অধিকাংশ নয় বলুন কিছু সদস্য

মোঃ গালিব মেহেদী খান
Published : 27 Jan 2016, 05:53 PM
Updated : 27 Jan 2016, 05:53 PM

কদিন আগে একটি বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে একটি অফিসিয়াল মিটিং এ বসেছিলাম। এরই এক ফাঁকে দেশ নিয়ে আলোচনা শুরু হলো। কথা হচ্ছিল পুলিশের প্রসঙ্গে। এক পর্যায়ে একজন বলে বসলেন দেশের অধিকাংশ পুলিশই সাধারণ মানুষকে হেনস্থা করছে। আমাদের ঐ আড্ডায় তখন প্রায় পনের জন। জানতে চাইলাম এর মধ্যে কেউ পুলিশি হয়রানির মুখে পড়েছেন কিনা। উত্তর এলো না। জানতে চাইলাম আমাদের মধ্যে কারো আত্মীয় স্বজন পুলিশি হয়রানির মুখে পরেছেন কিনা। এবারও উত্তর এলো, 'না'।

বললাম তার মানে এই নয় যে, পুলিশি হয়রানি কাগুজে প্রোপাগান্ডা মাত্র। পুলিশি হয়রানি কম বেশী কিছু যে হচ্ছে তার প্রমাণ আমরা মাঝে মাঝেই দেখতে পাই। তবে সে সংখ্যাটা এতটা নয় যেমন করে বলা হচ্ছে। তবে যেহেতু পুলিশের উপর আমাদের সর্বদাই নির্ভর করতে হয়। চাইলেই যে কাউকে যে কোন সময় হেনস্থা করার সুযোগ তাদের রয়েছে; ভয়টা সেখানেই। এখান থেকে বেড়িয়ে আসাটা অত্যন্ত জরুরী।


পুলিশের কিছু সদস্য সমাজ সেবামুলক কাজের সাথেও জড়িত। যে খবরগুলি সচরাচর খবরে আসে না। আসলেও তা ফলাও করে প্রচার করা হয় না। যেটা প্রচার করা উচিৎ। পুলিশকে আমরাই বা কতটা বন্ধু করে নিতে পারছি? সেটাও ভাবার বিষয়।


পুলিশের উশৃঙ্খল আচরণের বৈধতা প্রদানের সুযোগ নেই তবে তাদের এই আচরনের পেছনের কারনগুলো খুজে দেখাটাও জরুরী। তাদের আবাসন সমস্যা, অতিরিক্ত কাজের চাপ, পরিবার থেকে দিনের পর দিন বিচ্ছিন্ন থাকা যে অনেকটাই আবেগহীন করে তুলছে সেটাও তো ঠিক। এ সব সমস্যার সমাধানেও দৃষ্টি দেয়া জরুরী। সেই সাথে নৈতিক মূল্যবোধের অভাব দিন দিন আমাদের জাতীয় সমস্যা হয়ে দেখা দিচ্ছে যার প্রধান কারন আমাদের শিক্ষা ব্যবস্থার দৈন্যতা। যার জন্য শুধু পুলিশ বাহিনীকে দোষ দিয়ে লাভ নেই। এটার জন্য সমন্বিত উদ্যোগ গ্রহন করা উচিৎ। তবে বিশেষায়িত বাহিনী হিসেবে পুলিশ প্রশাসনের পক্ষ থেকেও বিষয়টিকে দেখা দরকার। পুলিশের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরা শুধু পুলিশ প্রশাসনের জন্যই নয় সাধারণ মানুষের জন্যও জরুরী। পুলিশ বাহিনীর যেসব সদস্যদের কারণে গোটা পুলিশ বাহিনীর অসংখ্য অর্জনকে ম্লান করে দিচ্ছে। পুলিশের ভাবমূর্তি নষ্ট করছে। তাদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ এবং একই সাথে তাও সাধারণ মানুষের সম্মুখে তুলে ধরা উচিৎ বলেই মনে করি।

Photo credit:FB Antora Akter