ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

আজ দেশের সবচেয়ে বড় ওয়েব ভিত্তিক নিউজ পোর্টাল বাংলা বিডিনিউজ২৪ ও প্রথম-আলোর ওয়েব এ দেশজুড়ে জঙ্গি দমনে সাঁড়াশি অভিযানের খবর পড়লাম । খবরটা পরে অনেক ভাল লাগলো মনে হল অনেকদিন পর আইনশৃঙ্খলা বাহিনী একটা ভালো কিছু করতেছে কিন্তু ভাবতেও পারিনি সে সাঁড়াশি অভিযানের খপ্পরে পড়বে আর হেনস্তা হবে আমার সামনে আমারই জানাশোনা কেউ। আজ রাজধানীর একটি এলাকায় (এলাকার নাম প্রকাশে অনিচ্ছুক) তারাবীর নামাজের পর বাড়ি ফেরার পথে দেখি পুলিশ দু’জন পাঞ্জাবি পড়া লোকে জেরা করছে সামনে গিয়ে দেখি তারা আমার জানাশোনা । তাদের পাশদিয়েই আমিও যাচ্ছিলাম এবং আমার দুহাতে দুইটা ব্যাগও ছিল কিন্তু তারা আমাকে কিছু জিজ্ঞাস না করে তাদেরকেই আটকালেন । আমার হাতের ব্যাগ থাকা সত্ত্বেও আমাকে একটিবারের জন্যেও বলা হয়নি ব্যাগে কি আছে, অথচ সেই পাঞ্জাবী পরিহিত দুইজনকে অনেকক্ষণ ধরে জেরা করে যাচ্ছিলেন যারা কিনা এই মাত্র নামাজ পরে মসজিদ থেকে বেরিয়েছেন— আপনারা কি করেন, কোথায় থেকে আসলেন,এই এলাকায় কি করেন আপনাদের কাছে কিছু আছে কিনা, আপনাদের ঠিকানা কি ?? ইত্যাদি ইত্যাদি আর শেষ পর্যন্ত তাদের সার্চও করা হল আর যখন তারা বলল যে আমরা স্থানীয় এই এলাকার তখন তাদের ছেড়ে দেয়া হল ।।

এই ঘটনার পরে মনে হল আজ যদি আমি পাঞ্জাবী পরে নামাজে যেতাম আর আসার সময় যদি এমন হাতে দুইটা ব্যাগ থাকতো তাহলে আমার অবস্থা আরো ভয়ানক হতে পারত ব্যাগে কিছু থাক আর না থাক আগে সার্চ তারপর যদি কিছু না পায় এবং সার্চের পর যদি তাদের সাথে দুকথা হয় তাহলে কোন কথা না বলেই তুলে নিয়ে যেত (সত্যিও হতে পারত আবার নাও হতে পারত আমার ধারনা আর কি তবে বিষয়টা অমূলক নয়) ।।

পুলিশের এই জঙ্গি দমনের মূল টার্গেট যদি হয় দাড়ি-টুপি আর পাঞ্জাবীওয়ালা লোক তবে এই সাঁড়াশি অভিযানের তীব্র নিন্দা জানাই, পবিত্র মাহে রমজান রহমতে অনেক বে-নামাজি ব্যক্তিও নামাজ শুরু করেছেন, রাসূলের (সাঃ) সুন্নতের উপর আমল করতে শুরু করেছেন তার মাঝে যদি এই ধরনের লজ্জাকর সাঁড়াশি অভিযানের নামে যদি দাড়ি-টুপি আর পাঞ্জাবীওয়ালাদের ধরে জেরার নামে অহেতুক হয়রানি করা হয় তবে যারা নতুন করে কোরআন-সুন্নাহর দিকে আসতে চাচ্ছিলেন তারাও ভড়কে যাবেন ভয় পাবেন কারন আমাদের ঈমান অনেক বেশি শক্তিশালী নয় ।।

আর জঙ্গিবাদের কথাই যদি ধরি তবে পুলিশ বাহিনীর লোকজন কি জোড় দিয়ে বলতে পারবেন যে পর্যন্ত যতজনকে জঙ্গি সন্দেহে আটক করা হয়েছিল বা যাদের ফুটেজ সিসি টিভিতে দেখা গেছে সবাই দাড়ি-টুপি আর পাঞ্জাবীওয়ালা ছিল ।। জঙ্গিবাদ আর ইসলাম দুইটি সম্পূর্ণ একে অপরের বিপরীত তাই দয়াকরে দাড়ি-টুপি আর পাঞ্জাবীওয়ালাদের জঙ্গিবাদ দমনের নামে অযাথা হয়রানি যেন না করা হয় ।।

 

রূপক ছবি

 

 

 

 

 

 

 

—–রূপক ছবি—-