ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

 

54e25567bfeba153d4d16ddb7ad589be-28-thumbnail
দয়া করে আপনারা আল্লাহ্‌র মহত্ব প্রমাণের জন্য মিথ্যাচার করবেন না। আল্লাহ্‌র মহত্ব এবং তার ক্ষমতা এতটাই ব্যাপক যা প্রচারের ক্ষমতাও আপনার নেই। অথচ তার কৃতিত্ব প্রচার করতে গিয়ে আপনি মিথ্যা আরোপ করছেন!
যা সত্য যা অকাট্য বলে জানেন কেবল সেটুকুই বলুন। আল্লাহ্‌ আপনার মত মূর্খ তো দূরের কথা কারোরই মুখাপেক্ষীই নন।
আল্লাহ্‌র নামে, রুসুল (সঃ) এর নামে মনগড়া কথা বলে একদিকে নিজেকে হাস্যকর বলে প্রমাণ করছেন অন্যদিকে মহান আল্লাহ্‌কে ও তার রসুলকেই ছোট করছেন।
আর যারা আল্লাহ্‌ ও তার রসুলের নামে কুৎসা রটাচ্ছেন তাদের বলছি আপনাদের ভাল লাগে না আপনারা আল্লাহ্‌ ও তার রসুলের কথা না মানুন কিন্তু কুৎসা কেন রটাবেন? আপনার বিচারের ভার মহান আল্লাহ্‌ নিজেই নিয়ে রেখেছেন। জবাব আপনি তার কাছেই দিবেন। কিন্তু আমার বা অন্যদেরকে কেন আহত করছেন? আমরা কি আপনাকে বা আপনার বিশ্বাস নিয়ে কিছু বলতে যাই? আপনি কেন বলেন?

আমরা আপনাকে ইসলামের পথে আশার আহবান জানাব আপনিও আমাদের বস্তুবাদের দিকে আহবান করুন। ব্যাস মিটে গেল। যে আপনাকে অনুসরণ করবে তার দায় তার নিজের। আর যে ইসলামের অনুসরণ করবে তার দায়ও তার নিজের। এখানে আমি ইসলামের কথা বলছি আমি একজন মুসলমান বলে যারা অন্যান্য ধর্মমতে বিশ্বাসী তারাও তাদের মত করেই আহ্বান করবে। এটাই স্বাভাবিক। কাউকে জোড় করে যেমন ধর্মান্তরিত করা যায় না তেমনি কারো ধর্ম বিশ্বাস নিয়ে কটূক্তি করা যায় না এই টুকু ভব্যতা বোধ যদি আপনার নাই থাকে তাহলে আপনি আবার কেমন মুক্তমনা?

ঠিক একই ভাবে বলব অন্যের বিশ্বাসকে যদি মূল্য দিতে না জানেন তাহলে আপনি কেন অন্যের কাছ থেকে নিজের মতকে মূল্যবান ভাবার আশা করেন? ধার্মিক তো সেই যে নিজের ধর্মাচরণে নিষ্ঠাবান একইসাথে অন্যের বিশ্বাসকেও সম্মান দেখায়।

আজ বিশ্ব জুড়ে যে সাম্প্রদায়িক সন্ত্রাস চলছে তার মুলে কাজ করছে পরমত অসহিষ্ণুতা। উগ্র মানসিকতা। একবার বলুন তো কোন ধর্মে এ দুটি রিপুর বিরুদ্ধে কথা বলা হয়নি।

একবার বলুন তো এ দুটি রিপুকে দমন করা ব্যতীত কি উন্নত মানসিকতা সম্পন্ন হওয়া সম্ভব?

নিজেকে ধার্মিক অথবা মুক্তমনা যে পরিচয়েই প্রতিষ্ঠিত করতে চান সবার আগে একজন উন্নত মানুষ তো হন। উন্নত মানুষ না হয়ে আপনি কখনোই ধার্মিক হতে পারবেন না। আর মুক্তমনা হতে হলেও আগে আপনাকে একজন উন্নত মানুষ হতে হবে।

kmgmehadi@gmail.com