ক্যাটেগরিঃ ব্লগালোচনা

এক সময় ব্লগ কি বস্তু তা আমরা জানতাম না। তখন হাতে গোনা দু’ চারজন ব্যক্তি ব্লগ লিখতেন। তাও আবার ইংরেজীতে। বাংলার মানুষের মনের আবেগ, অনুভূতি, ভাষা, ক্রিয়া-প্রতিক্রিয়া বাংলায় প্রকাশে কি দূর্নিবার আনন্দ তা আমরা বিস্তৃতভাবে জানতে, বুঝতে ও প্রকাশ করতে শিখি মূলত বাঁধ ভাঙার আওয়াজ “সামহোয়্যারইন… ব্লগ”-এর যাত্রা শুরুর মধ্য দিয়ে। তারপর কেটে গেছে বছর পাঁচেকের উপরে। মোটামুটি বিশাল একটা সময়। অন্তর্বর্তি এ সময়ে অনেক ব্লগ এসেছে। জনপ্রিয়তা পেয়েছে খুব অল্প সংখ্যক। জনপ্রিয়তা না পাবার পেছনে কী কারণ বা রসায়ন তার গভীরে যাবার প্রয়োজন থাকলেও আমি আপাতত এড়িয়ে যাচ্ছি। তবে একটা বিষয় মানতেই হবে, কোন নির্দিষ্ট ধ্যান-ধারণা, দর্শণ বিশ্বাসে কোন ব্লগ যদি নিজেদের প্রকাশকে সীমাবদ্ধ রাখে বা ব্লগের অধিকাংশ ব্লগার যদি কোন একটি নির্দিষ্ট পন্থায় বিশ্বাসী হন তবে ব্লগের বিশেষত কমিউনিটি ব্লগের যে উদ্দেশ্য- ব্যক্তিক পর্যায়ে মতের মিথষ্ক্রিয়া, তা ব্যহত হবে।

বিডিনিউজ২৪.কম ব্লগ একটি শিশু ব্লগ সাইট। এর মাদার কনসার্ন সম্ভবত বিডিনিউজ২৪.কম যাদের ইন্টারনেট ভিত্তিক সংবাদ পরিবেশনে বেশ ভাল এক্সপেরিয়েন্স রয়েছে। এখানে আমি একটি সম্ভাবনা যেমন দেখি তেমনি একটি বাঁধাও দৃষ্টিগোচর হয়। সম্ভাবনা- ব্লগটিকে সবার সামনে উপস্থাপন সহজ। একটি ছোট মার্কেটিং উইং বা স্ট্রাটেজিক ডেভেলপমেন্ট টিম কাজ করলেই মোটামুটি ব্লগটিকে দাঁড় করানো সম্ভব। ব্লগকে এখনো কেউ সম্ভাব্য উপযুক্ত মাত্রায় বানিজ্যিক ভাবে ব্যবহার করতে পারেনি। এর গোড়ার কারণ হতে পারে এড (বিজ্ঞাপণ) না পাওয়া। বিডিনিউজ২৪.কমের ক্ষেত্রে এ সমস্যাটি বা বলা ভাল বাধাটি দূর করা হয়ত সম্ভব। কিন্তু এক্ষেত্রেও যে সেবা গ্রহনকারী দল বা কাস্টমার গ্রুপ এড দেবেন তারা কোন পন্থায় লেনদেন করবেন সেই প্রশ্ন থেকেই যায় কেননা ই-কমার্সের বিষয়ে আমরা এখনো মাতৃগর্ভে রয়েছি।

যাহোক একটি বাধাও দৃষ্টিগোচর হয় বলেছিলাম। সেটি সম্ভবত বিডিনিউজ২৪.কম নিজেই। একটু ব্যাখ্যার প্রয়োজনীয়তা উপলব্ধি করে বলছি- সংবাদ পরিবেশন আর কমিউনিটি ব্লগিং এক নয়। বিডিনিউজ২৪.কমের ব্র্যাণ্ড ইমেজের কাছে বিডিনিউজ২৪.কম ব্লগ মার খেয়ে যাবে কিনা তা নিয়ে সন্দেহ থেকেই যায়। কো-ব্র্যাণ্ডিংয়ের যেমন সম্ভাবনা অপার আবার মার খেয়ে যাবার ভয়ও মোটেও কম নয়।

যাহোক ব্লগটির সার্বিক সফলতা কামনা করি এবং আশা করি অন্তর্জালে বাংলা ভাষাকে ছড়িয়ে দেয়ার বিষয়ে বিডিনিউজ২৪.কম ব্লগ সামনের দিনে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। আজকের শিশুই কিন্তু আগামী দিনের একজন অভিভাবক।