কৃতিক সমাবেশ’ নামে একটি সাংস্কৃতিক সংগঠনও আছে।

অগ্রণী সাহিত্য-সাংস্কৃতিক সমাবেশ (অসাসাস) এর সাধারণ সম্পাদক ব্যাংকটির প্রধান কার্যালয়ে কর্মরত কবি মফিজুল হক। তার দুটো বই প্রকাশ হয়েছে এবং এবারের বই মেলায় আরও দুটি বই বেরুবার অপেক্ষায়।

সাহিত্যের সংগঠন অগ্রণী সাহিত্য-সাংস্কৃতিক সমাবেশ নিয়ে  মফিজুলের সঙ্গে আলাপে তিনি বলেন,  “অগ্রণী ব্যাংক ব্যাংকিংয়ে যেমন সেরা তেমনি শিল্প সাহিত্যের চর্চাতেও সেরা। অগ্রণী ব্যাংকে লেখক, গায়ক, আবৃত্তিকার-বাচিক শিল্পী, অভিনেতা , বাঁশুরিয়া এমনকি জাদুকরও কর্মরত আছেন যারা প্রতিনিয়ত স্বীয় দায়িত্ব পালনের পাশাপাশি আলো ছড়াচ্ছেন নিজ নিজ গুণে।”

এত বিপুল সংখ্যক গুণী মানুষের সম্মিলনে নিজের কর্ম প্রতিষ্ঠান অগ্রণী ব্যাংককে এগিয়ে রাখলেন মফিজুল হক।

অগ্রণী সাহিত্য-সাংস্কৃতিক সমাবেশ (অসাসাস) এর সহ-সভাপতি সাজ্জাদ খান ব্যাংকটির দূর্গাপুর শাখা, নেত্রকোণার ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছেন এবং নিজেও একজন কবি ও অভিনেতা।

লেখালেখির মান নিয়ে আশংকা অমূলক না হলেও নিজের ও সহকর্মীদের লেখার মান নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে প্রতিনিয়ত ধারাবাহিক চর্চার উপর গুরুত্বারোপ করেন কবি সাজ্জাদ।

এই প্রসঙ্গে সহকর্মী হোসনে আরা জাহানের কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৭ প্রাপ্তি এবং আরেক সহকর্মী রাসয়াত রহমান জিকোর লেখার বহুল পাঠক প্রিয়তাকে ভাল মানের লেখার উদাহরণ হিসেবে উল্লেখ করেন অসাসাসের এই সহ-সভাপতি।

এমএ মজিদ তালুকদার রাজধানী ঢাকায় ব্যাংকটির বাড্ডা শাখার ব্যবস্থাপকের দায়িত্ব পালনকারী সহকারী মহাব্যবস্থাপক।

গত বছর তার প্রথম ছড়ার বই  ‘তালুকদারি চাংগে’ আসে বিভাস প্রকাশনী থেকে। এবছর ‘সোনা মিয়ার পিতলা হাসি’ নামে আরেকটি ছড়ার বই আসছে তার।

একজন নিবার্হী ও নির্বাহীদের সংগঠনের নেতৃত্ব দিয়েও ছড়া লেখায় জড়ালেন কেন-কীভাবে জানতে চাইলে নিজেকে অসাসাসের একনিষ্ঠ শুভাকাঙ্খী ও পৃষ্ঠপোষক মনে করেন জানিয়ে বলেন মজিদ তালুকদার বলেন,  “অসাসাস আমার স্নেহধন্য সংগঠন; অসাসাস এর সবাই আমার স্নেহের। আমি অসাসাসরই একজন।

“আমার লেখালেখির মূল উৎসাহ ব্যাংকের তরুণ লেখক-শিল্পীরা যারা অসাসাসের সাথে সবাই সম্পৃক্ত, তাদের কাছ থেকে পাওয়া। তাদের কাজই আমাকে উদ্বুদ্ধ করেছে এই শেষ বয়সে এসে ছড়া লেখার মত মজার কাজে উদ্বুদ্ধ হতে। ছড়া লিখে আমি আনন্দ পাই। আমার পাঠকরাও আনন্দ পায় বলে আমার বিশ্বাস।”

ব্যাংকের সহকর্মীদের নিয়ে তিনি বলেন,  “অসাসাসে যারা সম্পৃক্ত তারা প্রত্যকেই ব্যাংকের ভাল কর্মী, ভাল ডেস্ক ওয়ার্কার, প্রশংসিত ম্যানেজার। আবার একই সাথে প্রতিশ্রুতিশীল লেখক, কেউ বা শিল্পী।”

দেশের প্রখ্যাত ও জাতীয় পুরষ্কার প্রাপ্ত অভিনেতা ফজলুর রহমান বাবু  অগ্রণী ব্যাংকে  কর্মরত ছিলেন বলে সংগঠনটির সঙ্গে কথা বলে জানা যায়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী শাটল ট্রেনকে উপজীব্য করে নির্মিত ‘শাটল ট্রেন’ চলচ্চিত্রটি চট্টগ্রাম শ্ববিদ্যালয়ের ছাত্রী ও বর্তমানে অগ্রণী ব্যাংকে চট্টগ্রামের লালখান বাজার শাখায় কর্মরত মোহছেনা ঝর্ণার লেখা গল্প ‘বহে সমান্তরাল’ অবলম্বনে নির্মিত।

মোহছেনা ঝর্ণা একজন প্রতিষ্ঠিত লেখক এবং তার লেখা ‘ইলিনের বাবার চশমা’ নামে শিশু-সাহিত্যের বই এবারের বই মেলায় আসছে।

বাংলাদেশের ব্যাংক খাতের নানা টানাপোড়েনের মধ্যে রাষ্ট্রায়ত্ব খাতের ব্যাংকটির কর্মরতদের এই প্রয়াস নিঃসন্দেহে প্রশংসার দাবীদার। প্রধান কার্যালয়ে কর্মরত মাফুজার রহমান একাধারে বাংলাদেশ বেতার, শিল্পকলা একাডেমি ও বিটিভির তালিকাভূক্ত লোকসঙ্গীত গায়ক।

বর্তমানে অগ্রণী সাহিত্য-সাংস্কৃতিক সমাবেশের (অসাসাস) সভাপতির দায়িত্বও পালন করছেন তিনি। ব্যাংকটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তাদের এই চর্চাকে সমর্থনের পাশাপাশি পৃষ্ঠপোষকতাও করছেন।

গত বছর ব্যাংকটির চেয়ারম্যান, এমডি, ডিএমডি ও জিএম মহোদয়গণ ব্যাংকটিতে সক্রিয় সকল সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে বাংলা একাডেমির মিলনায়তনে একযোগে ১৩টি বইয়ের মোড়ক উন্মোচন করেন।

মাফুজার রহমান বলেন, গত বছরের ধারাবাহিকতায় এবারও ২৩টি বই নিয়ে সরকারের সচিব পদমর্যাদার কর্মকর্তা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বেতারের মহাপরিচালক এবং ব্যাংকটির চেয়ারম্যান, এমডিসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের উপস্থিতিতে আগামী ১৯ ফেব্রুয়ারি জাতীয় যাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক সন্ধ্যা আয়োজন করতে যাচ্ছে অসাসাস।

মন্তব্য ১ পঠিত