ক্যাটেগরিঃ জনজীবন

 

1780653_1029626707097888_983970997947149268_n
সংযুক্ত ছবিটি লক্ষ করুন। একটি পবিত্র পুরাতন মুখ। নিঃস্ব রিক্ত অথচ কত শান্ত স্নিগ্ধ! হয়ত বাড়িতে চাল কেনার পয়সাও নেই। তাই কিছু কুমড়ো ফুল কয়েক ডজন বিচি কলা নিয়ে এই বয়সে বাজারে এসেছেন। যদি দয়া করে কেউ কেনে। সেই পয়সায় কিছু খাবার কিনবেন। হয়ত জীর্ণ শরীরের জন্য কোন পথ্য। ওনাদেরকে খুঁজে পেতে আপনাকে খুব বেশী কষ্ট করতে হবে না। আপনার আমার আশে পাশেই এই সহায় সম্বলহীন সম্মানীয়রা নিরবে নিভৃতে পথ চলেন। কারো কাছে হাত পাতেন না। অথচ খেয়ে না খেয়ে দিনাতিপাত করছেন।
ওনারা কখনো কচু শাক, কলার মোচা, এই জাতীয় সামান্য সব জিনিষ নিয়ে গলির মোড়ে। বাজারের আশেপাশে। কিংবা কোন ফুটপাতে বসে যান। একটু খেয়াল করে দেখুন আপনার ভীষণ প্রিয় মুখ দাদা-দাদি, নানা-নানীর চেহারার সাথে তাদের রয়েছে আশ্চর্য মিল। আসলে শিশু আর বয়ো: জ্যেষ্ঠ এদের পরিচয় একটাই। স্থান কাল ভেদে তাদের জীবন মানটাই শুধু আলাদা। তাদের চাওয়া পাওয়া তাদের মান অভিমান আনন্দ বেদনার রঙ এক। আমরা যেন ওনাদের কাছে ঠকে কিছু কিনি। ওনাকে দান করা যাবে না তাতে ওনার সম্মানহানি হবে। অন্তত যেন দরদাম না করে কিছু কিনি। আপনি বিশ্বাস করতে পারবেন না ওনার মুখের এক টুকরো অনাবিল হাসি আপনাকে দিতে পারবে অপার্থিব সুখ। যা কোটি টাকায়ও আপনি লাভ করতে পারবেন না।

এই পবিত্র মুখগুলোকে ভালবাসুন। শ্রদ্ধা করুণ তাদের সম্মানজনক সহায়তা করুণ। আপনার জন্যেই অপেক্ষা করছে সেই অপার্থিব সুখ যদি আপনি তা লাভ করতে চান।