ক্যাটেগরিঃ খেলাধূলা

মুহাম্মদ আলী (জন্ম ক্যাসিয়াস মারকেলাস ক্লে জুনিয়র জানুয়ারি ১৭, ১৯৪২) একজন সাবেক মার্কিন মুষ্টিযোদ্ধা, ৩বারের ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাপিয়ন এবং ওলিম্পিক লাইট-হেভিওয়েট স্বর্ণপদক বিজয়ী। ১৯৯৯ সালে মুহাম্মদ আলীর নাম বিবিসি এবং স্পোর্টস ইলাট্রেটেড স্পোর্টসম্যান অব দ্যা সেঞ্চুরী অথবা শতাব্দীর সেরা খেলোয়াড় হিসেবে ঘোষণা করে-তথ্য সূত্র (উইকি)

খেলোয়াড়ি জীবনে তিনি কত বড় মাপের একজন মুষ্টিযোদ্ধা ছিলেন তা আমরা সবাই জানি।তিনি অনেক মুষ্টিযোদ্ধাকে পরাজিত করেছেন যারা উনার চাইতেও শক্তিশালী ছিল।উনার এত সব জয়ের রেকর্ড নিয়ে অনেক মাতামাতি হয়েছে। এই জয়ের নেপথ্যে কি কি বিষয় আছে তা নিয়ে হয়েছে অনেক জল্পনা-কল্পনা আর গবেষনা। তিনি একদিন একটি সাক্ষাতকারে বলেছিলেন তার বিজয়ের পেছনে আছে তার চেষ্টা,পরিশ্রম আর কৌশল। উনি অনেক সময় শক্তিশালী প্রতিপক্ষকে কিছু একটা করে বা বলে রাগিয়ে দিতেন খেলার সময়। আর তাতেই উনি ফল পেতেন। রাগিয়ে দেওয়ার পর শক্তিশালী প্রতিপক্ষ রাগ বশত যখন তেড়ে আসতো তখন সে ভুল করতো, আর সেই সুযোগেই মোহাম্মাদ আলী মক্ষম আঘাতটা করতেন প্রতিপক্ষকে।

আমাদের ক্রিকেট টিম এখন সত্যিকার অর্থেই অত্যন্ত শক্তিশালী ওয়ানডে ফর্মেটে। অধিনায়ক মাশরাফি ঠিকই বলেছেন আমরা এখন টপে আছি, পরিসংখ্যানও তাই বলে।জয়ের অনুপাতিক হারে এই বছরে আমাদের অবস্থান চারে। ইন্ডিয়ান টিম আমাদেরকে আন্ডার স্টিমেট করেছিল, সে কথা আজ সৌরভ গাঙ্গুলী বলেছেন। গাঙ্গুলী এই ট্যুরের আগেই অবশ্য ধোনিদের সাবধান করেছিল। প্রথম ওয়ানডেতে আমরা ভাল খেলে জিতেছি তবে আমাদের সেরা খেলা এখনও খেলতে পারি নাই, আমাদের কোচ হাতুরেসিং এর কথাও এটাই প্রমান করে।তাতেই ইন্ডিয়ার সুপার কুল অধিনায়ক হুশ হারিয়েছেন। মোহাম্মাদ আলীর মত আমরা কিছু বলে প্রতিপক্ষকে রাগিয়ে দেই নাই। রীতিমত ভাল খেলে তাদেরকে হারিয়েছি এবং এখন তাদের ঈর্ষার লক্ষ্য বস্তু হয়েগেছি। একশো বিশ কোটি মানুষের প্রতিনিধি সুপার কুল ধোনী অনাগত হার বুঝতে পেরেই ছোট্ট শিশুসম মোস্তাফিজুরকে মেজাজ হারিয়ে ধাক্কা দিয়েছে। আমার ধারণা ধোনি বাহিনী শুধু সিরিজ হারবেই না বাংলাওয়াসও হবে। এটা এখন সময়ের ব্যাপার।

আমার মনে হচ্ছে বাংলার আপামর জনসাধারনের মনে মনে এখন এই জয় উদযাপনের প্রস্তুতি নেয়া উচিত। জেগে উঠুক আমার প্রিয় বাংলাদেশ। এই মূহুর্তে সুকান্তের কবিতা কানে বাজে-

  সাবাস, বাংলাদেশ, এ পৃথিবী
অবাক তাকিয়ে রয়ঃ
জ্বলে পুড়ে-মরে ছারখার
তবু মাথা নোয়াবার নয়।

লেখকঃ তানজির খান
কবি,ব্লগার ও বেকার
Email: tanzirrkhan@gmail.com
https://www.facebook.com/tanzir.khan.3