ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

আমি বাংলালাইওন ওয়াইমেক্স ইন্টারনেট কানেকশনের ৫১২ কে বি পি এস আনলিমিটেড ইন্টারনেট ব্যবহার করি। আজ রাতে আমার ইন্টারনেট স্পীড কমে যাওয়াতে ফোন দিয়ে জানতে পারলাম তাদের নতুন FAIR USAGE POLICY । আমি একবছরের বেশি সময় ধরে তাদের এই সার্ভিস ব্যহার করছি। কিছুদিন পর পর আমার ইন্টারনেট স্পীড কমে যেত ।কিন্তু পরে তাদের জানালে টিক করে দিত।

আমাকে আগে বলা হয়েছিল ৪০ জি বির বেশি ডাটা ট্রান্সফার হলে ঐ মাসে গতি কমে যাবে কিন্তু পরের মাসে তা আবার টিক হয়ে যাবে। প্রথম যখন এই সেবা দোকানে কিনতে যাই তখন জানতাম ৫১২ কে বি পি এস আনলিমিটেড ব্যবহার। যদি এই রকম নিত্য নতুন FAIR USAGE POLICY করা হয় তাহলে আমরা যারা আনলিমিটে ব্যবহার করি তাদের ত কোন লাভ নাই শুধু প্রতিমাসে বেশি পরিমাণ টাকা তাদের দেওয়া ছাড়া।

আমি একসময় গ্রামীণ ইন্টারনেট ব্যবহার করতাম । তাদের থেকে প্রতারিত হয়ে সিটিসেল এরপর বেশি স্পীড এর জন্য বাংলালাইওন । সিটিসেল এর ব্যপারটা আপনাদের সাথে একটু শেয়ার করি আমি ৫ জি বি লিমিট এর প্যাকেজ ব্যবহার করতাম কিন্তু ৪ জি বি এর বেশি ব্যবহার হলেই সার্ভিস বন্ধ করে দিত পরে এক্সট্রা টাকা জমা দিয়ে সার্ভিস চালু করতে হত। দেখুন অবস্থা লিমিট ৫ জি বি কিন্তু ৪ জি বি ব্যবহার হলেই সার্ভিস বন্ধ।

FAIR USAGE POLICY টা সকল ক্রেতার কাছে সকল কোম্পানির স্পষ্ট করা উচিৎ। যারা ভোক্তা তারা কি সুযোগ সুবিধা পাবেন তাও নির্দিষ্ট হওয়া উচিৎ। এইভাবে FAIR USAGE POLICY এর নামে নিত্য নতুন নিয়ম করে ভোক্তাদের টকানোর কোন মানে হয় না। তাদের দিন দিন ব্যবহারকারী বাড়ছে তাই তাদের উচিৎ তাদের CAPACITY বাড়ানো। কিন্তু তারা FAIR USAGE POLICY এর নামে EXISTING CLIENT দের ব্যবহারই কমিয়ে দিচ্ছে। বাংলাদেশে ভোক্তাদের অধিকারের রক্ষার জন্য একটি কার্যকর কমিটি এবং আইন প্রয়োজন। নতুবা আমরা সাধারণ জনগণ সবসময় এইভাবে প্রতারিত হয়েই যাব।

আমার মূল আফসোস টা হচ্ছে ইংল্যান্ড এ আমার অনেক বন্ধু থাকে তারা জানাই তারা প্রতিমাসে ইন্টারনেট এর জন্য ২০ পাউন্ডস (বাংলাদেশি টাকাই ২৭০০ টাকা) খরচ করে যাতে তাদের ইন্টারনেট স্পীড হয় সর্বনিম্ন ২০ এম বি পি এস এবং ব্যবহারের কোন লিমিট নাই ।আর আমি বাংলাদেশে প্রাই ১৫০০ টাকা প্রতিমাসে দিয়ে ৫১২ কে বি পি এস পাই তাতেও কত সমস্যা। ইংল্যান্ড এর চেয়ে আমদের বাংলাদেশে প্রায় ৩০ গুণ বেশি ইন্টারনেট ব্যবহারের জন্য খরচ করতে হয়। আমরা কি আয়ের ক্ষেত্রে তাদের সাথে তুলনা করতে পারি !!!???

NEW FAIR USAGE POLICY OF BANGLALION