ক্যাটেগরিঃ আর্ত মানবতা

 

বাংলা ব্লগ দিবসের ৩য় আসরে আমরা দেখেছি ১৩ টি কমিউনিটি ব্লগ প্ল্যাটফর্ম একই ছাতার নিচে দাঁড়িয়েছে। এই ১৩ টি প্ল্যাটফর্ম এর আগে সফলতার সাথে বিজয় দিবস র‌্যালীর আয়োজন করে। ১৬ তারিখের পর ১৯ তারিখ আয়োজন প্রমান করে সুস্থ্য ধারার ব্লগিংকে উৎসাহিত করতে প্লাটফর্মগুলো একতাবদ্ধ।

ব্লগিং এখন আর সাহিত্য চর্চা- গান, কবিতা, গল্প, রম্যের মাঝে সীমাবদ্ধ নয়। ব্লগ থেকে সামাজিক বিভিন্ন আন্দোলন পূর্ববর্তি সময়ে নেয়া হয়েছে এবং তার ফলাফল নিতান্ত মন্দ নয়, বলা যেতে পারে আশাপ্রদ।

আজ ঢাকায় শীতের তীব্রতা তুলনামুলক ভাবে কম হলেও গত কয়েকদিন হাড় কাঁপানো শীত আমাদের চিন্তিত করেছে। অনেক ব্লগার শীতার্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য বিভিন্নভাবে আহ্বান জানিয়েছেন।

গত বছর ব্লগার শিপু, হুপফুলফরইভার সহ আরো অনেকে শীতবস্ত্র বিতরণ কর্মসূচী সফলতার সাথে পালন করেছেন। আমি মনে করি সমমনা প্ল্যাটফর্মগুলো সম্মিলিতভাবে শীতার্তদের পাশে দাঁড়াতে কোন কর্মপন্থা হাতে নিতে পারে। এতে একটি বড় প্রান্তিক জনগোষ্ঠী যাদের আয় কম এবং শীতের শীতলতার সাথে যুদ্ধ করার অস্ত্র নেই তারা উপকৃত হবে।

সবার আলোচনার মধ্য দিয়ে কোন কর্মসূচী গ্রহন করা যায় কিনা ভেবে দেখার অনুরোধ রইলো। তবে মনে রাখতে হবে আলোচনায় যেন সময় বয়ে না যায়।

***
সামহোয়্যারইন… ব্লগ-এ প্রকাশিত