ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

বিডিআর বিদ্রোহের ৩ বছর এবং আমার মনের কিছু প্রশ্ন? কেউ উত্তর জানেন কি?

আজ বিডিআর বিদ্রোহের তিন বছর হতে চলল কিন্তু এই তিন বছরেও নানা প্রশ্ন মনে হানা দেয় যার সঠিক উত্তর আমরা এখনও জানি না। আমি ঐ সময় বিভিন্ন টি ভি চ্যানেল এ সম্প্রচার হওয়া বি ডি আর জওয়ানদের কথা শুনেছিলাম যা থেকে আমার মনে অনেক প্রশ্ন জন্ম দেই যার কোন সঠিক উত্তর আমি কখনো জানতে পারব কিনা জানি না ।

বেশ কিছু বিডিআর জাওয়ান তাদের ক্ষোভের একটা প্রধান কারণ বলেছিল তারা গত দুই বছরে কোন ছুটি পাই নাই এর উপর প্রতিদিন ১২ ঘণ্টার বেশি দায়িত্ব পালন। একটু ভেবে দেখুন দুই বছর দরে যদি কোন সাপ্তাহিক এবং অন্যান্য কোন ছুটি কোন কর্মকর্তা না পাই তাহলে তার মানসিক অবস্থা কেমন হতে পারে । দুই বছর দরে বাংলাদেশে থেকেও যদি কেও তাদের বাবা , মা ,ভাই, বোন স্ত্রির সাথে দেখা করতে না পারে তাহলে তাদের মানসিক অবস্থা কেমন হতে পারে।এইভাবে দায়িত্ব পালন করলে যেকন সুস্থ মানুষও পাগল হয়ে যাবে। তাদের এই কথা যদি সত্যি হয় তাহলে এই অমানবিক কাজের জন্য যারা দায়ি তাদের কি বিচারের আওতাই আনা হয়েছে ?

দ্রব্য মূল্য নিয়ন্ত্রনের জন্য বি ডি আরের মাধ্যমে খোলা বাজারে চিনি বিক্রি করা হয়। বি ডি আর জওয়ানদের তথ্য মতে তা কিনা হয়েছিল প্রতি কেজি ৩৪ টাকাই এবং বিক্রি করা হচ্ছিল প্রতি কেজি ৪৪/৫৪ টাকাই। এই বিক্রির উদ্দেশ্য ছিল দ্রব্য মূল্য নিয়ন্ত্রণ । কোন লাভ করা নয়। তাহলে তাদের ভাষ্যমতে এই লাভের টাকা কোথাই যাই ? যদি আর্মির কোন ফান্ডে অথবা সরাকরি কোন ফান্ডে টাকাটা বৈধ ভাবে যাই কোন সমস্যা থাকে না। যদি কয়েকজন ব্যক্তি বিশেষ ঐ লাভের টাকা নিজেদের ব্যক্তি স্বার্থে ব্যহার করে তাহলে এর কি বিচার হবে না?

তাদের ভাষ্য মতে নির্বাচনের অনেকদিন পার হয়ে গেলেও নির্বাচনে অতিরিক্ত দায়িত্ব পালন করার জন্য তাদের যে পারিশ্রমিক পাওয়ার কথা ছিল তা দেওয়া হই নাই। তাহলে যারা এই অনিয়ম সৃষ্টির মাধ্যমে তাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি করেছিল তাদের কি বিচার হবে না?

আমরা জানি না আসলেই ঐদিন কি হয়েছিল কেনই বা হয়েছিল। কিন্তু ঐ নির্মম হত্যা কাণ্ডের জন্য আমরা হারিয়েছে আমাদের গর্ব বাংলাদেশ আর্মির অনেক উচ্চ পদস্থ কর্মকর্তা। যাদের উপর দেশ এবং যাতি অনেক আশা করে। যেকোন ক্রান্তিকালে বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশের জনগণের পাশে থাকে। সেই সেনাবাহিনির কিছু বীরকে আমরা হারিয়েছিলাম ঐ নির্মম দিনে। আমরা জানিনা বিদেশি কোন ষড়যন্ত্র আছে কিনা । কিন্তু যেসব কারণে সকল বি ডি আর জওয়ানদের মধ্যে প্রচণ্ড ক্ষোভের সৃষ্টি হয় এবং যারা এর জন্য দায়ি তাদের কি বিচারের আওতাই আনা হইয়েছে বা হচ্ছে?