ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুর ও পরিবেশ কৌশল (সিইই) বিভাগের উদ্যোগে International Conference on Environmental Technology and Construction Engineering for Sustainable Development (ICETCESD-2012) শীর্ষক তিন দিন ব্যাপী ২য় আন্তর্জাতিক সম্মেলন আগামী ১০-১২ মার্চ ,২০১২ এ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই সম্মেলনের মাধ্যমে পুর ও পরিবেশ কৌশলে নতুন দিগন্ত উন্মোচিত হবে।

উক্ত আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করবেন বাংলাদেশের আধুনিক পুর কৌশলের অগ্রদূত তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা প্রফেসর ডঃ জামিলুর রেজা চৌধুরী । সম্মেলনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডঃ মোঃ সালেহ উদ্দিন।

এই সম্মেলনে ছয়টি সেশনে ছয়টি কী-নোট পেপার উপস্থাপন করবেন শাবিপ্রবির সিইই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডঃ মোহাম্মদ আকতারুল ইসলাম চৌধুরী,বুয়েটের পুরকৌশল বিভাগের সাবেক ডীন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিবেশ কৌশলী প্রফেসর ডঃ এম ফিরোজ আহমেদ,আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ট্রাফিক ম্যানেজমেন্ট বিশেষজ্ঞ বুয়েটের প্রফেসর ডঃ এম মাজহারুল হক । প্রখ্যাত নবায়নযোগ্য শক্তি বিশেষজ্ঞ আইইউটি (ওআইসি) এর পুর ও পরিবেশ কৌশল বিভাগের প্রধান প্রফেসর ডঃ সদরুল ইসলাম, প্রখ্যাত নির্মাণ প্রকৌশলী কুয়েটের প্রফেসর ডঃ মনজুর হোসেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভূমিকম্প
বিশেষজ্ঞ বুয়েটের পুরকৌশল বিভাগের প্রফেসর ডঃ মেহেদী আহমেদ আনসারী।

তিনদিন ব্যাপী উক্ত সম্মেলনে ২২ টি টেকনিক্যাল সেশনে ১২২ টি টেকনিক্যাল পেপার উপস্থাপন করবেন দেশ-বিদেশের খ্যাতনামা পুর ও পরিবেশ কৌশলী,শিক্ষাবিদ ও বিশেষজ্ঞগণ। এর সাথে পোস্টার সেশনে ৫ টি পোস্টার উপস্থাপিত হবে। উক্ত সম্মেলনে উপস্থাপিত পেপারগুলোর মধ্য থেকে ৬ টি ক্যাটাগরি হতে ১৮ টি সেরা টেকনিক্যাল পেপার কে পুরস্কৃত করা হবে।

এই সম্মেলনের প্রধান উদ্দেশ্যগুলো হচ্ছে-
# পুর ও পরিবেশ কৌশলের সাম্প্রতিক অগ্রগতির উপর আলোকপাত ।
# অংশগ্রাহকদের মধ্যে তথ্য ও দক্ষতার বিনিময়।
# প্রথাগত জ্ঞান ও সাম্প্রতিক আবিস্কারের সমন্বয়ে যথাযোগ্য উন্নতি সাধন।
# প্রাতিষ্ঠানিক ব্যাক্তিবর্গ ও বিনিয়োগকারীদের মধ্যে সম্পর্ক স্থাপন।

উক্ত সম্মেলনটি তিন দিন ব্যাপী স্থায়ী হবে এবং সম্মেলনে নিম্নোক্ত বিষয়গুলো প্রধানভাবে আলোচিত হবে-
# গৃহ সামগ্রী ও গৃহ নির্মাণ।
# দুর্যোগ ব্যবস্থাপনা
# নির্মাণ ব্যবস্থাপনা।
# সমন্নিত উন্নয়ন।
# ভূমিকম্প।
# সড়ক এবং সেতু নির্মাণ।
# সড়ক নিরাপত্তা এবং যোগাযোগ প্রকৌশল।
# বায়ু,শব্দ এবং তেজস্ক্রিয় দূষণ।
# পরিবেশ উন্নয়ন।
# জীব বৈচিত্র্য।
# বাস্তুতান্ত্রিক প্রযুক্তি।
# দূষিত পানি পরিশোধন ও ব্যবস্থাপনা।
# শিল্প বর্জ্য শোধন কৌশল ও ব্যবস্থাপনা।
# পানি সরবরাহ এবং পয়ঃনিস্কাশন।
# জলাভূমি ও পানিরোধী ব্যবস্থাপনা।
# ই.আই.এ , এল.সি.এ, পরিবেশগত ব্যবস্থাপনা।
# পরিবেশ ও নির্মাণের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব।
# উপকূলীয় কৌশল ও মোহনা ব্যবস্থা।
# নবায়নযোগ্য শক্তি।
# জি.আই.এস ও রিমোট সেন্সিং।
# পরিবেশগত কাঠামো।

তিনদিন ব্যাপী উক্ত সম্মেলনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের ভূ প্রযুক্তি এর পথিকৃৎ বুয়েট এর সাবেক উপাচার্য প্রফেসর ডঃ এম এম শফিউল্লাহ। উক্ত অধিবেশনে সভাপতিত্ব করবেন উপাচার্য প্রফেসর ডঃ মোঃ সালেহ উদ্দিন।

এই সম্মেলনের পৃষ্ঠপোষক হিসেবে আছেন আর এস আর এম ষ্টীল, সেভেন রিংস সিমেন্ট ও সি ডি এম পি।

এ উপলক্ষে আজকের সাংবাদিক সম্মেলনে উপস্থিত আছেন ICETCESD-2012 এর চেয়ার প্রফেসর ডঃ মোহাম্মদ আকতারুল ইসলাম চৌধুরী, ভাইস চেয়ারম্যান প্রফেসর ডঃ মুশতাক আহমেদ এবং সেক্রেটারি প্রফেসর ডঃ জি এম জাহিদ হাসান।

এই কনফারেন্সের ইলেকট্রনিক নিউজপেপার পাটর্নার বিডিনিউজ২৪.কম।