ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

সাধারনত কনফারেন্স জাতীয় বিষয়গুলো একটু ভারিক্কি ভারিক্কি টাইপের হয়। মাথায় টাক পড়া বুড়ো বুড়ো মানুষগুলো তাদের মোটা পাওয়ারের চশমা দিয়ে কঠিন কঠিন বিষয় নিয়ে ততোধিক কঠিন আলোচনা করবে সেটাই তো স্বাভাবিক। আর যখন কনফারেন্সটা প্রকৌশল বিষয়ের ইন্টারন্যাশনাল কনফারেন্স তখন এই আশঙ্কা আরও স্থায়ী হয়। কিন্তু আমরা একটা পরিবর্তন আনতে চাচ্ছি এখানেই। যেখানে দরকার অনলাইনে ভেসে থাকা মানুষগুলোর অংশগ্রহন।

প্রখমে একটু পটভুমিটা বলি। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট গত বছরের মত এবারও আযোজন করতে যাচ্ছে Intrnational Conference on Environmental Technology and Construction engineering for Sustainable Development 2012 (ICETCESD2012)। ১০-১২ টি দেশের প্রতিনিধিসহ এই কনফারেন্সের আলোচনার বিষয় হলো পরিবেশ প্রযুক্তি, নির্মান প্রকৌশল এবং এর সাথে টেকসই উন্নয়নের সম্পর্ক। আসছে মার্চের ১০-১২ তারিখে বিভিন্ন প্রবন্ধ উপস্থাপনকারীরা হিমঘরে বসে জটিল জটিল বিষয় উপস্থাপন করতে যাচ্ছেন। যার হয়তো পুরোটাই সবার কাছে পৌছুবেনা।

আমরা এবার মনে করছি পরিবেশ এবং এর সাথে সম্পর্কিত বিষয় বা আমাদের আশেপাশে ঘটে যাওয়া এই নির্মানযজ্ঞের খুটিনাটি অথবা তৃতীয় বিশ্বের এই উন্নয়নশীল দেশের জন্য খুব গুরুত্বপূর্ণ টেকসই উন্নয়নের মত বিষয় গুলো নিয়ে যদি ক্যাম্পাসের কনফারেন্স রুমে অল্প কিছু মানুষ কথাবার্তা বলে তাহলে উপকার হয়ত হাত দিয়ে গোনা যাবে।

তাই আমরা চাই এবার আলোচনা হোক সবার সাথে, সবাই জানুক তাদের জীবনের সাথে অতপ্রত ভাবে জড়িয়ে থাকা খুব গুরুত্বপূর্ণ কিছু বিষয়। এজন্যে আমরা আগামী ১৩ই ফেব্রুয়ারী থেকে ০৩রা মার্চ পর্যন্ত এক অনলাইন আলোচনার আয়োজন করেছি। আমাদের কনফারেন্সের “কল ফর পেপারে”র বিশটি বিষয় অর্খ্যাৎ যেগুলো নিয়ে কনফারেন্সে আলোচনা করা হবে সেই বিষয়গুলো নিয়ে এই বিশদিন ধরে একেকদিন একেকটি আলাদা আলাদা বিষয়ে অনলাইনে আলোচনা করা হবে।

এজন্য আমাদের ডিপার্টমেন্ট থেকে প্রতিদিন প্রতিটি বিষয়ের উপর বাংলায় একটি ছোট্ট আর্টিকেল লেখা হবে যাতে যেকেউ খুব সহজেই বিষয়টি বুঝতে পারে। থাকবে সেই বিষয়ের বিষেষজ্ঞ মতামত। আর থাকবে আপনাদের মতামত। আলোচনা হবে ব্লগে ফেসবুকে। bdnews24.com ব্লগ ইতোমধ্যে আমাদের একটা নির্দিষ্ট স্থান দিতে সম্মত হয়েছে। ফেসবুকে আমাদের গ্রুপে এবং পেজে চলবে আলোচনা যার ঠিকানা

এখন প্রশ্ন হচ্ছে এই আলোচনার উদ্দেশ্য কি? আমরা চাই অনলাইনের এইসব আলোচনাগুলোকে এক করে কনফারেন্স শেষে একটি “সিলেট ঘোষনা” তৈরী করতে। যেখানে থাকবে টেকসই উন্নয়নের জন্যে পরিবেশ প্রযুক্তি, নির্মান প্রকৌশলে আমাদের কাঙ্খিত রুপরেখা।

শুধূ তাই নয়, আলোচনার বিষয়গুলোন উপরে যেকেই চাইলে প্রবন্ধ পাঠাতে পারেন icetcesd2012@gmail.com এই ঠিকানায়। যেখানে আসা ১০টি সেরা আর্টিকেল ছাপা হবে আমাদের International Conference এর সুভ্যিনিরে। এই সুভ্যিনির এর soft copy আমরা পাঠিয়ে দিবো আমাদের সাখে আলোচনায় অংশগ্রহনকারী সকলের কাছে।

আলোচনার বিষগুরো জানতে চলে আসুন । আর তুলে ধরুন আপনার বক্তব্য সবার কাছে।