ক্যাটেগরিঃ কৃষি

 

ট্রাফল প্রকৃতিতে কদাচিৎ দেখতে পাওয়া তীব্র সুগন্ধ যুক্ত মাশরুম। এর ফ্রুট বডির গাত্র অ-মসৃন, অ-সমতল দেখতে অনেকটা আলুর মত। চওড়া পাতা ও ক্যালক্যারিয়াস মৃত্তিকা সমৃদ্ধ বনানীতে এই মাশরুম বসন্তকালে ও বৃষ্টি মৌসুমে হতে দেখা যায়। ইহা মাটির নিচে হয় বিধায় সহজে খুজে পাওয়া যায়না। এ মাশরুম অনুসন্ধানে প্রশিক্ষণ প্রাপ্ত পোষা কুকুর বা শুঁকর ব্যবহার করা হয়। একটি পরিসংখ্যানে দেখা যায় ১৯৮২ সালে ফ্রান্সে ১০০০ মেট্রিক টন ট্রাফল সংগ্রহ করা হয়েছিল যা বর্তমানে নেমে দাঁড়িয়েছে ৫০-৯০ টনে।

এর অনন্য স্বাদ ও গন্ধের কারনে বিশ্বে ট্রাফল দামি মাশরুমের খেতাব নিজের দখলে নিতে সক্ষম হয়েছে। এক পাউন্ড ট্রাফল সাধারণত ৩৬০০/= ডলার মুল্যে বিশ্ব বাজারে লেনদেন হয়। দুষ্প্রাপ্যতা ও চোরা কারবারিদের হাতে পড়ে মাঝে মধ্যে ১৫০,০০০/= ডলার মুল্যেও প্রতি পাউন্ড বিক্রি হতে দেখা গেছে। ২০১০ সালে ম্যাকাউ এ নিলামে ২ পাউন্ড ট্রাফল ৩৩০,০০০/= ডলার রেকর্ড মুল্যে বিক্রি হয়েছিল। আর তাই ট্রাফল হান্টার তাদের কুকুরকে অন্য যে কোন কিছুর চাইতে বেশী ভালোবাসে। একজন ট্রাফল হান্টার অভিব্যক্তি; আমি আমার স্ত্রীকে ভালোবাসি; কিন্তু আমার শিকারী কুকুরটাকে ও কোন অংশে কম নয়।

ট্রাফল টিউবারেসি পরিবার ও এসকোমাইকোটিনা উপবিভাগের অন্তরভুক্ত একপ্রকার ছত্রাকের ফ্রুট বডি। ফ্রান্সে ট্রাফলকে ব্লাক ডায়মন্ড আবার কোথাও কোথাও একে মাটির স্বর্ন বলা হয়।

সুত্রঃ http://www.cbsnews.com/8301-18560_162-57354702/truffles-the-most-expensive-food-in-the-world/