ক্যাটেগরিঃ ক্যাম্পাস

বর্ষা মৌসুম শুরু হওয়ার সাথে সাথেে আমাদের দেশে বিদ্যালয়গুলোতে শুরু হয়েছে দ্বিতীয় সাময়িক পরীক্ষার মৌসুম। এখন মূল পরীক্ষার আগে স্কুলগুলোতে ধারাবাহিকভাবে চলে বিষয়ভিত্তিক CT (Class test) পরীক্ষা। CT (Class test) পরীক্ষা যেভাবে নেওয়া হয় এবং পরীক্ষার ফলাফল যেভাবে ব্যবহার করা হয় তার আলোকে এ পরীক্ষাকে শিক্ষা বিঞ্জানের ভাষায় assessment for learning বা শিখন সহায়ক বলা চলে না। শ্রেণিকক্ষে ধারাবাহিক মূল্যায়নের মূল উদ্দেশ্য হল শিক্ষার্থীদের শিখনের (learning) অগ্রগতি সম্পর্কে তাদের অবহিত করা এবং প্রযোজ্যক্ষেত্রে ফিডব্যাক প্রদান করে শিখনের দুর্বলতা দূর করা এবং অধিকতর শিখন নিশ্চিত করা।কিন্তু বর্তমান বাস্তবতায় Class test নেয়া হচ্ছে সাময়িক পরীক্ষা শুরু হবার ঠিক আগে আগে এবং অনেকক্ষেত্রে স্কুলগুলো Class test-কে সাময়িক পরীক্ষার একটি অংশ হিসেবে গন্য করছে এবং Class test-এর পরে শিক্ষার্থীদের অধিকাংশক্ষেত্রে কোন গঠনমূলক ফিডব্যাক দেয়া হয় না।

স্কুলগুলো আসলে ঠিক কী উদ্দেশ্যে তথাকথিত Class test নিয়ে থাকে সেটা পরিষ্কার না। বর্তমান চর্চার আলোকে তো মনে হয় শিক্ষার্থীদের (সাথে সাথে তাদের মা-বাবা কেও) মানসিক চাপে রাখা, পরীক্ষার ভীতি দেখিয়ে পড়তে বাধ্য করা এবং তাদের মধ্যে একটি অসুস্থ প্রতিযোগিতা গড়ে তোলা। স্কুলগুলো অগঠনমূলক Class test না নিয়ে বরং শ্রেণিকক্ষে শিক্ষার উপযুক্ত আনন্দদায়ক শিখন পরিবেশ তৈরি করলে, শিক্ষার্থীরা আনন্দ নিয়ে পড়ালেখা করবে। তাদের আর পরীক্ষার কথা বলে ভয় দেখিয়ে পড়তে বসাতে হবে না। অবস্থা্দৃষ্টে মনে হচ্ছে স্কুলগুলো শিখনের (learning) চেয়ে শিক্ষার্থীদের মূল্যায়ণ (assessment)-এ বেশি জোর দিচ্ছে।

Class test-এর তাড়নায় শিক্ষার্থীরা যে কীভাবে তাড়িত থাকে পরীক্ষা আসলে সেটা উপলব্ধি করা যায়। আমাদের শিক্ষা ব্যবস্থা এবং স্কুলগুলো ক্লাসের পড়ালেখাকে তো অনেক আগে স্কুল শিক্ষকদের বাসা আর কোচিং সেন্টারে পাঠিয়ে দিয়েছে। এবার পরীক্ষা আর Class test-তে ভাল করার জন্য স্পেশাল কোচিং-এর জন্য দৌড়ঝাঁপ শিক্ষার্থীদের যন্ত্রনাকে আরো বাড়িয়ে দিয়েছে।

স্কুলে শিক্ষার্থীদের মূল্যায়ণ (assessment)-এর নিশ্চয় প্রয়োজন আছে। তবে মূল্যায়ণ হতে হবে গঠনমূলক এবং ফলপ্রসূ। শিক্ষার্থী এবং শিক্ষকরা যেন শ্রেণিকক্ষে ধারাবাহিক মূল্যায়ণকে কাজে শিক্ষার্থীদের learning achievement কে আরো বেগবান করতে পারেন এবং শিক্ষকরা নিজেদের performance review করতে পারেন, সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে। পরীক্ষায় ভাল করার জন্য নয় বরং নতুন কিছু শেখার আনন্দে শিক্ষার্থীরা পড়ালেখা করবে। মূল্যায়ণ বা পরীক্ষার বিষয়টি আসবে শিখনের (learning) পরে, শিখনের সহায়ক উপাদান হিসেবে যে বিষয়টি বর্তমানে পরিলক্ষিত নয়।