ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

সন্তান জন্ম দেয়া ছাড়া পুরুষের দরকার নেই’ উক্তি টি করেছেন বলিউডের বিখ্যাত নায়িকা প্রিয়াঙ্কা চোপড়া। নিউজ লিঙ্কঃ http://bangla.bdnews24.com/glitz/article1097168.bdnews এই কথা যদি কোন পুরুষ বলতো যে ‘সন্তান জন্ম দেয়া ছাড়া নারীর কোন দরকার নেই” তাহলে তুলকালাম ঘটে যেত পারতো!! আরও একটু বাড়িয়ে বলি যদি উক্তি টি বলিউডের সবচেয়ে কাঙ্ক্ষিত ব্যাচেলর সালমান খান বলতো তাহলে কি হতো?

সে সব প্রশ্ন বাদ দিলাম। কিন্তু প্রশ্ন হচ্ছে পুরুষের উপর এই বিষেদগার কি ব্যক্তিগত অভিমত নাকি এর চেয়েও বেশী কিছু? যদি ব্যক্তিগত অভিমত হয় তবে এ নিয়ে ভেবে লাভ নেই। তবে আমাদের পারিপার্শ্বিক বাস্তবতার সাথে কথাটির একটি করুণ সম্পর্ক রয়েছে বলে মনে হচ্ছে।সমগ্র পৃথিবী জুড়ে পারিবারিক নির্যাতনের ঘটনা তা প্রমাণ করে ।

পেছনের দৃশ্যপটঃ পুরুষের প্রতি এই বিষেদগার আসলে পুরুষেরই প্রাপ্য। নারীকে যে ভাবে লক্ষ কোটি বছর ধরে পুরুষ অবহেলা করেছে, করছে তাতে প্রায় সব স্বাবলম্বী নারীর মনের কথা এটি এবং যারা নির্ভরশীল পুরুষের প্রতি তাদেরও যদি অভয় দেয়া যায় তবে তারাও যে এই কথা বলবে না তা নিশ্চিত করে বলা যায় না। যিনি উক্তিটি করেছেন উনি হয়তো সমাজ বিজ্ঞানী না তবে তার জীবনের নানান ঘটনা ও অভিজ্ঞতা এই উক্তি করতে বাধ্য করেছে। আমরা যা দেখি তারচেয়ে ঢেঁড় বেশী অবহেলা নির্যাতন চলছে নারীর প্রতি। একটু কান পাতলেই শোনা যায়।শুধু পত্রিকায় নয় নিজের মায়ের কাছে শুনুন,বোনের কাছে শুনুন জানতে পারবেন এর চেয়ে আরো বেশী কিছু।এই ক্ষোভ দূর করা হয়তো সম্ভব না রাতারাতি। তবে আপনি আপনার স্ত্রীর কাছে পৃথিবীর শ্রেষ্ঠ পুরুষ হতে পারেন তাকে ভালবেসে, তার ভুল গুলো সুন্দর করে ধরিয়ে দিয়ে এবং আপনার ভুলগুলো সে যখন ধরিয়ে দিবে তখন তা শুধরিয়ে নিয়ে। ভালবাসা মানে কিন্তু সঙ্গীর গোলামী করা না। ভালবাসা মানে যুগপৎ ভাবে সুন্দর আগামী গড়ে তোলা, সেই আগামীতে আপনার সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করে তোলা। শুধু এইটুকু দায়িত্ব নিন নিজ নিজ জায়গা থেকে দেখবেন একদিন কেউ আর পুরুষের প্রতি বিষেদগার করবে না।

লেখক-
কবি,ব্লগার ও নাগরিক সাংবাদিক
mtanzirkhan@gmail.com
https://www.facebook.com/tanzir.khan.3